পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!

Published: 15 Jan 2018   Monday   

২৫ বছরের টেকশই নিশ্চয়তা(গ্যারান্টি) নিয়ে নির্মিত হলেও নিমার্ণের ৪ বছরের মাথায় ছিঁেড় গেছে আর মাঝখানে ছিদ্র হয়ে পড়েছে খাগড়াছড়ির পানছড়ি বারার ড্যামের রাবারটি। ফলে চলতি মৌসুমে বোরো চাষের অনিশ্চয়তা পড়েছে কয়েক হাজার কৃষক।

 

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়-২০১৩-১৪ অর্থ বছরে  প্রায় ১০ কোটি ব্যায়ে নির্মিত হয় পানছড়ি রাবার ড্যামটি। ৮০ মিটার দীর্ঘ ও প্রায় আড়াই মিটার উচ্চতায় উপজেলার চেংগী নদীর উপর নির্মিত এ বাঁধটি খাগড়াছড়ি জেলার একমাত্র রাবার ড্যাম। ২০১৪ সালে ১১ নভেম্বর প্রধান মন্ত্রী শেখ হাসিনা এ ড্যামটি উদ্বোধন করেন। 

স্থানীয় কৃষক বীর বাহু চাকমা বলেন- পরিমান মতো পানি না পেলে এ বছর বোরো চাষ করতে পারবো কিনা জানিনা। চাষ করলেও প্রচুর টাকা খরচ হবে। এতে আমাদের চরম ক্ষতির সম্মূখীন হতে হবে। আবার অনেক কৃষকের পক্ষে সে খরচ বহন করাও সম্ভব হবেনা।

 

রাবার ড্যাম পরিচালনা কমিটির সভাপতি উপায়ন চাকমা বলেন- ড্যামের ফলে চেংগী নদীর দু’পাড়ে প্রতিবছর প্রায় ৬০০ হেক্টর জমিতে বোরো চাষ হয়। এ বছর রাবারের জয়েন্ট(জোড়া) ছিঁড়ে গেছে। তাই পানি আটকানো যাচ্ছেনা। পানির অভাবে এ বছর চাষ করতে পারবো কিনা জানিনা।

 

তিনি আরো বলেন,এ ব্যাপারে পানছড়ি উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে(এলজিইডি) একমাস আগে জানানো হয়েছে।

 

পানছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা আলাউদ্দিন শেখ জানান- বোরো চাষ করার জন্য পরিমান মতো পানি লাগে। পনিমান মতো পানি না পেলে ভালো পাওয়া যায়না।এলজিইডি অফিসের সাথে কথা বলে ড্যামের রাবার মেরামতের চেষ্টা হচ্ছে বলেও তিনি জানান।

 

এ ব্যাপারে পানছড়ি উপজেলা প্রকৌশলীঅরুণ কুমার দাস বলেন, এ ব্যাপারে উচ্চ পর্যায়ে যোগাযোগ করা হয়েছে। টেকনিক্যাল বিভাগের লোকজন এসে সার্ভে করে গেছে। বর্তমানে বরাদ্ধ নেই। বারাদ্ধ এলে মেরামত করা হবে।

 

পানছড়ি উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা বলেন, ড্যামের রাবারটি  মেরামত করার জন্য স্থানীয় এলজিইডি’র প্রকৌশলীকে বলা হয়েছে। তিনি উর্ধতন কতৃপক্ষের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত