রাঙামাটিতে দুদিন ব্যাপী তথ্য মেলা ও পৌর কর্তৃপক্ষের সাথে জনগণের মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন

Published: 13 Mar 2018   Tuesday   

মঙ্গলবার রাঙামাটিতে দুদিন ব্যাপী তথ্য মেলা ও পৌর সভার মেয়র ও কাউন্সিলরদের সাথে পৌর জনগণের মুখোমুখি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) রাঙামাটির উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে দুইদিন ব্যাপি তথ্য মেলার উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ। অনুষ্ঠানে সনাক রাঙামাটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল। স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এঞ্জেলা দেওয়ান এবং টিআইবি’র প্রতিনিধি হিসেবে বক্তব্য প্রদান করেন প্রোগ্রাম ম্যানেজার মোঃ মোফাক্কার মুর্শেদ চৌধুরী।


মেলায় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে সাধারণ জনগণকে অবহিত করার মাধ্যমে সেবা সম্পর্কিত তথ্য এবং সেবা প্রাপ্তীর অধিকার সম্পর্কে সচেতন করার উদ্দেশ্যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান তথ্য মেলায় অংশগ্রহণ করে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি রাঙামাটি পৌর এলাকার বিভিন্ন বিদ্যালয় ও কলেজের ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন।


প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন “ তথ্য মেলার উদ্দেশ্য হচ্ছে সাধারণ জনগণ কিভাবে বিভিন্ন প্রতিষ্ঠান হতে তথ্য পেতে পারে সে সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে জনানো। তথ্য প্রাপ্তির মাধ্যমে মানুষের অধিকার নিশ্চিত হবে”।


বিশেষ অতিথির বক্তব্যে পৌর মেয়র আকবর হোসেন বলেন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের অন্যতম মাধ্যম হচ্ছে তথ্যের সহজলভ্যতা। তথ্য মেলার মাধ্যমে জনসাধারণ কিভাবে তথ্য পেতে পারে তা জানতে পারবে।


বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল বলেন সরকার তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার জন্য তথ্য অধিকার আইন ২০০৯ প্রনয়ন করেছে । তথ্য অধিকার আইনের আওতায় সকল প্রতিষ্ঠানে সেবা সম্পর্কে নাগরিকত্ব সনদ দৃশ্যমান স্থানে টানানো এবং ওয়েব সাইটে প্রতিষ্ঠানের সকল তথ্য প্রকাশের নির্দেশনা রয়েছে।


এছাড়া তথ্য মেলার প্রথম দিনে রাঙামাটি পৌর মেয়র ও কাউন্সিলরবৃন্দের সাথে জনগণের মুখোমুখি অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে জনগণের মুখোমুখি হয়ে উত্তর প্রদান করেন পৌর মেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী ।


এসময় অনুষ্ঠানে পৌরবাসী স্বচ্ছ ও জবাদিহিমূলক জনমুখী পৌরসভা হিসেবে গড়ে তোলার জন্য রাঙামাটি পৌর এলাকার জনগণ পৌর কর্তৃপক্ষের নিকট পৌরসভার উন্নয়ন, সমস্যা ও অভিযোগ সম্পর্কে সরাসরি প্রশ্নের মাধ্যমে জানতে চান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত