লামায় আর্ন্তজাতিক আদিবাসী দিবস পালন

Published: 09 Aug 2018   Thursday   

বৃহস্পতিবার বান্দরবানের লামায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আর্ন্তজাতিক  আদিবাসী দিবস পালিত হয়েছে।

 

দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন লামা উপজেলা কমিটির উদ্যোগে পালিটোল চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,  লামা উপজেলা জনসংহতি সমিতি(জেএসএস)`র সভাপতি অংগ্য মার্মা।

 

বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ লামা উপজেলার শাখার সভাপতি ইলিশা ত্রিপুরার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেএসএস লামা উপজেলা শাখার সহ-সাধারণ সম্পাদক চংপাত ম্রো, পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) লামা উপজেলা সভাপতি নুংক্য মং মার্মা, বাংলাদেশ মার্মা স্টুডেন্ট কাউন্সিল লামা উপজেলা শাখার সভাপতি হ্লাচিং থোয়াই মার্মা ও পাহাড়ি ছাত্র পরিষদ লামা ডিগ্রি কলেজ শাখার সভাপতি সত্যপ্রিয় চাকমা।সভা সঞ্চালনা করেন জ্যাক মার্মা।

 

এর আগে লামা শহরে বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। র‍্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে লামা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের পালিটোল চত্বরে গিয়ে শেষ হয় এতে নারী পুরুষ তাদের ঐতিহ্যবাহী পোশাক পরে নানা সাজে অংশ নেন। এসময় বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন প্লেকার্ড নিয়েও অংশ নেয় বিভিন্ন স্কুল -কলেজের শিক্ষার্থীরা। এবং এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

প্রধান অতিথি অংগ্য মার্মা বলেন, বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী শব্দ বাদ দিয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতিসত্তা করা হয়। কিন্তু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, আমরা ‘আদিবাসী’ আত্মপরিচয়ের স্বীকৃতি চাই। তিনি আরো বলেন,  আমাদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি নিয়ে বেঁচে থাকার অধিকার নিশ্চিত করার দাবী জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত