রাঙামাটিতে বন গবেষণা ইন্সটিটিউটের উদ্ভাবিত প্রযুক্তির পরিচিতি বিষয়ক কর্মশালা

Published: 24 Apr 2019   Wednesday   

বুধবার বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বক্তারা বলেন, বন ও বনজ সম্পদের উৎপাদন বৃদ্ধিতে গবেষনালদ্ধ উদ্ভাবিত প্রযুক্তি  মাঠ পর্যায়ে সাধারন মানুষের মাঝে  প্রশিক্ষণ  তি লাভ করতে পারলে  দেশে  সম্পদে স্বয়ং সম্পূর্নতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে সক্ষম হবে।

 

রাঙামাটি জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি ছিলেন  জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট চট্টগ্রামের মুখ্য গবেষণা কর্মকর্তা ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে  বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পুলিশ সুপার মোঃ আলমগীর কবির। বক্তব্যে দেন  বন গবেষণা ইনস্টিটিউটের প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর ইউনিটের সদস্য সচিব এম জরিুল আলম, বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের বিভাগীয় কর্মকর্তা ড. ডেইজী বিশ্বাস ও সিনিয়র রিসার্চ অফিসার মোঃ আনিসুর রহমান। কর্মশালায় জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন পেশাজীবিরা অংশ নেন।

 

কর্মশালায় প্রযুক্তির মধ্যে কঞ্চি কলম পদ্ধতিতে বাঁশ চাষ ও বাঁশের ঝাড় ব্যবস্থাপনা টিস্যু কালচার, সহজ পদ্ধতিতে কাঠ সনাক্ত করণ, উপকূলীয় বনায়ন, তালের চারা উত্তোলনের সহজ পদ্ধতি, কাঠ, বাঁশ ও শনের আয়ুকাল বৃদ্ধির উপায়, সৌর চুল্লীর মাধ্যমে কাঠ সিজন করা ও বাঁশ দিয়ে পণ্য উৎপাদন কৌশলসহ বিভিন্ন বিষয়ে অবহিত করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত