নানিয়ারচরে শাক্যমনি বৌদ্ধ বিহারের কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

Published: 28 Oct 2018   Sunday   

রাঙামাটি উপজেলাধীন নানিয়ারচর উপজেলার গর্জনতলী পাড়া শাক্য মনি বৌদ্ধ বিহারে দু`দিন ব্যাপী ৯তম দানোত্তম কঠিন চীবর দান রোববার সম্পন্ন হয়েছে।


বিহার প্রাঙ্গণে আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে মহাদান কঠিন চীবর দানের তাৎপর্য, দান, শীল, ভাবনা, বিষয়ে পূণ্যার্থীদের স্বধর্ম দেশনা প্রদান করেন, ফুরমোন সাধনাতীর্থ আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রের অধ্যক্ষ ভৃগু মহাস্থবির,রতœাংকুর বনবিহারের বিহার অধ্যক্ষ শ্রীমৎ বিশদ্ধানন্দ মহাস্থবির, হাতিমারা শাখা বনবিহারের চিত্তারাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ মৈত্রী লংকার স্থবির,গর্জনতলী পাড়া শাক্য মনি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ ধর্মপাল ভিক্ষু, নানিয়াচরের স্মৃতি রক্ষিত ভিক্ষুসহ অন্যান্য প্রমূখ। সংগীত শিল্পী রুবেল চাকমার উদ্বোধনী সংগীতের মধ্যে দিয়ে সকাল এবং বিকাল পর্বের অনুষ্ঠানে শুরু করা হয়। শোভন চাকমার উপস্থাপনায় দায়ক-দায়িকাদের পক্ষ থেকে বিশেষ প্রার্থনা পাঠ করেন হেলনা চাকমা । পঞ্চশীল প্রার্থনা পাঠ করেন অমর বিকাশ চাকমা। স্বাগত বক্তব্য রাখেন বুড়িঘাট ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার বীরচন্দ্র চাকমা।


গর্জনতলী পাড়া শাক্য মনি বৌদ্ধ বিহার পরিচালনা উদযাপন কমিটির আয়োজনে কঠিন চীবর দান উৎসর্গ, বুদ্ধ মূর্তি দান,সংঘ দান, অষ্টপরিস্কার দান, কল্পতরু দান,হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান সহ নানা বিধ দানের উৎসর্গ করা হয়। মহাদান কঠিন চীবর দানের সুফলকে বিশ^াস রেখে নারী-পুরুষ সকল কঠিন চীবর ও কল্পতরু শোভা যাত্রায় অংশ গ্রহণ করেন। রাঙামাটির দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থী অংশ গ্রহন করে। মূখরিত হয়ে ওঠে গর্জনতলী পাড়া।


এদিকে সকালে বুদ্ধ পতাকা উত্তোলন ও বুদ্ধ পূজার মধ্যে দিয়ে শুরু হয় সকালের প্রথম পর্বের কঠিন চীবর দানোৎসব ।


অপরদিকে শনিবার বিকালে ভিক্ষু সংঘের বেইন ঘর উদ্বোধনের মাধ্যমে সুতা রং করণ ও সারা রাতব্যাপী বেইন বুননের মধ্যে দিয়ে শুরু দানোত্তম কঠিন চীবর দানোৎস।


উল্লেখ্য, আজ থেকে আড়াই হাজার বছর আগে অর্থ্যাৎ গৌতম বুদ্ধের সময়কালে মহামতি গৌতম বুদ্ধের জীবদ্দশায় তার প্রধান সেবিকা বিশাখা ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা করে সারারাত ব্যাপী বৌদ্ধ সন্ন্যাসীদের গেরুয়া কাপড় (চীবর) বুনে গৌতম বুদ্ধকে দান করেছিলেন। বিশাখা প্রবর্তিত কঠিন চীবর দানকে সফল করতে বৌদ্ধ কঠিন চীবর দান করে আসছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত