পার্বত্য চট্টগ্রামে বাঁশের উৎপাদন বাড়াতে ২৩ কোটি টাকার প্রকল্প

Published: 07 Jul 2018   Saturday   

পার্বত্য চট্টগ্রামে বাঁশের উৎপাদন বাড়াতে ২৩ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যায়ে পাহাড়ে বাঁশ উৎপাদন প্রকল্প হাতে নেয়া হয়েছে।


পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে এ প্রকল্পের আওতায় তিন পার্বত্য জেলায় ১৩ হাজার বাশের বাঁশের বাগান সৃজন করা হবে। এর মাধ্যমে ৪২২০ পরিবারের মাঝে ২৮ লক্ষ ৬০ হাজার বাশের চারা বিতরণ করা হবে।


শনিবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা রাঙামাটি জেলায় প্রকল্পের উদ্বোধন করে সাপছড়ি ইউনিয়নের পাহাড়ি নারীদের মাঝে বাঁশের চারা বিতরণ কালে এ কথা বলেন।


পার্বত্য চট্টগ্রামে বাশঁ উৎপাদন প্রকল্পের প্রকল্প পরিচালক শাহিনুর ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, বোর্ডের সদস্য বাস্তবায়ন প্রকাশ কান্তি চৌধুরী ও সাপছড়ি ইউপি চেয়ারম্যান মৃণাল কান্তি চাকমা।

 

পরে সাপছড়ি ইউনিয়নের ৭০ জন পাহাড়ী মহিলার মাঝে ২১৫টি করে বাশেঁর চারা বিতরন করা হয়।


বক্তরা বলেন পরিবেশ বিপর্যয় ও ব্যাপক হারে বাঁশ নিধনের কারনে পার্বত্য চট্রগ্রামে বাঁশের উৎপাদন আশংকা জনক হারে কমে যাচ্ছে। পাহাড়ে বাঁশের উৎপাদন বাড়ানোর পাশাপাশি অনগ্রসর জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে বাঁশ উৎপাদন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর ফলে বাশের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি পরিবেশ রক্ষা রক্ষা হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

 

প্রধান অতিখি বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা  আরো বলেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে সম্ভামনাময় কৃষি  সেক্টরে বিভিন্ন আয়বর্ধক মুলক প্রকল্প গ্রহনের মাধ্যমে অনগ্রসর দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড থেকে আরো নতুন সেক্টরে আয়বর্ধক মুলক প্রকল্প গ্রহন করা হবে । 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত