কাপ্তাইয়ের রাইখালী কৃষি গবেষনা কেন্দ্র ভাঙ্গনে হুমকির মুখে,বিলীন হওয়ার সম্ভাবনা

Published: 05 Feb 2018   Monday   

নারাগিরি ছড়ার ভয়াবহ ভাঙ্গনের কবলে পড়ে কাপ্তাই উপজেলাধীন রাইখালী পাহাড়ী কৃষি গবেষনা কেন্দ্রটি মারাত্বক হুমকিতে রয়েছে।  ভাঙ্গন প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নেওয়া না হলে বিশাল অংশ খালে বিলীন হওয়ার আশংকা করা হচ্ছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় শতাধিক একর জমির উপর কাপ্তাইয়ের রাইখালী কৃষি গবেষনা কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে। কিন্তু বিগত কয়েক বছর যাবৎ নারাণগিরি ছড়ার  অব্যাহত ভাঙ্গনের কারণে গবেষনা কেন্দ্রটি হুমকির মধ্যে পড়েছে। কয়েক বছর ধরে ভাঙ্গনের শিকার হলেও ২০১৭ সালে ভাঙ্গনের তীব্রতা মারাত্বক আকার ধারন করে বলে কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মহিদুল ইসলাম জানান। এতে গবেষনা কেন্দ্রের বিশাল এলাকা নারাণগিরি ছড়ায় বিলীন হয়ে গেছে। ভাঙ্গন অব্যাহত রয়েছে।     

 

এব্যাপারে জানতে চাইলে গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: আলতাফ হোসেন বলেন, ভাঙ্গনের বিষয়ে বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউটের উর্ধ্বতন কর্তৃপক্ষকে  লিখিত ভাবে জানিয়েছেন। এর প্রেক্ষিতে কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন। তবে আর্থিক সংকট ও সঠিক পরিকল্পনার অভাবে একাজে তেমন অগ্রগতি হয়নি।

 

তিনি আরো বলেন, জরুরী ভিত্তিতে ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা নেওয়া না হলে আসছে বর্ষায় ভাঙ্গন আরো ভয়াবহ রুপ নিতে পারে। এতে গবেষনা কেন্দ্রের অনেক জায়গা ছড়ায় বিলীন হওয়ার আশংকা করা হচ্ছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত