করোনা ভাইরাসের প্রভাবে পাহাড়ে তিন দিনের উৎসব ম্লান

Published: 12 Apr 2020   Sunday   
ফাইল ছবি

ফাইল ছবি

করোনা ভাইরাসের প্রভাবে এবার পাহাড়ের অন্যতম সামাজিক উৎসব সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু  অনুষ্ঠানিকভাবে পালিত হয়নি। তবে এই ঐতিহ্য ধরে রাখতে পাহাড়ীরা কেউ কেউ যে যার মতো নিজ নিজ উদ্যোগে নদীতে ফুল ভাসিয়েছে।

 

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রামের (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ১১ ভাষাভাষি ১৫টি ক্ষুদ্র ক্ষুদ্র আদিবাসী পাহাড়ি জাতিসত্তাদের ঐতিহ্যবাহী প্রধান সামাজিক উৎসব  হচ্ছে বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু। উৎসবটির উচ্চারনগতভাবে বিভিন্ন নামের পালন করলেও এর নিবেদন কিন্তু একই। তাই এ উৎসবটি আদিবাসী পাহাড়িদের শুধু আনন্দের নয়, পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের সামাজিক, রাজনৈতিক অর্থনৈতিক, ঐক্য ও মৈত্রী বন্ধনের প্রতীকও বটে। মূলত পূরনো বছরের সব দুঃখ কষ্ট ও গ্লানিকে মূছে ফেলে দিয়ে নতুন বছরের নব উদ্যোগের শুভ কামনা করা হল এ উৎসবের মূল উদ্দেশ্য।

 

জানা গেছে, পাহাড়ে সামাজিক উৎসবের  রোববার ছিল উৎসবের প্রথম দিন ফুল বিজু। তবে করোনা ভাইরাসের প্রভাবে ও সরকার থেকে উৎসবটি স্থগিতের নির্দেশের কারণে এই উৎসবটি আনুষ্ঠানিকভাবে পালিত  হয়নি। তবে উৎসবের ঐত্যিহ্য রক্ষার্থে কয়েটি স্থানে সামাজিক দুরত্ব রজায় রেখে পাহাড়ীরা কেউ কেউ যে যার নিজ মতো করে স্বপ্ল পরীসরে নদীতে ফুল ভাসিয়েছে বলে জানা গেছে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

উপদেষ্টা সম্পাদক : সুনীল কান্তি দে
সম্পাদক : দিশারি চাকমা
মোহাম্মদীয়া মার্কেট
কাটা পাহাড় লেন, বনরুপা
রাঙামাটি পার্বত্য জেলা।
ইমেইল : info@hillbd24.com
সকল স্বত্ব hillbd24.com কর্তৃক সংরক্ষিত