বরকলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেলিভারী রুম না থাকায় চরম ভোগান্তি

Published: 05 Mar 2018   Monday   

রাঙামাটির বরকল উপজেলার একমাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রসুতি মায়েদের জন্য কোন ডেলিভারী রুম নেই। কমপ্লেক্সে ডেলিভারী রোগীকে মহিলা ওয়ার্ডের পাশে একটি সীটে পর্দার ঘেরা দিয়ে ডেলিভারী করানো হয়। এতে রোগীদের জন্য যেমনি স্বাস্থ্য সম্মত নয় তেমনি কমপ্লেক্সে প্রতিষ্ঠার পর থেকে ডেলিভারী করার রুম না থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রসুতি মায়েদের।


জানা যায়, উপজেলার সুবলং ইউনিয়নের মিতিঙ্গ্যাছড়ি গ্রাম থেকে গেল জানুয়ারী মাসের শেষের দিকে এটি শিশু প্রসবের জন্য উপজেলা সদর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয় অলকা চাকমা (২৫) নামে এক মহিলা। কমপ্লেক্সে ভর্তির দুদিন পরে তার প্রসব ব্যাথা শুরু হলে বেকায়দায় পড়েন কমপ্লেক্সের নার্স ও চিকিৎসক। পরে কোন উপায় না দেখে মহিলা ওয়ার্ডের পাশের একটি সীটে পর্দা টাঙিয়ে বাচ্চা প্রসব করাতে হয় র্নাস ও চিকিৎসকদের।


এদিকে, একইভাবে চলতি মাসে কলাবুনিয়া গ্রাম থেকে রাবেয়া খাতুন (২২) তার স্বামী শহীদুল কে নিয়ে ট্রলার বোটে করে কমপ্লেক্স ঘাটে পৌছার মাত্র তার প্রসব ব্যাথা শুরু হয়। ব্যাথার এক পর্যায়ে চিকিৎসক ও নার্সরা ট্রলার বোটে তার সন্তান প্রসব করান। কমপ্লেক্সে ভর্তি হওয়ার সময়ও পাননি ওই প্রসূতি। ডেলিভারী রোগীদের সন্তান প্রসব করার রুম না থাকায় প্রতিনিয়ত একদিকে জীবনের ঝুকিঁ অন্য দিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে উপজেলার ডেলিভারী রোগীদের।


উপজেলায় অর্ধ লক্ষ মানুষের এক মাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও পানীয় জলের সংকট চিকিৎসকদের থাকার আবাসনের অভাবসহ রয়েছে নানা সমস্যা। দীর্ঘ সময় ধরে এসব সমস্যা সমাধানের জন্য নেই কারোর উদ্যোগ। ফলে উপজেলার একমাত্র চিকিৎসা সেবার প্রতিষ্ঠানটি রয়েছে নানা সমস্যায় জর্জরিত।


আন্তঃ বিভাগের সিনিয়র নার্স লক্ষী ভট্টার্চায ডেলিভারী রোগীদের দুর্ভোগের কথা স্বীকার করে জানান,গেল ৬ মাসে কমপ্লেক্সে ৫জন ডেলিভারী রোগীর সন্তান প্রসব করানো হয়েছে। আর ৬জনকে জেলা সদরে প্রেরন করা হয়েছে। ডেলিভারী রুম না থাকায় আবার অনেকেই কমপ্লেক্সে সন্তান প্রসবের জন্য আসতে চান না বলে জানান তিনি।


উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মংক্যচিং মারমা সাগর জানান,দশ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সটি বছর দুয়েকের মধ্যে ৫০ শয্যা হাসপাতালে উন্নীত হলে অনেক সমস্যার সমাধান হবে। তবে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রীণহিলের অর্থায়নে মহিলা ওর্য়াডের পাশে একটি ডেলিভারী রুম করে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়েছে। আশা করছি সংস্থাটি অতিদ্রুত উদ্যোগ নিয়ে তার বাস্তবায়ন করবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত