গাইবান্ধায় আদিবাসীদের উপর হামলার ঘটনায় জড়িতদের বিচারের দাবিতে ঢাকায় মানববন্ধন

Published: 20 Dec 2016   Tuesday   

গাইবান্ধা জেলার সাহেবগঞ্জ-বাগদাফার্ম ও আদিবাসী গ্রামে হামলা চালিয়ে হত্যা,লুটপাট,অগ্নি সংযোগ,উচ্ছেদসহ ভয়াবহ মানবাধিকার লংঘনের ঘটনায় জরিতদের বিচার,ক্ষতিগ্রস্ত আদিবাসীদের ক্ষতিপূরণ প্রদান ও ভূমি ফিরিয়ে দেবার দাবিতে মঙ্গলবার ঢাকায় সমাবেশ ও মানববন্ধন  আয়োজন করা হয়।

 

শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বাংলাদেশ আদিবাসী ফোরাম, জাতীয় আদিবাসী পরিষদ, কাপেং ফাউন্ডেশনসহ আদিবাসী ও মানবাধিকার সংগঠন সমূহের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। বক্তব্য রাখেন পংকজ ভট্রচার্য, সভাপতি ঐক্য ন্যাপ, ফজলে হোসেন বাদশা এম পি, সভাপতি ,আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস ;উষাতন তালুকাদার,এমপি, খুশি কবীর,বিশিষ্ট নারী নেত্রী ও মানববাধিকার কর্মী,মামনুর রশীদ,বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব,কাজল দেবনাথ, হিন্দু ,বেীদ্ধ,খ্রিস্টান  ঐক্য পরিষদ, ব্যারিস্টার জোর্তিময় বড়–য়া, রবীন্দ্র নাথ সরেন, সভাপতি, জাতীয় আদিবাসী, শাহীন আনাম, নির্বাহী পরিচালক মানুষের জন্য ফাউন্ডেশন, রুহীন হোসেন প্রিন্স, বাংলাদেশের কমিউরিষ্ট পার্টি কেন্দ্রীয় নেতা, অধ্যাপক ড. মেসবাহ কামাল,শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রমুখ।

 

মানববন্ধনে চার দফা দাবি উত্থাপন করা হয়। সেগুলো হল সাঁওতাল আদিবাসী হত্যার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে এর সুষ্ঠু বিচার নিশ্চিত করা,নিহত, আহত ও ক্ষতিগ্রস্ত সকল পরিবারকে ক্ষতিপূরণ ও পূর্ণ নিরাপত্তাসহ আবারো তাদের নিজ ভূমিতে ফিরে বসবাসের পূর্ণ নিশ্চয়তা,আদিবাসীদের বাপ-দাদার ভূমি ফিরিয়ে দেওয়া এবং এখানেই সরকারি খরচে তাদের আবাসভূমি গড়ে তুলতে হবে এবং সকল মিথ্যা মামলা অনতিবিলম্বে বাতিল করতে হবে এবং আদিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 

খুুশি কবীর বলেন, স্বাাধীন রাষ্ট্রে প্রত্যেক নাগরিকের অধিকার অটুট থাকার কথা। কিন্তু স্বাধীনতার ৪৫ বছর পরেও নাগরিকদের অধিকার লংঘিত হচ্ছে। যার কারণে আমাদেরকে হামলার বিচার চাওয়ার জন্য মানবন্ধন করতে হচ্ছে। তিনি বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের শাস্তির দাবি এবং বাগদা ফার্মের কাটাতারের বেড়া তুলে দেওয়ার জোড় দাবি জানান।

 

ফজলে হোসেন বাদশা বলেন, দোষীদের অবশ্যই বিচারের কাঠগোড়ায় দাড় করানো হবে। ভূমি কমিশন গঠন করে সমতলের আদিবাসীদের ভূমির ন্যায় সংগত অধিকার ফিরিয়ে দেয়ার উপর গুরুত্বরোপ করেন তিনি।

 

অধ্যাপক ড. মেসবাহ কামাল বলেন, স্বাধীন দেশের এইসব আদিবাসীদের উপড় নির্যাতন তা মেনে নেওয়া যায় না। আদিবাসীদের উপড় এই সব নির্যাতন বন্ধ করা উচিৎ। তিনি সাওতাঁল আদিবাসীদের জমি ফিরিয়ে দিতে,যারা মারা গেছে তাদের সুষ্ঠ বিচার,তাদের ক্ষতি পূরণ দেওয়ার আবেদন জানান প্রধানমন্ত্রীর কাছে।

 

পংকজ ভট্টাচার্য বলেন আজকে দেড়মাস হয়ে গেল সাওতাঁল আদিবাসীরা এখনো খোলা আকাশের নিচে বসবাস করছে।সরকার এখনো কোন ব্যবস্থা গ্রহণ করেনি। তিনি যতদিন এদের জমি ফিরিয়ে দেওয়া হবে না ততদিন সংগ্রাম করে যাওয়ার ঘোষনা দেন।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত