খাগড়াছড়িতে মাসব্যাপী মাতৃভাষার প্রশিক্ষণ কোর্স শুরু

Published: 11 Feb 2019   Monday   

খাড়গড়াছড়িতে তিনটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষকদের মাসব্যাপী প্রশিক্ষন কোর্স রোববার  থেকে শুরু হয়েছে।

 

প্রাথমিক পর্যায়ে শিক্ষা প্রদানের উৎকর্ষ সাধনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সহায়তায় খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের উদ্যোগ ইনস্টিটিউটের হল রুমে অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী। ইনস্টিটিউট এর ভারপ্রাপ্ত উপ পরিচালক জীতেন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাউদ্দিন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য জুয়েল চাকমা ও শতরূপা চাকমা, নির্বাহী কর্মকর্তা টিটন খীসা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন উপস্থিত ছিলেন।

 

প্রশিক্ষণে খাগড়াছড়ি সদর উপজেলা ৯০ জন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রশিক্ষণ নেবেন। এই প্রশিক্ষণ এক মাসব্যাপী চলবে। প্রশিক্ষণে চাকমা মারমা ও ত্রিপুরা ভাষায় আলাদাভাবে প্রশিক্ষণ দেওয়া হবে।

 

অনুষ্ঠানে বক্তরা বলেন, চাকমা মারমা ও ত্রিপুরা সমাজে অনেকেই উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। কিন্তু তারা নিজস্ব মাতৃভাষার বর্ণের সাথেও পরিচিত নন। এটা খুবই লজ্জার। বক্তারা প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, এমনভাবে প্রশিক্ষণ নিন যাতে আপনাদের অর্জিত জ্ঞান নিয়ে ছাত্রদের নিজস্ব মাতৃভাষার বর্ণমালা, সংস্কৃতির সাথে পরিচিত হতে পারে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত