উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে রাঙামাটিতে কর্মশালা

Published: 21 May 2018   Monday   

প্রকল্পের উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে সোমবার রাঙামাটিতে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


হেলভেটাস সুইসইন্টার-কোঅপারেশন বাংলাদেশ-এর আর্থিক ও কারিগরী সহযোগীতায় গ্রীনহিলের সহায়তায় সংস্থারটির সন্মেলন কক্ষে দিন ব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক পবন কুমার চাকমা। প্রকল্পের ব্যবস্থাপক লালছুয়াক লিয়ানা পাংখোয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের উপ পরিচালক নির্মল কান্তি চাকমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন রিকো খীসা।

 

কর্মশালায় প্রকল্পের কার্যক্রম সর্ম্পকে সংক্ষিপ্তভাবে উপস্থাপন করেন জেলা কর্মসূচী ব্যবস্থাপক কাম টীম লিডার অমূল্য ধন চাকমা। কর্মশালায় বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রতিনিধি, মিডিয়া প্রতিনিধি, জনপ্রতিনিধি, ঐতিহ্যবাহী নেতৃবৃন্দ, স্থানীয় সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং গ্রাম উন্নয়ন কমিটির সদস্যসহ ২৯জন অংশ গ্রহন করেন।

 

কর্মশালায় অংশ গ্রহনকারীরা কৃষকদের গুণগতমান পণ্য উৎপাদনের পাশাপাশি মার্কেটিং বিষয়েও প্রাইভেট সেক্টরের সাথে যোগাযোগ এবং কাজ করার দক্ষতা বাড়ানো এবং তা যথাযথভাবে কাজে লাগানোর বিষয়ে গুরুত্ব তুলে ধরেন।


প্রধান অতিথির বক্তব্যে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক পবন কুমার চাকমা বলেন, প্রাইভেট সেক্টরের সেবার ক্ষেত্রে মার্কেটিংএর বিষয়টি ব্যবসায়ীদের সিন্ডিকেট কারণে একটু জটিল পর্যায়ে রয়েছে এবং পণ্য উৎপাদনের পাশাপাশি মার্কেটিং বিষয়ে কৃষকদেরকে সহযোগিতা করার জন্য প্রাইভেট সেক্টরের সম্পৃত্তা এবং এগিয়ে আসার প্রয়োজন রয়েছে।


তিনি জলবায়ু পরিবর্তনের সাথে কৃষি প্রযুক্তিও পরিবর্তন হচ্ছে কৃষকরা সেই বিষয়ে সজাগ থাকার পরামর্শ দেন এবং কৃষকদের সঞ্চয়ী মনোভাব গড়ে তোলার বিষয়েও গুরুত্ব দেন।

 

বিশেষ অতিথি নির্মল কান্তি চাক্মা বলেন বিএডিসি’র মূল কাজ হচ্ছে কৃষকদের গুনগত মান উপকরণ সরবরাহ করা এবং ভালো উৎপাদনের জন্য কৃষকদের দায়িত্ব হচ্ছে সুষম সার ও উপকরণ ব্যবহার এবং পর্যাপ্ত সেচ ব্যবস্থা নিশ্চিত করা।


সভাপতির বক্তব্যে লারছুয়াক লিয়ানা পাংখোয়া বলেন সেবা গ্রহণকারী এবং সেবা প্রদানকারীর মাঝে সঠিক যোগাযোগ থাকতে হবে এবং এ ক্ষেত্রে সেবা গ্রহণকারীরা কোথা থেকে চাহিদা ভিত্তিক সেবাটা পাবে সেই বিষয়ে আরো সজাগ ও জানা থাকতে হবে।


উল্লেখ্য, হেলভেটাস সুইসইন্টার-কোঅপারেশন বাংলাদেশ-এর আর্থিক ও কারিগরী সহযোগীতায় গ্রীনহিলের সহায়তায় গ্রামীণ জনগোষ্ঠীর সামাজিক, প্রাতিষ্ঠানিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের আওতায় এক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত