কৃত্রিম প্রজনন সম্প্রসারন ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ

Published: 05 Jun 2018   Tuesday   

মঙ্গলবার জুরাছড়ি উপজেলা প্রাণী সম্পদ বিভাগের উদ্যোগে তিন দিন ব্যাপী কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা র্শীষক প্রশিক্ষণ কোর্সেও উদ্ধোধন করা হয়েছে।

 

উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে প্রশিক্ষণের উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী।

 

অনুষ্ঠিত উদ্ভোধনী প্রশিক্ষণে প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, বিশেষ অতিথি ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে উপজেলার ৪০ জন খামারী অংশগ্রহন করেন। প্রশিক্ষণটি আগামী ৭ জুন শেষ হওয়ার কথা রয়েছে।

 

এ সময় রির্সোস সেন্টারের ইন্সেট্রক্টর মোঃ মরশেদুল আলমের উপস্থাপনায় কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রুণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন প্রকল্প (তৃতীয় পর্যায়)  নিয়ে আলোচনা ও প্রশিক্ষণ প্রদান করেন জেলা প্রাণী সম্পদ কর্মকতা ডাঃ মনোরঞ্জন ধর ও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা  ডাঃ সভ্যসাচী মজুমদার।

 

 বক্তারা বলেন, গবাদি পশুর কৃত্রিম প্রজনন নিঃসন্দেহ দেশ ও জাতির জন্য উন্নয়নমূলক এক আধুনিক কার্যক্রম। এ কার্যক্রম প্রসার ঘটানো সম্ভব হলে পার্বত্য এলাকায় পিছিয়ে পরা জনগোষ্ঠী অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হতে সহায়ক ভূমিকা রাখতে পারে।

 

বক্তারা আরো বলেন, বর্তমান সরকার খামারীদের অর্থনৈতিক ভাবে সহায়তা প্রদানের লক্ষ্যে নিত্য-নতুন উদ্ভাবন প্রযুক্তি বিনা মূল্যে গ্রাম-গঞ্জে পৌছে দিচ্ছে। কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ যথাযথ ভাবে অনুদাবন করে কাজে লাগানো সম্ভব হলে উন্নত জাত উদ্ভাবনের মাধ্যমে এলাকায় দুধ ও মাংসের চাহিদা পুরণ করা সম্ভব।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত