টানা বর্ষনে রাজস্থলীতে কয়েক কোটির টাকার ক্ষয়ক্ষতি

Published: 13 Jun 2018   Wednesday   

রাজস্থলী উপজেলায় বিগত  কয়েকদিন টানা প্রবল বৃষ্টিতে কয়েক কোটি টাকার পরিমাণে ক্ষয়-ক্ষতি হয়েছে। অন্ততঃ ১২টি বসত বাড়ী, ঘোয়াল ঘর ও খামার বাড়ী পাহাড় ধসে ভেঙ্গে গেছে।

 

উপজেলার বিভিন্ন স্থান থেকে তথ্য পাওয়ার সূত্রে জানা গেছে, রাজস্থলী বাজার, বাঙ্গালহালিয়া বাজার, ইসলামপুর বাজার ও বান্দরবান জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা গ্রামীণ সড়কগুলো পাহাড় ধসে বন্ধ হয়েছে। প্রায় ৩০টির বেশী গ্রামীণ সড়ক এখন বেহাল দশা। রাস্তা উপরের অংশ পাহাড় ধসে পড়েছে । আর কোথাও রাস্তা নিচের অংশ ভেঙ্গে মাটি সরে গেছে। ফলে, পাহাড়ের বসবাসের জন মানুষের মধ্যে ভোগান্তিক শেষ নেই। রাজস্থলী সাথে যোগাযোগ ব্যবস্থা প্রধান সড়ক ছাড়া অন্য কোথাও গাড়ী যেতে পারচ্ছে না। এছাড়া রাজস্থলী বাজার সংলগ্ন হেডম্যান পাড়া হিন্দু বসতি এলাকায় কাপ্তাই নদী ভাঙ্গনে ক্ষতি শিকার হয়েছে প্রায় ৫টির বসতবাড়ী। নদী ভাঙ্গন বিকট শব্দ পুরো এলাকার মানুষকে আতংক করেছিল। এ কাপ্তাই নদী ভাঙ্গনে রাজস্থলী বাজারসহ প্রায় কয়েক শতাধিক বসত বাড়ী ঝুকির মধ্যে রয়েছে।

 

এদিকে কাঠ ব্যবসায়াদের সূত্রে জানা গেছে, প্রায় কোটি টাকা মূল্যের সেগুন, গামারী ও লালী গাছ পাহাড়ের ঢলের পানিতে ভেসে গেছে। অন্যদিকে সরকারীভাবে উন্নয়ন কর্মকান্ড যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়ন, কৃষি খাত সকল ধরণে উন্নয়ন ক্ষতি হয়েছে বলে জনপ্রতিনিধি জানান।

 

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দুর্যোগ প্রতিরোধের জন্য কমিটি গঠন ও ক্ষতিগ্রস্থরা তাৎক্ষনিক যোগাযোগ লক্ষে কর্ন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। মাইকিং করেছে আগাম শর্তকতামূলক ভাবে। তবে, ক্ষতিগ্রস্থদের সাথে আলাপকরে জানা গেছে, নিরাপদ স্থানে সরে যেতে বললেও কোথায় যাওয়া সুযোগ নেই। সরকারী কিংবা বেসরকারী ভাবে নদী ভাঙ্গন ও প্রাকৃতিক ক্ষতি শিকার পরিবারের জন্য আশ্রয় কেন্দ্র বা প্রশয় কেন্দ্র কোন স্থান নেই। বৃষ্টি না থামানোর পর্যন্ত অধিকাংশ সময় রাত জেগে পাহাড়া দিয়ে থাকতে হচ্ছে।

 

৩টির ইউনিয়নের চেয়ারম্যান ১নম্বর ঘিলাছড়ি সুশান্ত প্রসাদ তঞ্চগ্যা, ২নম্বর গাইন্দ্যা উথান মারমা ও ৩নম্বর বাঙ্গালহালিয়া ঞোমং মারমা জানান, এলাকায় যেভাবে ক্ষতি শিকার হয়েছে। তাতে শান্তনামূলক ক্ষতি প্রদান করতে হলেও প্রায় দেড় কোটি টাকার পরিমাণ দরকার। স্থানীয় গরীব মানুষদের বিপদ পরিমাণ দিনের পর দিন বেড়ে যাচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত