রাঙামাটিতে ১১ ফুট লম্বা আকৃতির অজগর সাপ উদ্ধার

Published: 01 Jun 2015   Monday   

সোমবার রাঙামাটির মগবান ইউনিয়নের বড়াদমের মোড়ঘোনা এলাকা থেকে ১১ ফুট লম্বা আকৃতির প্রায় ১৪ কেজি ওজনের একটি অজগর সাপ উদ্ধার করেছে এলাকাবাসী।

এলাকাবাসীরা জানায়, সোমবার রাঙামাটির মগবান ইউনিয়নের বড়াদমের মোড়ঘোনা এলাকার জঙ্গল থেকে প্রায় ১১ ফুট লম্বা আকৃতির প্রায় ১২ কেজি ওজনের একটি অজগর সাপ উদ্ধার করে এলাকাবাসী। এসময় মেয়ে অজগর সাপটি ডিম পেড়ে তাপ দিচ্ছিল। খবর পেয়ে দৈনিক প্রথম আলোর রাঙামাটির অফিসের ফটোসাংবাদিক সুপ্রিয় চাকমা ও তার কয়েকজন বন্ধুসহ সেখানে অজগর সাপটি দেখতে যান। পরে তিনি ও তার বন্ধুরা মোট ১৪শ টাকা দিয়ে অজগরটি কিনে নেন। পরে রাঙামাটি শহরের প্রধান বন সংরক্ষক কার্যালয়ে সাপটি নিয়ে এসে পার্বত্য চট্টগ্রাম বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ সামসুল আযমের কাছে হস্তান্তর করেছেন। বন বিভাগের কর্তৃপক্ষ বিকালের দিকে উদ্ধারকৃত অজগর সাপটি কাপ্তাইয়ের জাতীয় উদ্যোনে উন্মুক্ত করেছে।

ফটোসাংবাদিক সুপ্রিয় চাকমা জানান, বড়াদমের মোড়ঘোনা এলাকা থেকে একটি বিশাল আকৃতির অজগর সাপ উদ্ধারের খবর পেয়ে তিনিসহ কয়েকজন বন্ধু মিলে ছুটে যান। এসময় তারা এলাকাবাসীদের কাছ থেকে তারা ১৪শ টাকা দিয়ে ক্রয় করে পার্বত্য চট্টগ্রাম বন বিভাগের কর্তৃপক্ষের কাছে অজগর সাপটি হস্তান্তর করেন।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোঃ আনোয়ার হোসেন সরকার সত্যতা স্বীকার করে জানান, প্রায় ১১ ফুট লম্বায় মেয়ে অজগর সাপটি কাপ্তাইয়ের জাতীয় উদ্যোনে ছেড়ে দেয়া হয়েছে।

তিনি আরও জানান, সাধারন এদেশে দুই জাতের অজগর দেখতে পাওয়া যায়। সেগুলো হল গর্মী ও গোলবাহার। এর মধ্যে গোলবাহার অজগর সাপের ইতোমধ্যে দেখা যায় না। তবে এ অঞ্চলের গর্মী জাতের অজগর সাপের রয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত