লামায় ত্রিপুরাদের কবরস্থান প্রভাবশালীদের দখলের অভিযোগ

Published: 04 Oct 2018   Thursday   

লামায় ত্রিপুরাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থান দখলের অভিযোগ পাওয়া গেছে।  বৃহস্প্রতিবার  ৬৫ জন পাড়াবাসী গণস্বাক্ষর করে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর এ জান্নাত রুমির কাছে এ অভিযোগ দাখিল করেন।

 

অভিযোগে জানা যায় গেল ৭ সেপ্টেম্বর সকাল নয় ঘটিকার সময় উপজেলার আজিজনগর এলাকার আবু হানিফ এর নেতৃত্বে বিশ থেকে পঁচিশজন ভাড়াটিয়া সন্ত্রসী নিয়ে এসে লামা উপজেলা আজিজনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের আড়াইশত বছরের পুরনো চিউনি আনন্দ ত্রিপুরা কারবারী খৃষ্টান পাড়ার কবরস্থানটি জবর দখল করে নেন বলে অভিযোগ। পরে জবর দখলকারীরা কবরস্থানের জায়গার উপর একাশি ও বেলজিয়ামসহ বিভিন্নধরনের চারা গাছ রোপন করে দেয়া হয়।

 

এদিকে আনন্দ ত্রিপুরা কারবারী পাড়ার কারবারী মংশৈপ্রু ত্রিপুরা ও ওয়ার্ডের সাবেক মেম্বার বিজয় ত্রিপুরা জানান, তাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থানটি প্রথম ২০১৭ সালে প্রথম জবর দখলের চেষ্টা করে আবু হানিফ। আমরা পাড়াবাসী গিয়ে পুরায় দখলে নিয়েনি। এরপর  গেল ৭ সেপ্টেম্বর আজিজনগরের প্রভাবশালী নাজিম উদ্দিন রানারকে সাথে নিয়ে আবু হানিফ  তার দলবল নিয়ে কবরস্থানটি জবর দখল করেন এবং উক্ত কবরস্থানের গাছের চারা রোপন করেন। এ সময়  তারা বাঁধা প্রদান করেও দলবলের ভয়ে নীরব থাকতে হয়েছে।

 

এ বিষয় নাজিম উদ্দিন রানার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি  জানান, ত্রিপুরাদের দাবীকৃত কবরস্থানের জায়গাটি এলাকার আব্দুল মন্নানের কাছ থেকে ২০১৩ সালে তিনি ক্রয় করেছেন। পরে তিনি উক্ত জায়গার পুরনো গাছ গুলো কেটে গেল ২২ সেপ্টেম্বর নতুন করে বিভিন্ন প্রজাতির চারা রোপন করেন।   পরে রাতের আঁধারে ত্রিপুরা পাড়ার লোকজন তার রোপিত চারা গুলো তুলে ফেলে দেয়।

 

এদিকে আবু হানিফের সাথে যোগাযোগ করা হলে ত্রিপুরাদের কোন কবরস্থান দখল করেনি বলে দাবী করে জানান  জায়গাটি নাজিম উদ্দিন রানার। তিনি উক্ত জায়গায় চারা লাগিয়েছে।

 

উপজেলার আজিজনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন জানান,   ত্রিপুরাদের দাবীকৃত কবরস্থানের  জায়গাটি নাজিম উদ্দিন রানা ক্রয় করেছেন এলাকার এক ব্যাক্তির কাছ থেকে। সে কয়েকদিন আগে উক্ত জায়গায় চারা রোপন করলে চিউনি আনন্দ ত্রিপুরা পাড়ার লোকজন গিয়ে চারা গুলো তুলে ফেলে। এ বিষয়ে নাজিম উদ্দিন রানা গেল ২৮ সেপ্টেম্বরে পরিষদে একটি অভিযোগ দিয়েছেন।

 

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর এ জান্নাত রুমি  বলেন, বৃহস্প্রতিবার দুপুরে আজিজনগরের চিউনি আনন্দ ত্রিপুরা কারবারী পাড়ার লোকজন  তাদের আড়াইশত বছরের পুরনো কবরস্থানটি এলাকার দুজন ব্যাক্তি জবর দখল ফেলেছে একটি অভিযোগ দিয়েছে।  বিষয়টি লামা থানার অফিসার ইনচার্জকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত