জাতীয় মানবধিকার কমিশনের সদস্যর দায়িত্ব পেলেন বাঞ্চিতা চাকমা

Published: 03 Aug 2016   Wednesday   

রাঙামাটি সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর  বাঞ্চিতা চাকমা জাতীয় মানবধিকার কমিশনের অবৈতনিক সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন।

 

এ ব্যাপারে প্রফেসর বাঞ্চিতা চাকমার সাথে  যোগাযোগ করা হলে তিনি জানান, মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষরিত জাতীয় মানবধিকার কমিশনের  সদস্য হিসেবে নিয়োগপত্র পাওয়া একটি চিঠি পেয়েছেন। তবে কবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন চিঠিতে বলা হয়নি। তাকে দেয়া দায়িত্ব যথাযথভাবে সম্পাদন করতে পারেন সেজন্য তিনি সকলের কাছে দোয়া কামনা করেছেন। 

 

জানা গেছে, জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯ এর ধারা ৬(১) এর বিধানমতে রাষ্ট্রপতি আব্দুল হামিদ গেল মঙ্গলবার এ নিয়োগ দেন।

 

এদিকে, জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক সচিব  কাজী রিয়াজুল হক। দুই বছর মেয়াদে চেয়ারম্যান থাকাকালে তিনি সুপ্রীমকোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির মর্যাদায় বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন। কমিশনের সর্বশেষ কমিটিতে তিনি এ সদস্য ছিলেন।

 

দুই বছর মেয়াদে চেয়ারম্যান থাকাকালে তিনি সুপ্রীমকোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির মর্যাদায় বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন। কমিশনের সর্বশেষ কমিটিতে তিনি এ সদস্য ছিলেন।

 

মঙ্গলবার আইনমন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। গত ২৩ জুন ড. মিজানুর রহমানের তিন বছরের মেয়াদ শেষ হওয়ায় চেয়ারম্যানের পদটি শুন্য হয়।

 

নিয়োগপত্র পাওয়ার মঙ্গলবার দুপুরে চেয়ারম্যান কাজী রিয়াজুল হকসহ নবনিযুক্তদের মধ্যে কয়েকজন দায়িত্ব গ্রহণ করেন।

 

কমিশনের নিয়োগপ্রাপ্ত একজন সার্বক্ষণিক সদস্য হলেন-সাবেক সচিব নজরুল ইসলাম, পাঁচজন অবৈতনিক সদস্য হলেন-ঢাবি শিক্ষক অধ্যাপক আক্তার হোসেন, অধ্যাপক মেঘনা গুহঠাকুরতা, রাঙামাটি সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা, সাংবাদিক এনামুল হক চৌধুরী সাবেক প্রেস মিনিষ্টার দিল্লী ও সাবেক জেলা জজ নুরুন্নাহার ওসমানী।

 

অবৈতনিক সদস্য পদে অধিষ্ঠিত থাকাকালীন নব নিযুক্তরা কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের  জন্য কমিশনের নির্ধারিত হারে সম্মানী ও ভাতা পাবেন।

 

তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ১ ডিসেম্বর এক অধ্যাদেশের মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশন গঠন করা হয়।

 

পরবর্তীতে চেয়ারম্যান হিসেবে চেয়ারম্যান বিচারপতি আমীরুল কবির চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়। ২০১০ সালের ১৪ জুলাই জাতীয় সংসদে জাতীয় মানবাধিকার কমিশন আইন পাস হয়।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত