খাগড়াছড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আর্ন্তজাতিক আদিবাসী পালিত

Published: 09 Aug 2018   Thursday   

আর্ন্তজাতিক আদিবাসী দিবস উপলক্ষে বৃহস্পতিবার খাগড়াছড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে।

 

আদিবাসী ফোরাম খাগড়াছড়ি শাখা ও এমএন লারমা গ্রুপের পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির যৌথ উদোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক চাইথোয়াই মারমা। বক্তব্য রাখেন বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিলের কলেজ শাখার সভাপতি মাপ্রু মারমা, ত্রিপুরা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিপুল ত্রিপুরা, নারী নেত্রী নমিতা চাকমা।

 

এর আগে খাগড়াছড়ি সদরের রাজ্য মনি পাড়া থেকে একটি র‌্যালী বের করে শাপলা চত্তর ঘুরে  গিয়ে য়ংড বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়। র‌্যালীতে আদিবাসী ফোরাম,আদিবাসী কোয়ালিশন,বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল,বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরামসহ বিভিন্ন সামজিক সংগঠন অংশ গ্রহন করে।  

 

অপরদিকে সকাল সাড়ে ১০ টায় খাগড়াছড়ি সদরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি এমএন লারমা দল। উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এমএন লারমা  গ্রুপের পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা।  বক্তব্য রাখেন জেএসএস সদর উপজেলা শাখার সভাপতি কিরন চাকমা,পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি সুমেধ চাকমা,সমাজকর্মী রবি শংকর তালুকদার। সভায় সভাতিত্ব করে জন সংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভু রঞ্জন চাকমা।

 

বক্তারা অবিলম্বে সাংবিধানিকভাবে আদিবাসী স্বীকৃতি দেওয়ার জন্য সরকারের কাছে দাবী জানান।

 

এদিকে একই সময়ে শহরের শাপলা চত্তরে আদিবাসী স্বীকৃতির দাবী সংক্রান্ত সকল অপপ্রচার বন্ধের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙ্গালী ছাত্র পরিষদ।

 

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন পার্বত্য অধিকার ফোরাম ও বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মোঃ মাঈন উদ্দিন, সাধারণ সম্পাদক এসএম মাসুম রানা, যুগ্ন সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম, বাঙ্গালী ছাত্র পরিষদের মানিকছড়ি উপজেলা সভাপতি মোক্তাবির হোসেন, দীঘিনালা উপজেলার সভাপতি আলামিন হোসেন, সাবেক সভাপতি মোঃ সাদ্দাম হোসেন, পানছড়ি উপজেলা সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী, মাসুদ রানাপ্রমুখ।

 

সমাবেশে বক্তারা বলেন, দেশে কোন আদিবাসী না থাকা সত্বেও পাহাড়ীরা নিজেদের আদিবাসী দাবী করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। সরকারকে আদিবাসী স্বীকৃতি সংক্রান্ত সকল অপপ্রচার বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবী জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত