রাঙামাটিতে একমি ল্যাবরেটরিজ এর উদোগে ঔষধি উদ্ভিদের চাষাবাদ প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

Published: 26 Sep 2018   Wednesday   

দুদিন ব্যাপী রাঙামাটিতে ঔষধি উদ্ভিদের চাষাবাদ, বয়স্ক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা এবং স্যানিটেশন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে।


জেলা ক্রীড়া সংস্থা সম্মেলন কক্ষে দি এক্মি ল্যাবরেটরিজ লিঃ এবং এর উন্নয়ন সহযোগী সংস্থা হেলভেটাস সুইস ইন্টারকো অপারেশন ও গ্রীন হিল যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়া অনুষ্ঠানে একমির  কর্তৃক রাঙামাটি জেলার প্রশিক্ষিত ঔষধি উদ্ভিদ চাষির কাছ থেকে সরাসরি ভেষজ উপাদান ক্রয়ের উদ্বোধন করা হয়।


উদ্বোধনী অনুষ্ঠানের উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। গ্রীন হিল এর চেয়ারপারসন টুকু তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পবন কুমার চাকমা, উপজেলা নির্বাহী অফিসার সুমনী আক্তার, একমির সীড প্রকল্পের প্রজেক্ট কোঅর্ডিনেটর স্ট্যামিনা হালদার, এরিয়া ম্যানেজার প্রিয়তোষ কান্তি দে, গ্রীনহীলের উপ-নির্বাহী পরিচালক যতন কুমার দেওয়ান, গ্রীনহীলের কর্মসূচী পরিচালক লাল ছুয়াক লিয়ানা পাংখোয়া, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাক্মা। এছাড়া ঔষধি উদ্ভিদ চাষির স্থানীয় সেবাদানকারীরা এবং এক্মি ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থার কর্মকর্তারা।


অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঔষধি উদ্ভিদ চাষাবাদ ও সংগ্রহের উন্নত কৃষি চর্চা বিষয়ক গাইডলাইন অনুসারে সংশ্লিষ্ট বিষয়ের উপর দক্ষ মানব সম্পদের উন্নয়ন যাতে করে দারিদ্র্য বিমোচন, আত্নকর্মসংস্থানের সৃষ্টি ও নারীর ক্ষমতায়নে অবদান রাখা যায় এবং বাংলাদেশের বিভিন্ন ঔষধি উদ্ভিদ প্রজাতির বিলুপ্তির ঝুঁকি কমিয়ে জীব-বৈচিত্রের সংরক্ষণে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং সংশ্লিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখা যায়।
দি একমির ল্যাবরেটরিজ লিঃ এর কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটির অংশ হিসেবে দেশের উত্তরাঞ্চলের ১০ টি জেলায় সাফল্যের সাথে ২০০৬ সাল থেকে ঔষধি উদ্ভিদ চাষাবাদ ও ভেষজ উপাদান সংগ্রহের কার্যক্রমের ধারাবাহিকতায় সম্প্রতি রাঙামাটি পার্বত্য জেলাসহ বিভিন্ন জেলায় উক্ত কার্যক্রম সম্প্রসারণ করা হয়েছে। উল্লেখ্য যে, বর্তমানে ৫০ হাজারেরও অধিক ঔষধি উদ্ভদ চাষি এ কার্যক্রমে সম্পৃক্ত হয়েছেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত