fরাঙামাটিতে টেস্টিং ল্যাব,আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপনের দাবি

Published: 22 May 2020   Friday   

রাঙামাটিতে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার জন্য টেস্টিং ল্যাব,আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপনের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটির (সনাক) রাঙামাটি জেলা শাখা।

 

শুক্রবার(২২ মে) টিআইবির রাঙামাটি এরিয়া ম্যানেজার বেনজিন চাকমার স্বাক্ষরিত এক বিবৃতিতে  বলা  হয়, দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় রাঙামাটিতেও উদ্বেগজনকভাবে দিন দিন করোনা পজিটিভ রোগী বৃদ্ধি পাচ্ছে। জেলা সদরসহ দশটি উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ করে চ্ট্টগ্রাম বিভাগীয় শহরে প্রেরণ করা হয়। নমুনা প্রেরণের ৬ থেকে ৭ দিন পর ফলাফল পাওয়া যায়। ফলাফল প্রাপ্তীতে বিলম্ব হওয়াই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় নমুনা সংগ্রহের পর অতিদ্রুত ফলাফল প্রাপ্তী নিশ্চিত এবং করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা ব্যবস্থা করার লক্ষে রাঙামাটিতে টেস্টিং ল্যাব স্থাপনের অত্যন্ত জরুরী।

 

বিবৃতিতে  আরো বলা হয়, করোনা ভাইরাস আক্রান্ত সংকটাপন্ন রোগীদের চিকিৎসার জন্য আইসিইউ ও ভেন্টিলেটর অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু রাঙামাটি জেনারেল হাসপাতালে কোন আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট নেই। এছাড়া, পর্যাপ্ত টেকনোলজিস্ট সংকট রয়েছে।  তাই দ্রুত আইসিইউ ও ভেন্টিলেটর ইউনিট স্থাপন করাসহ দক্ষ টেকনোলজিস্ট নিয়োগেরও দাবি  জানো হয়েছে।

 

সম্প্রতি ডাক্তার, নার্স সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীদের করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার খবর এসেছে যা খুবই হতাশাজনক উল্লেখ করে বলা হয়, এ অবস্থায় নিয়মিত স্বাস্থ্য সেবা ব্যাহত হতে পারে। তাই  ডাক্তার, নার্স এবং সকল স্বাস্থ্যকর্মীদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ি প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) প্রদান করা জরুরী বলে বিবৃতিতে দাবী করা হয়েছে ।

 --হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

 

 

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত