লামায় হুবাহু আম আকৃতির ডিম পাড়ছে একটি দেশী মুরগী

Published: 16 May 2020   Saturday   

বান্দরবানের লামায় ঠিক আমের আকৃতির ডিম পাড়ছে একটি দেশি জাতের মুরগি। ডিমের এই অদ্ভুত আকৃতি দেখে মুরগীর মালিক ও স্থানীয়রা হতবাক হয়ে পড়েন। ঘটনাটি ঘটেছে বান্দরবানের লামা উপজেলার  লামা পৌরসভার ১ নং ওয়ার্ড চম্পাতলী এলাকায়।


মুরগীর মালিক লামা উপজেলা প্রাণী সম্পদ বিভাগের উপ সহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ মহসীন রেজার মাসুদের পালিত দেশী মুরগি গত ১৪মে থেকে হুবাহু আম আকৃতির ডিম দিচ্ছে। এ ঘটনায় তিনি নিজেও কিছু বুঝে উঠতে পারছেন না।



মুরগিটির মালিক মোহাম্মদ মহসিন রেজা জানিয়েছেন, আমার বর্তমানে চারটি পালিত মুরগী রয়েছে। চারটি পালিত মুরগী থেকে একটি কালো রঙ্গের মুরগী গত ১৪ মে থেকে হুবাহু আম আকৃতির ডিম পাড়ছে। শনিবার বেলা ১১টার সময় হুবাহু আরো একটি ডিম পেড়েছে। মুরগীটি শনিবার পর্যন্ত ৩টি ডিম পেড়েছে। তিনি আরো বলেন, এ মুরগীটির বয়স এক বছর। মুরগীটি এবারসহ তিনবার ডিম দিচ্ছে। এর আগে মুরগীটি দুইবার  স্বাভাবিক ভাবে ডিম  পেড়েছে।

 

কিন্তু মুরগীটি তৃতীয় বারের মতো ডিম পাড়া শুরু করে গত গত ১৪মে থেকে। তবে  প্রথম ডিমটি দেখতে হুবাহু আমের আকৃতির মতো। ডিমটি দেখে আমিসহ আমার পরিবারের সবাই হতবম্ব হয়ে পড়ি। পরের দিন শুক্র ও শনিবার মুরগীটি একই রকম(হুবাহু আম আকৃতির) ডিম পাড়ে। এ কারণে আমার ভিতর কৌতুহল সৃষ্টি হতে থাকে। তাই বিষয়টি নিয়ে প্রথমে স্থানীয় ও শুভাকাঙ্কিতদের সাথে সেয়ার করি। মুরগীটি এ পর্যন্ত শনিবার পর্যন্ত ৩টি ডিম পেরেছে আমের আকৃতির। বিষয়টি আমার স্যার লামা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে অবহিত করি।



বান্দরবানের লামা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. মুহাম্মদ ইসহাক আলী এ প্রতিবেদককে জানান, একটি দেশী মুরগী আম আকৃতির ডিম পাড়ার বিষয়টি আমার অফিসের উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ মহসীন রেজার মাসুদ আমাকে জানান। তবে মাঝে মধ্যে কিছু কিছু মুরগী আস্বাভাবিক আকৃতির ডিম পাড়ে। অস্বাভাবিক ডিম পাড়ার কারণটা হলো, মুরগীর খোষা তৈরীর যায়গাটি(ডাইস) চাপ খেয়ে বা বিভিন্ন কারণে বেঁকে যেতে পারে। খোষা তৈরীর ডাইস অনুসারে ডিম বের হয়। বিষয়টি নিয়ে তেমন কৌতুহল সৃষ্টির কোন কারণ নেই বলে তিনি জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত