বরকলে ৮০টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই!

Published: 18 Feb 2018   Sunday   

রাঙাটির বরকল উপজেলার ৮০টি সরকারী প্রাথমিক বিদ্যলয়ে শহীদ  মিনার নেই। এই উপজেলায় ৮৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বাকী যে ৩টি বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে সেগুলোও আকারে ছোট  ও জরাজীর্ণ।

 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, রাঙামাটির দুর্গম উপজেলায় ৮৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে।  এর মধ্যে  ভূষণছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,নিকসেন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রহিমটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। তবে সেগুলো আকারে ছোট ও জরাজীর্ণ  অবস্থায় রয়েছে।

 

সীমান্তর্বতী ঠেগা মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র অর্পন চাকমা ও চতুর্থ শ্রেনীর ছাত্রী টুন্নি চাকমাসহ অন্যান্য শিক্ষার্থীরা জানায় মহান বিজয় দিবস,স্বাধীনতা দিবস ও একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস সর্ম্পকে তারা বইয়ে পড়েছে। কিন্তু বাস্তবে কিভাবে শহীদদের প্রতি সম্মান শ্রদ্ধা জানাতে হয় সেটা তারা জানে না। কারন তাদের বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় এসব জাতীয় দিবসের গুরুত্ব সর্ম্পকে তাদের জানা নেই। তেমনি জানেনা তাদের এলাকার সাধারন মানুষও।

 

মধ্য চাদারা ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মুক্তার হোসেন ঠেগামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহাগ চাকমা খুব্বাং মুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফুল মোহন চাকমা জানান- তাদের বিদ্যালয় প্রতিষ্ঠা লগ্ন থেকে কোন শহীদ মিনার নির্মাণ করা হয়নি। যার কারনে প্রতি বছর জাতীয় দিবসগুলো পালন করা সম্ভব হয়না। আবার অনেক শিক্ষক তাদের নিজস্ব অর্থ খরচ করে অস্থায়ী শহীদ মিনার তৈরী করে দিবস গুলো পালন করে থাকেন।

 

 উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল হান্নান পাটোয়ারি বিদ্যালয় গুলোতে শহীদ মিনার না থাকার কথা স্বীকার করে বলেন,উপজেলায় ৮৩টি বিদ্যালয়ের মধ্যে ৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোন শহীদ মিনার নেই। শহীদ মিনার না থাকায় ওইসব বিদ্যালয় গুলোতে জাতীয় দিবসগুলো সঠিকভাবে পালন করা সম্ভব হয় না বলে তিনি জানান।

 

 উপজেল নির্বাহী অফিসার সাজিয়া পারভিন বলেন, প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার থাকা দরকার। কিন্তু উপজেলা পরিষদের আর্থিক সামর্থ না থাকায় প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার তৈরী করা সম্ভব নয়। তবে বিদ্যালয়ের শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের আন্তরিকতা থাকলে তাদের নিজস্ব উদ্যোগে ও শহীদ মিনার তৈরী করা যেতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত