বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউটের ভিত্তি প্রস্তুর স্থাপন

Published: 10 Feb 2019   Sunday   

রোববার রাঙামাটির বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউট এর ভিত্তি প্রস্তুর স্থাপন করা হয়েছে।  ইনষ্টিটিউট এর ভিত্তি প্রস্তুর স্থাপন করেছেন বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদা।

 

উল্লেখ্য, ২০১৩ সালে বরকল উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও একটি কলেজ স্থাপন করেছিলেন তৎকালীন বিজিবি রাঙামাটি সেক্টরের সেক্টর কমান্ডার কর্ণেল নুরুল হুদা। পরবর্তী সময়ে পদন্নোতি পেয়ে বিগ্রেডিয়ার জেনারেল হয়ে বর্তমানে অবসরে যাওয়া শিক্ষানুরাগী এই সেনা কর্মকর্তা।

 

 বরকল সীমান্ত ভোকেশনাল ইনষ্টিটিউট এর ভিত্তি স্থাপনকালে বিগ্রেডিয়ার জেনারেল (অব:) নুরুল হুদার সহধর্মীনি ছাড়াও  বরকল উপজেলার গণ্যমান্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ বিগ্রেডিয়ার জেনারেল(অব) নুরুল হুদা। এতে বরকল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমার সভাপতিত্বে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন বরকল প্রেস ক্লাবের সভাপতি পুলিন বিহারী চাকমা, বরকল সীমান্ত প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মিজানুর রহমান, বরকল রাগীব-রাবেয়া কলেজের অধ্যক্ষ নৈাচিং মারমা, কলেজের শিক্ষক রাসেল চাকমা, উপজেলা মসজিদের পেশ ইমামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা। । মতবিনিময় সভা শেষে প্রধান অতিথি তার হাতে গড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন।

 

প্রধান অতিথির বক্তব্যে বিগ্রেডিয়ার জেনারেল নুরুল হুদা বলেন, একটি অঞ্চলের মানুষজনের মাঝে আস্থা ফিরিয়ে আনার পাশাপাশি ভ্রাতৃত্বপূর্ন সম্পর্ক গড়ে তুলতে শিক্ষার কোনো বিকল্প নেই। এই শিক্ষার অভাবেই পাহাড়ে অনেক ধরনের ঘটনার জন্ম হতো এবং  এ অঞ্চলের মানুষজন উন্নয়নের মূল স্রোতধারা থেকে পিছিয়ে ছিলো।

 

তিনি আরো বলেন, বিষয়টি উপলব্দি থেকেই আমি কর্মকালীন সময়ে এখানে স্থানীয়দের সাথে মতবিনিময় করে তাদের ইচ্ছেনুসারে একজন দানবীরের সহায়তায় বরকলে দুইটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছিলাম। বর্তমান সময়ে দীর্ঘ পথ পাড়িয়ে দিয়ে এই দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে দক্ষ মানবশক্তিতে পরিণত হচ্ছে এটা দেখে আমি অত্যন্ত খুশি হয়েছি।

 

তিনি বলেন, পড়ালেখা এমনই একটি অস্ত্র যেটি দিয়ে পুরো পৃথিবীতে পরিবর্তন আনা সম্ভব। তাই একমাত্র শিক্ষার মাধ্যমেই পশ্চাদপদ পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে দক্ষ মানব সম্পদে পরিণত সম্ভব। এই লক্ষ্যে আমি এই উপজেলাবাসীর জন্যে আরো একটি ভোকেশনাল প্রতিষ্ঠান প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি।  তিনি এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় স্থানীয়দেরকেও অংশীদারিত্বের ভিত্তিতে এগিয়ে আসার আহবান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত