রাঙামাটিতে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে প্রমিক্ষণ কর্মশালা

Published: 14 Aug 2018   Tuesday   

 

জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ের উপর প্রথাগত নেতৃবৃন্দ ও ইউপি’র মেম্বারদের নিয়ে  মঙ্গলবার রাঙামাটিতে দিন ব্যাপী প্রমিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

রাঙামাটি সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বেসরকারী উন্নয়ন সংস্থা হিলফ্লাওয়ারে উদ্যোগে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় কর্মশালায়  প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনী আক্তারের সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তব্য দেন  বালুখালী ইউপি চেয়ারম্যান বিজয়গিরি চাকমা, মেম্বার সজীব চাকমা, প্রীতিরানী চাকমা প্রমুখ। স্বাগত বক্তব্য দেন হিল ফ্লাওয়ারের প্রকল্প ব্যবস্থাপক জ্যোতি চাকমা। কর্মশালায় বালুখালী ও মগবান ইউনিয়নের মেম্বার ও প্রথাগত হেডম্যান-কারবারীসহ ২৬জন অংশ নেন।

 

প্রমিক্ষণ কর্মশালায় বক্তারা  জলবায়ু পরিবর্তনে  স্থানীয় মানুষকে সচেতনা সৃষ্টি করার পাশাপশি এলাকায় ব্যাপকহারে বৃক্ষরোপনের আহ্বান জানান। 

 

প্রধান অতিথির বক্তব্য সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা বলেন, গেল বছর পাহাড় ধসের অনেক মানুষের মৃত্যু হয়েছে ও অতিবৃষ্টি তা জলবায়ু পরিবর্তনের কারণে হচ্ছে। জলবায়ু পরিবর্তনে  যে দুর্যোগ দেখা দিচ্ছে তার জন্য সবাইকে আরো বেশী করে সচেন থাকতে হবে।

 

সভাপতির বক্তব্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনী আক্তার বলেন, গেল বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রাণহানীর ঘটেছে। তবে এ বছর অতি বৃষ্টি হলেও সচেতনা সৃষ্টি হওয়ার কারণে কোন ক্ষয়ক্ষতি ঘটেনি। তিনি জলবায়ু দুর্যোগ মোকাবেলায় এলাকায় সচেতনা সৃষ্টির জন্য প্রথাগত নেতৃবৃন্দ ও ইউপি সদস্যদের আহ্বান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর. 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত