খাগড়াছড়ি ফলদ বাগন মালিক সমিতির ২য় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Published: 12 Jan 2018   Friday   

পাহাড় টিলায় করবো চাষ-উৎপাদন করবো বার মাস এ শ্লোগানে শুক্রবার খাগড়াছড়িতে ফলদ বাগান মালিক সমিতি ২য় বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে।


খাগড়াছড়ি মহাজন পাড়াস্থ একটি বেসরকারী রেষ্টুরেন্টে এ সভায় সভাপতিত্ব করেন সমিতি সভাপতি ও আঞ্চলিক পরিষদের সদস্য সাথোয়াইপ্রু মারমা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অবসর প্রাপ্ত যুগ্ন সচিব উক্য জেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমিতি উপদেষ্টা ও পার্বত্য জেলা পরিষদের সাবেক সদস্য অনিমেষ চাকমা রিংকু, উপদেষ্ঠা আব্দুল রাজ্জাক,সমিতির সাধারণ সম্পাদক ডাঃ জগৎ জীবন চাকমা, ইক্ষু গবেষনা ইনষ্টিটিউট এর জেলা কর্মকতা দিবাকর চাকমাসহ সমিতির সদস্য ও বিভিন্ন সার,কীট নাশক কোম্পানীর প্রতিনিধি ও পরিবেশকরা উপস্থিত ছিলেন।


বক্তারা বলেন খাগড়াছড়ির সুস্বাদু আম এখন স্থানীয় চাহিদা মিটিয়ে সারাদের চাহিদা মেটাতে সক্ষম হয়েছে। আগে বাংলাদেশের অন্য প্রান্ত থেকে খাগড়াছড়িতে আম আসতো। এখন দিন বদেলেছে এখন আর খাগড়াছড়িতে আম আসে না,উল্টো খাগড়াছড়ির সুস্বাদু আম দেশে বিভিন্ন প্রান্তে যাচ্ছে।


তারা আরো বলেন পার্বত্য এলাকায় ফলদ বাগান করার মতো এখনো অনেক জায়গায় আছে। তাই যাদের জায়গা আছে তাদের ফলদ বাগান সৃজন করার জন্য উৎসাহিত করার আহ্বান জানান।


বক্তারা আরো বলেন খাগড়াছড়ির বাজার গুলোতে ফল বিক্রি করার মতো কোন জায়গা নেই। তারা ফল বিক্রি করার জন্য একটি মার্কেট সেটের দাবী জানান।


এছাড়া আম পাকা সিজনে সবাই এক সাথে বাগান থেকে আম চিড়েন তাই অনেক সময় মালিকরা সঠিক দাম পান না। তাই তারা খাগড়াছড়িতে একটি হিমাগার স্থাপনের দাবী জানান।


বক্তারা আরো বলেন খাগড়াছড়ি উৎপাদিত ফল সহজে বাজার জাত,পরিবহন ব্যবস্থাসহ সকল ধরনের প্রতিবন্ধকতা দুর করার জন্য বাগান মালিকরা ২০১৬ সালে এ সমিতি গঠন করে। সমিতির বর্তমান সদস্য ১১৩ জন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত