পার্বত্যাঞ্চলকে মডেল পর্যটন জোনে পরিণত করা হবে-নব বিক্রম কিশোর ত্রিপুরা

Published: 16 Jan 2016   Saturday   

শীঘ্রই পার্বত্যাঞ্চলকে মডেল পর্যটন জোনে পরিনত হবে বলে মন্তব্য করেছেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

 

অপার সম্ভাবনাময় এ অঞ্চলের ঐতিহ্য, সংস্কৃতি সৌন্দর্য্যর দিকে পর্যটকদের আকৃষ্ট করতে ইতোমধ্যে নানা উদযোগ গ্রহণ করেছে মন্ত্রণালয়। এ বিষয়ে বিভিন্ন পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। আর তা খুব দ্রুত বাস্তবায়ন করা হবে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রাম পর্যটন সেক্টরগুলোতে নতুন পরিকল্পনা যোগ করা হচ্ছে। নতুন নতুন জায়গায় পর্যটন স্পট গড়ে তোলা হবে। তার জন্য প্রয়োজন পর্যটন সেক্টরে সম্পক্তি সকলে সহযোগিতা।

 

তিনি পার্বত্য চট্টগ্রামকে একটি মডেল পর্যটন জোন হিসেবে গড়ে তোলার জন্য শান্তি-সম্প্রীতি বজায় রেখে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জানান।


শনিবার পার্বত্য চট্টগ্রাম পর্যটন সমস্যা ও সম্ভাবনা শীর্ষক পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এসময় উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সামসুজ্জামান, অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তাফা জামান, জেলা পুলিশ সুপার মো. সাঈদ তরিকুল হাসান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্ঠা সংসদীয় কমিটির সদস্য মো. শাহাজাহান মোল্লা, জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন চৌধূরীসহ পরিষদের সদস্য, হোটেল মালিক সমিতি ও সাংবাদিকরা।


পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা আরও বলেন, পার্বত্যাঞ্চলে বিপুল সম্ভাবনা সুযোগ থাকলেও পর্যটন শিল্প কাংখিত অগ্রগতি অর্জন করতে পারেনি। এ অঞ্চলে পর্যটন শিল্প এখনো আলোর মূখ দেখতে পারেনি। কিন্তু পর্যটন সম্ভাবনাকে পরিকল্পীতভাবে কাজে লাগানো গেলে পার্বত্যাঞ্চলের মানুষের জন্য বিপুল কর্মসংস্থানের সুযোগ যেমন বাড়বে, তেমনি আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন বৃদ্ধি পাবে।


তিনি বলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ মধ্যেমে পর্যটন উন্নয়নে যেসব সমস্যা রয়েছে তা চিহ্নিত করা হচ্ছে। এসব সমস্যগুলো থেকে উত্তোরন হওয়া যায় তার উপার ও ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পার্বত্যাঞ্চলের পর্যটন সেক্টরকে মাস্টার প্লানে মধ্যেমে উন্নয়নের করা হবে।

 

সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, সকলের পরামর্শ ও পার্বত্য মন্ত্রনালয় সহযোগিতা এ জেলার পর্যটন শিল্পের উন্নয়নে জেলা পরিষদ সবসময় কাজ করবে। তিনি বলেন, পর্যটকদের আকৃষ্ট করতে জেলা পরিষদের কৃষি প্রকল্পের মাধ্যমে শুভলং ঝর্ণার পানির উৎপন্ন স্থানগুলোর আরো উন্নয়ন করা হবে। যাতে করে ঝর্ণার পানির স্রোত বৃদ্ধি পায়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত