• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জেলা পরিষদের সাবেক সদস্য আলহাজ্ব হারিজ চেয়ারম্যান আর নেই                    রাজস্থলীর ১শ ৬০টি গ্রামের মধ্যে ১শ ১৫টিতে বিদ্যুৎ নেই                    বিলাইছড়িতে আওয়ামীলীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবীতে সংবাদ সম্মেলন                    বান্দরবানে জেএসএস সমর্থককে গুলি করে হত্যা                    ঘাগড়া বালিকা ফুটবল দলকে আর্থিক সহায়তা দিয়েছে সুবর্ণ ভুমি ফাউন্ডেশন                    মাদকের বিরুদ্ধে কঠোর হতে প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে পরামর্শ পরিষদ চেয়ারম্যানের                    ওয়ার্ল্ড পীস্ এন্ড হিউম্যান রাইটস সোসাইটি রাঙামাটির বর্ষপূর্তি ও গুণীজন সংবর্ধনা                    জাতীয় শিক্ষা সপ্তাহ ৬ টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ কাপ্তাই নৌ- বাহিনী স্কুল এন্ড কলেজ                    রাঙামাটিতে প্রাথমিক শিক্ষকদের নিয়ে ৭দিন ব্যাপী গুণগতমান ও স্বাস্থ্য পুষ্টি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন                    রাঙামাটিতে রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা, সন্ধান ও উদ্ধারের ৬দিনের প্রশিক্ষণ শুরু                    বরকল খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় অফিস নয় যেন গোয়াল ঘর                    আ’মীলীগের প্রতিষ্ঠা বাষির্কীতে বিলাইছড়িতে র‌্যালি ও আলোচনা সভা                    রাঙামাটিতে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার                    আদিবাসীদের উন্নয়নে অগ্রাধিকার এবং জাতীয় বাজেটে পর্যাপ্ত বাজেট বরাদ্দের দাবী                    রাজস্থলীতে প্রতিবেশ, জলবাযূ পরির্বতন ও অভিযোজন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    বিশ্ব পরিবেশ দিবসে বিলাইছড়িতে র‌্যালী ও আলোচনা সভা                    কাপ্তাইয়ে অবহিতকরণ সভা ও চলচ্চিত্র প্রদর্শন                    জুরাছড়িতে তামাকের বিষাক্ত গন্ধে ভয়াবহ রোগ দেখা দিচ্ছে                    জীবনের নিরাপত্তা চেয়ে রাঙামাটিতে মোহাম্মদ হোসেন নামের এক বয়োবৃদ্ধের সংবাদ সন্মেলন                    মহালছড়িতে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক                    কারিতাসের উদ্যোগে রাজস্থলীতে বিনামূল্য ছাগল বিতরণ                    
 

রাঙামাটিতে সমকাল-বিএফএফ জেলা পর্যায়ে স্কুল বিতর্ক প্রতিযোগিতা
চ্যাম্পিয়ন রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 30 Mar 2019   Saturday

সমকাল-বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের(বিএফএফ) উদ্যোগে জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের শনিবার রাঙামাটিতে জেলা পর্যায়ে স্কুল  বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় দল। আর রানার্স-আপ হয়েছে রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়। 

 

রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় হলরুমে দিন ব্যাপী প্রতিযোগিতার উদ্ধোধন করেন রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল। পুরুস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী। সুহৃদ সমাবেশের জেলা শাখার সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে, রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। স্বাগত বক্তব্যে দেন দৈনিক সমকাল রাঙামাটি অফিসের স্টাফ রিপোর্টার সত্রং চাকমা। অনুষ্ঠানে সুহৃদ সমাবেশের সদস্য ও বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠান শেষে প্রধান অতিথি চ্যাম্পিয়ন দল রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নুশরাত জাহান জেরিন (দলনেতা), হেরিন সুলতানা ঋতু, উম্মুল খায়ের ফাতেমা এবং রানার্স-আপ দল রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ওমর ফারুখ, এহসানুল হক জিাসন(দলনেতা), মোঃ আশরাফ মাহমুদের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় নুশরাত জাহান জেরিন। এছাড়া অংশগ্রহনকারী সকল বিতার্কিতদেরও সনদপত্র তুলে দেয়া হয়।


মডারেটরের দায়িত্ব পালন করেন রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা। বিচারক ছিলেন সাখাওয়াত হোসেন রুবেল, হেফাজত বারী সবুজ, সৈকত রঞ্জন চৌধুরী, ফিরোজ আল মাহমুদ সোহেল।


অনুষ্ঠানে বক্তারা শিক্ষা ব্যবস্থাসহ শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করতে পারলে দেশ জাতির উন্নয়নে কল্যাণ য়ে আনবে। দৈনিক সমকালের এধরণের বিতর্ক অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করে বক্তারা এ বির্তকের মধ্য দিয়ে যে যার মেধা রয়েছে তার বিকশিত হয়েছে। অংশগ্রহনকারী বিতার্কিতদের পক্ষ-বিপেক্ষে যুক্তি তর্কের উপস্থাপনের মধ্য দিয়ে সব কিছুই উঠে এসেছে। কিভাবে উন্নত ও আত্ননির্ভশীল হওয়ায় যায়।


প্রধান অতিথির বক্তব্যে রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বিশ্বজিৎ চৌধুরী বলেন, প্রতিযোগিতা না থাকলে উন্নতি করা সম্ভব নয়। বিজ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই মানব কল্যাণ সাধিত হবে। বিজ্ঞানের বর্তমান দুনিয়ার সাথে তাল মিলিয়ে চলতে না পারলে দেশ পিছিয়ে যাবে। বিজ্ঞান ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব না। যে জাতি শিক্ষায় শিক্ষিত হবে সেই জাতি ততই উন্নতি হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ