বনভান্তের ১০০তম জন্ম দিবস উপলক্ষে রাঙামাটিতে বৌদ্ধদের ত্রিপিটকের বর্নাঢ্য র‌্যালী

Published: 03 Jan 2019   Thursday   

দেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের আগামী ৮ জানুয়ারী একশ তম জন্ম দিবস উপলক্ষে সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে বৃহস্পতিবার রাঙামাটি শহরে বৌদ্ধদের প্রধান ধর্ম গ্রন্থ ত্রিপিটকের বর্নাঢ্য র‌্যালী বের করা হয়েছে।


উল্লেখ্য,দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙামাটি রাজ বন বিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারী রাঙামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ(দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ(বিশেষ কফিন) অবস্থায় রাঙামাটির রাজ বন বিহারে রাখা হয়েছে।


রাঙামাটি রাজ বন বিহার প্রাঙ্গনে ত্রিপিটক র‌্যালীর উদ্বোধন করেন রাজ বন বিহারের ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। পরে বিহার প্রাঙ্গন থেকে ত্রিপিটকের বর্নাঢ্য মোটর র‌্যালীটি শহরের চারদিকে প্রদক্ষিণ করে আবারও বিহার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালীতে মোটর সাইকেল ছাড়াও ট্রাক, পিকআপ, জীপ, অটোরিকশা, মাইক্রোবাসযোগে কয়েক হাজার পূর্নার্থী অংশ নেন। এ সময় ভক্ত ও পূর্নাথীরা সড়কের দুই পাশে দাঁড়িয়ে ধর্মগ্রন্থ ত্রিপিটক বাহী গাড়ী বহরে ফুল ছিটিয়ে দিয়ে শ্রদ্ধা জানান ও বিভিন্ন দানীয় সামগ্রী দান করেন।


রাঙামাটি রাজ বন বিহার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক অমিয় খীসা জানান, আগামী ৮ জানুয়ারী আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের একশ তম জন্ম দিবস পূর্ন হবে। তার জন্ম দিবস উপলক্ষে গত ১ জানুয়ারী থেকে সপ্তাহ ব্যাপী আয়োজিত নানান ধর্মীয় অনুষ্ঠানের অংশ হিসেবে ত্রিপিটক র‌্যালী বের করা হয়েছে। আগামী ৮ জানুয়ারী বনভান্তের জন্ম দিনে ১শ পাউন্ডের কেক কাটাসহ বিশাল ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে হাজার হাজার পূর্নার্থী এ ধর্মীয় অনুষ্ঠানে শরীক হবেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত