পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে সমাবেশ ইউপিডিএফের

Published: 30 Jun 2020   Tuesday   

সংবিধানে পঞ্চদশ সংশোধনী বাতিল ও দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবিতে মঙ্গলবার খাগড়াছড়ি ও রাঙামাটির ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমাবেশ করেছে।পঞ্চদশ সংশোধনী আইন পাসের ৯ বছর উপলক্ষে ইউপিডিএফের স্থানীয় ইউনিটসমূহ এসব কর্মসূচির আয়োজন করে।

 

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমা বিভিন্ন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়,  খাগড়াছড়ি সদর উপজেলার পেরাছড়া ও ভাইবোনছড়ায় পৃথক পৃথকভাবে ইউপিডিএফের খাগড়াছড়ি সদর উপজেলা ইউনিটের উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ইউপিডিএফ সংগঠক প্রকাশ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইউপিডিএফ জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা ও সুদত্ত ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের জেলা আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের জেলা অর্থ সম্পাদক নরেশ ত্রিপুরা। এছাড়া উক্ত সমাবেশে পেরাছড়া ইউনিয়নের মেম্বার নরেশ চাকমা, সোনামনি চাকমা, সরলাল ত্রিপুরা, জোৎস্না কান্তি ত্রিপুরা এবং বিভিন্ন এলাকার পাড়া কার্বারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

অপরদিকে ভাইবোন ছড়া এলাকায় অনুষ্ঠিত সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের জেলা শাখার দপ্তর সম্পাদক লিটন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য দেবদন্ত ত্রিপুরা, উপজেলা সংগঠক পার্বণ চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সাধারণ সম্পাদক সমর চাকমা, ৫নং ভাইবোনছড়া ইউপি`র ৪নং ওয়ার্ড সদস্য মতেন্দ্র লাল ত্রিপুরা, কার্বারী এসোসিয়েশনের নেতা কুসুম মনি চাকমা, মনিগ্রামের কার্বারী সোনাত্তন চাকমা ও এলাকার যুব সমাজের প্রতিনিধি সোনামনি চাকমা প্রমুখ।

 

অপরদিকে রাঙামাটির কুদুকছড়িতেও একই দাবিতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  সমাবেশে ইউপিডিএফ সদস্য সাজেক চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক তাপু চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি নিকন চাকমা প্রমুখ। এছাড়া একই দাবীতে পানছড়ি, লক্ষীছড়ি,রামগড় ও মানিক ছড়িতে সমাবেশ করা হয়েছে।

 

বক্তারা সংবিধানের পঞ্চদশ সংশোধনী বাতিল করে দেশের সকল জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে বলেন, সরকার যদি বিতর্কিত এই সংশোধনী বাতিল না করে জাতিসত্তার আত্মপরিচয় মুছে ফেলতে তৎপর থাকে তাহলে পার্বত্য চট্টগ্রাম ও দেশে বসবসারত জাতিসত্তার জনগণ এর বিরুদ্ধে লড়াই সংগ্রাম চালিয়ে যেতে পিছপা হবে না। বক্তারা গণবিরোধী এই পঞ্চদশ সংশোধনী বাতিল করে সকল জাতিসত্তার স্বীকৃতি ও মৌলিক অধিকার নিশ্চিত করাসহ পূর্ণ গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির দাবি জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত