খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রমে চ্যালেঞ্জ ও উত্তরণ বিষয়ক কর্মশালা

Published: 07 Feb 2018   Wednesday   

একবিংশ শতাব্দীতে পৃথিবীর জীবিতপ্রায় ৬ হাজার ৭ শত ভাষার মধ্যে অর্ধেক বিলুপ্ত হয়ে যাবে উল্লেখ করে বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়রা এই ঝুঁকিতে রয়েছে।

 

বুধবার খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রমে চ্যালেঞ্জ ও উত্তরণ শীর্ষক এক কর্মশালায় আলোচকরা এসব মন্তব্য করেন।

 

খাগড়াছড়ি সদরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে আয়োজিত কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। প্যানেল আলোচক ছিলেন অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব উক্যজেন, শিক্ষাবীদ প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা। কর্মশালার মূল প্রবন্ধ পাঠ করেন রাঙামাটির ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত পরিচালক সুগত চাকমা।

 

ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় পাঠ্যক্রম কার্যক্রমের আওতায় খাগড়াছড়িতে প্রাক প্রাথমিক ও প্রথম শ্রেণীর চাকমা, মারমা ও ত্রিপুরা শিশুদের মাঝে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। প্রশিক্ষণ না থাকায় গত শিক্ষা বর্ষে এই কার্যক্রম ব্যাহত হলেও চলতি শিক্ষা বর্ষে শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে তিন সম্প্রদায়ের ৯০ জন শিক্ষককে পনের দিনের প্রশিক্ষণের আয়োজন করেছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত