বরকলে ভিসিএফ কমুনিটিজ সুফলভোগীদের মাঝে নগদ অর্থ প্রদান

Published: 08 Aug 2018   Wednesday   

পাহাড়ে পরিবেশ রক্ষার্থে ও মৌজা বা গ্রামীণ বন সংরক্ষেণের লক্ষে গঠিত গ্রামীণ বন সংরক্ষণ (ভিসিএফ) কমুনিটিজ এর  রাঙামাটির বরকলে ৩১৮ পরিবারের মাঝে বুধবার  নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

               

বরকল উপজেলা পরিষদ মিলনায়তনে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। উপজেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা সাজিয়া পারভিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত বক্তব্য রাখেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা, বরকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মফজল আহম্মেদ খান, ইউএনডিপি-সিএইচডিএফের জেলা ব্যবস্থাপক ঐশ্বর্য চাকমা এবং ইউএনডিপি’র কর্মকর্তা ঝুমা দেওয়ানসহ অন্যান্য কর্মকর্তারা।

 

অনুষ্ঠানে বরকল উপজেলার বিভিন্ন মৌজা বন এলাকার ৩১৮টি পরিবারকে পরিবার পিছু নগদ ৭হাজার টাকা করে প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে বর্তমান সরকার খুবই আন্তরিক। কিন্তু সরকারের আন্তরিকতার সাথে আমাদের আঞ্চলিক রাজনৈতিক দলগুলোকেও এগিয়ে আসতে হবে। সরকারের একার পক্ষে এই চুক্তি বাস্তবায়ন কখনোই সম্ভব নয়। তিনি বলেন, ভূমি কমিশনের কাজ শুরু করতে আমরা বার বার বৈঠক করেছি। ভূমি কমিশনের কাজ শুরু হলেই পার্বত্য চুক্তি বাস্তবায়ন ত্বরান্বিত হবে। এ জন্য ভূমি কমিশনের সদস্যদেরকে কাজ শুরু করতে আন্তরিক হওয়ারও আহবান জানান তিনি।

 

তিনি আরো বলেন, প্রাকৃতিক মৌজা বন রক্ষা করে এলাকার মানুষ শুধু নিজেরাই উপকৃত হচ্ছে না, আমাদের সকলকে রক্ষা করছে। এলাকার মানুষ বিভিন্নভাবে কর্মসংস্থান সৃষ্টি করে এই মৌজা বনের পাশাপাশি নতুন নতুন বন সৃষ্টি করতে পারলেই আগামীতে সরকারের আরো সুযোগ সুবিধা তারা পাবে।  তিনি প্রাকৃতিক বন রক্ষাকারীদের শুধু বন রক্ষা করলে চলবে না, বন্য প্রাণীদের রক্ষা করে আমাদের জীব বৈচিত্র্য বাঁচিয়ে রাখতে মৌজা বন এলাকার মানুষদেরকে এগিয়ে আসার আহবান জানান।

 

উল্লেখ্য, তিন পার্বত্য জেলার গ্রামীণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন, বন ও পরিবেশ রক্ষা ও প্রাকৃতি সম্পদের ব্যবস্থাপনার উপর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও জাতি সংঘের পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তা প্রকল্পের(ইউএনডিপি-সিএইচডিপি) যৌথ অর্থায়নে ভিসিএফ নেটওয়ার্ক প্রকল্পের মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত