বর্ষবরণ উপলক্ষে বিলাইছড়িতে ঐতিহ্যবাহী আদিবাসী সম্প্রদায়ের খেলাধুলার আয়োজন

Published: 14 Apr 2019   Sunday   

সারাদেশের মত পার্বত্য চট্টগ্রামেও নতুন বছরকে বরণের জন্য নেয়া হয়েছে নানা কর্মসূচী। এবং তারই অংশ হিসেবে রোববার রাঙামাটির বিলাইছড়ি উপজেলার ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি ও দায়ক-দায়িকা বৃন্দের আয়োজনে বৌদ্ধ বিহার প্রাঙ্গণে চাকমা, মারমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয়।

 

ঐতিহ্যবাহী খেলাধুলার মধ্যে ঘিলা খেলা, উবোগীত, বাঁশ খরম, বাঁশ বেয়ে উঠা, অন্ধ হাড়ি ভাঙ্গা, চেয়ার বদল, ঝুড়িতে বল নিক্ষেপ, চামচ দিয়ে মার্বেল দৌড়, সুই সুতা দৌড় স্ব স্ব ভাষায় কবিতা আবৃত্তি, ঐতিহ্যবাহী পোশাক পরিধান প্রতিযোগীতা ও বস্তা দৌড় খেলা অনুষ্ঠিত হয়। এ সময় গ্রামের সকল শ্রেণীর লোকজন খেলায় অংশগ্রহণ করে।

 

এর আগে ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ শাক্য প্রিয় ভিক্ষু ফিতা কেটে খেলার উদ্বোধন করেন। পরে এক সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় অনুষ্ঠানে বিহার পরিচালনা কমিটির সভাপতি দয়াময় চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিলাইছড়ি উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক সাথোয়াই মার্মা, বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ১২৬ নং বিলাইছড়ি মৌজার হেডম্যান বিমলী চাকমা, ওয়ার্ড মেম্বার জ্যোতি ময় চাকমা, কার্বারী জগৎ জ্যোতি চাকমা ও বিলাইছড়ি আওয়ামীলীগের বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রহর কান্তি চাকমা। সঞ্চালনায় ছিলেন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক থুইপ্রু মারমা।

 

এছাড়াও সকালে উপজেলার অন্তর্গত সকল বিহারের মত ধুপ্যাচর বিহারেও নতুন বছরকে বরণ উপলক্ষে বুদ্ধ পূজা, অষ্টপরিষ্কার ও বিভিন্ন দানের আয়োজন করা হয়। যাতে করে পুরাতন বছরের সকল গ্লানি ও দুঃখ-কষ্ট মোসনের মাধ্যমে নতুন বছর সবার জীবনে সুখ ও সমৃদ্ধি বয়ে আনে তার জন্য বছরের প্রথম দিনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় বিশ্ব শান্তি ও সকল জীবের মঙ্গল কামনার্থে বিশেষ প্রার্থনা করা হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত