দীঘিনালায় উৎসবমুখর পরিবেশে চলছে বৈসুক,সাংগ্রাই,বিঝু মেলা

Published: 20 Apr 2019   Saturday   

খাগড়াছড়ির দীঘিনালায় উৎসবমুখর পরিবেশে চলছে বৈসুক,সাংগ্রাই,বিঝু মেলা। বিনোদনের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐক্যবদ্ধ প্রয়াসকে সুদৃঢ় করার লক্ষ্যে পাহাড়ী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসুক,সাংগ্রাই,বিঝুর উপলক্ষে এ মেলার আয়োজন করা হয় বলে জানা যায়। এদিকে তিন দিনব্যাপী বৈসুক,সাংগ্রাই,বিঝু উৎসব শেষ হলেও এই মেলাকে ঘিরে উপজেলার পাহাড়ী অধ্যুষিত এলাকাগুলোতে এখনো বইছে বৈসুক,সাংগ্রাই,বিঝুর আমেজ। মেলাকে আরও বেশি উৎসবমুখর করার লক্ষ্যে আগামী ২৪ এপ্রিল সেনাবাহিনীর পক্ষ থেকে মেলা মাঠে সম্প্রীতি কনসার্টের আয়োজন করা হয়েছে বলেও জানা গেছে। 

 

শনিবার বিকালে উপজেলার কবাখালী ইউনিয়নের সড়ক ও জনপথ বিভাগের মাঠে আয়োজিত মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, পাহাড়ী বাঙ্গালীসহ নানা শ্রেণীপেশার মানুষের উপচেপড়া ভীর। মেলায় নানা আয়োজনের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে নাগর দোলা ও নৌকা দোলা। নাগর দোলা ও নৌকা দোলায় চড়ার জন্য লাইনে দাড়িয়ে অপেক্ষা করছে অসংখ্য শিশু কিশোর। এসময় চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী জুই চাকমা ও ইসমিতা জাহান জানায়, নাগর দোলায় আগে চড়েছি কিন্তু নৌকা দোলায় চড়তে পারিনি। তাই নৌকা দোলায় চড়ার জন্য আম্মুর সাথে মেলায় এসেছি। মেলায় এসে আমাদের অনেক ভাল লাগছে।


মেলা পরিচালনা কমিটির সভাপতি মুজিবুর রহমান জানান, বিনোদনের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐক্যবদ্ধ প্রয়াসকে সুদৃঢ় করার লক্ষ্যে সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি নিয়ে পাহাড়ী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বৈসাবি উপলক্ষে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় পাহাড়ী বাঙ্গালীসহ সকল সম্প্রদায়ের মানুষের সমাগম ঘটছে। মেলাকে আরও বেশি উৎসবমুখর করার লক্ষ্যে আগামী ২৪ এপ্রিল দীঘিনালা সেনাজোনের পক্ষ থেকে মেলা মাঠে সম্প্রীতি কনর্সাটের আয়োজন করা হয়েছে বলেও জানান তিনি। দীঘিনালা উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব মোঃ কাশেম জানান, এলাকার শান্তি সম্প্রীতি ও উন্নয়নের স্বার্থে বিনোদনের মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতিকে অক্ষুন্ন রাখার লক্ষ্যে এ ধরনের আয়োজন নিঃসন্দেহে প্রসংশার দাবীদার। কারন যেকোন বিনোদন মানুষের মনকে বিকশিত করে। বিকশিত মন সৃষ্টিশীল ভাল কাজে প্রেরনা জোগায়।


দীঘিনালা থানার ওসি তদন্ত মোঃ রফিকুল ইসলাম জানান, উৎসবমুখর এবং শান্তিপূর্ণ পরিবেশে চলছে বৈসুক,সাংগ্রাই,বিঝু মেলা। মেলাকে ঘিরে সাধারন মানুষের মাঝে বিপুল উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়েছে বলে জানান তিনি।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত