চ্যাম্পিয়ন রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়

Published: 30 Mar 2019   Saturday   

সমকাল-বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের(বিএফএফ) উদ্যোগে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের শনিবার রাঙামাটিতে জেলা পর্যায়ে স্কুল  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় দল। আর রানার্স-আপ হয়েছে রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়। 

 

রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় হলরুমে দিন ব্যাপী প্রতিযোগিতার উদ্ধোধন করেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। পুরুস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী। সুহৃদ সমাবেশের জেলা শাখার সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। স্বাগত বক্তব্যে দেন দৈনিক সমকাল রাঙামাটি অফিসের স্টাফ রিপোর্টার সত্রং চাকমা। অনুষ্ঠানে সুহৃদ সমাবেশের সদস্য ও বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠান শেষে প্রধান অতিথি চ্যাম্পিয়ন দল রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নুশরাত জাহান জেরিন (দলনেতা), হেরিন সুলতানা ঋতু, উম্মুল খায়ের ফাতেমা এবং রানার্স-আপ দল রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুখ, এহসানুল হক জিাসন(দলনেতা), মোঃ আশরাফ মাহমুদের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় নুশরাত জাহান জেরিন। এছাড়া অংশগ্রহনকারী সকল বিতার্কিতদেরও সনদপত্র তুলে দেয়া হয়।


মডারেটরের দায়িত্ব পালন করেন রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। বিচারক ছিলেন সাখাওয়াত হোসেন রুবেল, হেফাজত বারী সবুজ, সৈকত রঞ্জন চৌধুরী, ফিরোজ আল মাহমুদ সোহেল।


অনুষ্ঠানে বক্তারা শিক্ষা ব্যবস্থাসহ শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করতে পারলে দেশ জাতির উন্নয়নে কল্যাণ য়ে আনবে। দৈনিক সমকালের এধরণের বিতর্ক অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করে বক্তারা এ বির্তকের মধ্য দিয়ে যে যার মেধা রয়েছে তার বিকশিত হয়েছে। অংশগ্রহনকারী বিতার্কিতদের পক্ষ-বিপেক্ষে যুক্তি তর্কের উপস্থাপনের মধ্য দিয়ে সব কিছুই উঠে এসেছে। কিভাবে উন্নত ও আত্ননির্ভশীল হওয়ায় যায়।


প্রধান অতিথির বক্তব্যে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী বলেন, প্রতিযোগিতা না থাকলে উন্নতি করা সম্ভব নয়। বিজ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই মানব কল্যাণ সাধিত হবে। বিজ্ঞানের বর্তমান দুনিয়ার সাথে তাল মিলিয়ে চলতে না পারলে দেশ পিছিয়ে যাবে। বিজ্ঞান ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব না। যে জাতি শিক্ষায় শিক্ষিত হবে সেই জাতি ততই উন্নতি হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত