বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ শুরু ২১ ডিসেম্বর

Published: 22 Nov 2017   Wednesday   

বান্দরবানের বোমাং সার্কেলের ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ আগামী ২১ ডিসেম্বর থেকে তিন দিন ব্যাপী শুরু হচ্ছে।


বুধবার বোমাং সার্কেল অফিস কার্যালয়ে রাজা উ চ প্রু চৌধুরী এক সংবাদ সম্মেলনে এ ঘোষনা দেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রাজপুত্র চসিং প্রু বনি, হেডম্যান (মৌজা প্রধান) অসোসিয়েশনের সাধারণ সম্পাদক টি মং প্রু, হেডম্যান সাচ প্রুসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বোমাং রাজা উ চ প্রু চৌধুরী বলেন, বোমাং সার্কেলের এটি ১৪০ তম রাজপূণ্যাহ মেলা। জুমের খাজনা আদায়কে ঘিরে রাজপূণ্যাহ মেলা অনুষ্ঠিত হয়। ১৮৭৬ সাল থেকে রাজপূণ্যাহ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মেলাতে স্থানীয়রা ছাড়াও দেশি-বিদেশী পর্যটকের সমাগম ঘটবে। রাজার মাঠে অনুষ্ঠিত এবারের রাজপূণ্যাহ মেলায় সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন।


সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বোমাং রাজা উ চ প্রু চৌধুরীর এটি চতুর্থ তম রাজপূণ্যাহ মেলা বা খাজনা আদায়ের মেলা। বান্দরবান ও রাঙ্গামাটি জেলার ১০৯ টি মৌজার অধিবাসিরা রাজপূণ্যাহ মেলাতে খাজনা প্রদান করবেন। ২১ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হবে। মেলাতে খাজনা আদায়ের পাশাপাশি যাত্রাপালা, পুতুল নাচ, আদিবাসীদের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।


উল্লেখ্য, প্রতি বছর বার্ষিক খাজনা আদায়কে কেন্দ্র করে বান্দরবানের বোমাং সার্কেলের ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ অনুষ্ঠিত হয়ে থাকে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত