বান্দরবানে আ’লীগ নেতা হত্যার প্রতিবাদে অর্ধ দিবস হরতাল পালিত

Published: 26 May 2019   Sunday   

সাবেক পৌর কাউন্সিলর ও আ’লীগ নেতা চথোয়াই মং মারমা হত্যার প্রতিবাদে রোববার বান্দরবানে শান্তিপূর্নভাবে অর্ধ দিবস হরতাল পালিত হয়েছে।


এদিকে এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং, সাবেক রোয়াংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যবামং মারমাসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। রোববার এ হত্যাকান্ডের ঘটনায় ১৩জনের নাম উল্লেখ করে সদর থানায় মামলা হয়েছে। আটককৃতদের কোর্টে চালান দেয়া হয়েছে।


হত্যাকান্ডের প্রতিবাদে জেলা আ’লীগের ডাকে অর্ধ দিবস হরতাল চলাকালে রোববার সকাল থেকে শহরে গুরুত্বপূর্ণ বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নেয় দলের নেতা-কর্মীরা। আ’লীগসহ অন্যান্য অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের রাস্তায় রাস্তায় পিকেটিং করতে দেখা গেছে। অভ্যন্তরীন ও দূরপাল্লা বাস কাউন্টারগুলো বন্ধ ছিল। চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙামাটির উদ্দ্যেশে কোনো যানবাহন ১২ পর্যন্ত চলাচল করেনি। শহরের সবগুলো দোকানপাট বন্ধ ছিল।


এছাড়া জেলা শহর ও সদর উপজেলাসহ ছয় উপজেলাতেও শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে। কোথাও কোনো ধরণের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাসসহ সিএনজি, অটোরিক্সা চলাচল না করাতে সাধারণ যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। দুপুর একটার দিকে অভ্যন্তরীনসহ দূরপাল্লার বাসসহ অন্যান্য যান চলাচল শুরু হয়।


এদিকে ৫নং ওয়ার্ডে সাবেক পৌর কাউন্সিল ও সাবেক পৌর আ’লীগের সহ-সভাপতি চথোয়াই মং মারমাকে অপহরণের পর হত্যার ঘটনায় শনিবার রাতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং, জেএসএস এর জেলা কমিটির সাধারণ সম্পাদক ও রোয়াংছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ক্যবামং মারমা, কোলাক্ষ্যং মৌজার হেডম্যান (মৌজা প্রধান) মং হ্লা প্রু মারমা ও উজি হেডম্যান পাড়ার পাড়া কার্বারী (পাড়া প্রধান) থৈ হ্লা মার্মাকে আটক করে পুলিশ। অন্য একজনের নাম জানা যায়নি। রোববার আটককৃতদের কোর্টে প্রেরণ করা হয়েছে।


সদর থানা ওসি শহিদুল ইসলাম চৌধুরী জানান, হরতালে কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটে। আ’লীগ নেতা হত্যাকান্ডের ঘটনায় ১৩জনের নাম উল্লেখ করে রোববার সদর থানায় মামলা হয়েছে। এ ঘটনায় আঞ্চলিক পরিষদ সদস্য কে এস মং ও রোয়াংছড়ির সাবেক উপজেলা চেয়ারম্যান ক্যবামং মারমাসহ পাঁচজনকে আটক করে চালান দেয়া হয়েছে।


উল্লেখ্য, শনিবার দুপুর একটার দিকে সদর উপজেলা কুহালং ইউনিয়নের শিলক আগা মুড়া নামক এলাকার পাহাড়ি খাদে মাটির উপরে অপহৃত আ’লীগ নেতার লাশ পাওয়া যায়। গেল ২২ মে বুধবার রাত নয়টার দিকে সদর উপজেলা কুহালং ইউনিয়নের উজি হেডম্যান পাড়ার নিজ খামার বাড়ি থেকে দুর্বৃত্তরা অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যায়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত