বিলাইছড়িতে ৩ জনকে হত্যা ও শতাধিক পরিবারকে উচ্ছেদে পিসিজেএসের প্রতিবাদ

Published: 03 Jul 2022   Sunday   

 

 

 

রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়নের সাইজাম পাড়ায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) গুলিতে  ৩ জন গ্রামবাসী নিহত, দুই শিশু আহত ও শতাধিক জুমচাষী পরিবারকে উচ্ছেদের ঘটনায়  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(পিসিজেএসএস)।


রোববার সন্তু লারমা গ্রæপের পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এই তথ্য জানান।


প্রেস বার্তায় বলা হয়, গত ২১ জুন বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়নের সাইজাম পাড়ায় কেএনএফ নামক একটি সশস্ত্র সদস্যরা এলোপাতাড়ি গুলিবর্ষণ করলে ৩ জন ত্রিপুরা গ্রামবাসী নিহত ও দুই শিশুকে গুলিবিদ্ধ হয়। এ ঘটনার পর থেকে কেএনএফের সশস্ত্র সদস্যরা বড়থলি ও আল্যেং ইউনিয়নের দুর্গম এলাকার তঞ্চঙ্গ্যা ও ত্রিপুরা পাড়াবাসীদেরকে এলাকা ছেড়ে চলে যেতে অস্ত্রের মুখে হুমকি, গুলি করে হত্যা এবং ঘরবাড়ি জ্বালিয়ে দেয়ার হুমকি প্রদান করে। এতে ভীতসন্ত্রস্ত তঞ্চঙ্গ্যা ও ত্রিপুরা পাড়াবাসীরা গ্রাম ছেড়ে অন্যত্র গিয়ে আশ্রয় নিতে বাধ্য হচ্ছে। বিগত কয়েক মাস পূর্ব থেকে কেএনএফের  সশস্ত্র সদস্যরা গ্রামবাসীদের কাছ থেকে জোরপূর্বক নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী লুণ্ঠন করে আসছিল বলে দাবী করা হয় প্রেস বার্তায়।


 প্রেস বার্তায় আরো বলা হয়, কেএনএফ কর্তৃক সাইজাম পাড়ার হত্যাকান্ডের দায় প্রকাশ্য স্বীকার করলেও এবং এরপর ঘোষণা দিয়ে তঞ্চঙ্গ্যা ও ত্রিপুরা জনগোষ্ঠীর একের পর এক গ্রাম উচ্ছেদ করার পরও সরকারের পক্ষ থেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে এখনো কোনো কার্যকর পদক্ষেপ  নেয়নি যা অত্যন্ত উদ্বেগজনক ও রহস্যজনক।


প্রেস বার্তায় অবিলম্বে কেএনএফের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ ও সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, ভীতসন্ত্রস্ত তঞ্চঙ্গ্যা ও ত্রিপুরা গ্রামবাসীদেরকে প্রয়োজনীয় নিরাপত্তা প্রদান এবং তাদেরকে যথাযথ ক্ষতিপূরণ প্রদানপূর্বক স্ব স্ব গ্রামে পুনর্বাসন, সাইজাম পাড়ায় নিহত ও আহত তঞ্চঙ্গ্যা পরিবারগুলোকে যথাযথ ক্ষতিপূরণ প্রদান, কেএনএফ নামক সশস্ত্র গোষ্ঠীকে যারা আশ্রয়-প্রশ্রয় প্রদানে জড়িতদের তদন্ত পূর্বক  করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানােেনা হয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : সত্রং চাকমা

মোহাম্মদীয়া মার্কেট, কাটা পাহাড় লেন, বনরুপা, রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : [email protected]
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত