মধুর বসন্ত এসেছে, বনবীথি সেজেছে নতুন পত্রপল্লবে---

Published: 13 Feb 2019   Wednesday   

‘আহা আজি এই বসন্তে,এতো ফুল ফোঁটে,এতো বাঁশি বাজে এতো পাখি গায়’-- আজ পহেলা ফাল্গুন। এসেছে মধুর বসন্ত। ঋতুরাজ বসন্তের আগমনী দিন।

 

ফাল্গুনের বার্তা নিয়ে তাইতো ঋতুরাজ বসন্তে প্রকৃৃতি সেজেছে আপন মনে। ফাল্গুনের এই অগ্নিঝড়া দিনে বনবীথি সেজেছে নতুন পত্রপল্লবে। আজ থেকে ভোরের শিশির ভেজা সিক্ত সকালে কিংবা পড়ন্ত বিকেলে পলাশ শিমূলের ঢালে ঢালে দেখা যাবে হরেক রকম পাখির মেলা এই সুজলা সুফলা শষ্য শ্যামলা ছয় ঋতুর দেশ আমাদের প্রিয় বাংলাদেশে। বিশ্ব কবির সোনার বাংলা, নজরুলের বাংলাদেশ, জীবনানন্দের রুপসী বাংলা রুপের কভু নেইকো শেষ। তাইতো প্রতি বছরের ন্যায় এবছরও ঋতুরাজ বসন্তের বারতা নিয়ে ফুটেছে পলাশ-শিমূল-কৃঞ্চচূড়াসহ হরেক রকমের ফুল।  

 

রুপসী বাংলার প্রাকৃতিক সৌন্দর্য্যরে ভরপুর এই পাহাড়ী জনপদ পার্বত্য চট্টগ্রাম। কবির ভাষায় বলা হয় তাহলে বলতে হয় বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দয্যের লীলা ভূমি পার্বত্য চট্টগ্রাম ভূমি, গিরির চুড়ায় দেখি মোরা প্রত্যেক দিন সোনালী রবি, তোমাকে মনে হয় যেনো কোনো শিল্পীর আকাঁ ছবি। পাহাড় কিংবা সমতল সবকিছু মিলেই হচ্ছে ছয় ঋতুর দেশ আমাদের প্রিয় বাংলাদেশ।


আমাদের এই সোনার বাংলায় সোনা ফলে, সোনা মোদের মাটি। শষ্য শ্যামলা বাংলা মোদের সোনার চেয়ে খাঁটি। গাঁয়ের পথে গরু গাড়ী রাখালী গাঁয় মাঠে, নায়ের মাঝি উড়ায় পাল চেংগী, মাইনী, কাচালং,মাতামুহুরী কিংবা কর্ণফুলির ঘাটে। ঝিলের জলে শাপলা শালুক দোয়েল ডাকে বনে, কোকিল ডাকে কুহু কুহু বসন্ত এলে। তাই প্রতি বছরের ন্যায় এবছরও আমাদের মাঝে ফিরে এসেছে ঋতুরাজ বসন্ত।


অগ্নিঝড়া ফাল্গুনের এই দিনে পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন নিউজ পেপার ও ফটোগ্রাফী ওয়েব পোর্টাল হিলবিডিটোয়েন্টিফোর ডটকম পরিবারের পক্ষ থেকে প্রিয় পাঠক, শুভাকাংখী ও প্রতিনিধিসহ সবাইকে জানায় বাসন্তী অভিন্দন, শুভেচ্ছা ও অকৃপণ ভালবাসা। শুভ হোক ফাল্গুনের দিনগুলো, কাটুক আনন্দে, সেই কামনায়-- হিলবিডিটোয়েন্টিফোর ডটকম পরিবার।

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত