• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ                    খেলাধূলা মানুষের সম্প্রীতি ও বন্ধুত্ব বাড়ায়- ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক                    রাঙামাটিতে দেয়ালিকা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠান                    পার্বত্য অঞ্চলে নৌকা মার্কা মানেই শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন-দীপংকর তালুকদার                    পাহাড়ে ধানের শীষে জোয়ার বইছে- মনিস্বপন দেওয়ান                    স্থায়ী শান্তি প্রতিষ্ঠা ও মৌলিক অধিকারে যোগ্য ব্যক্তিকে সংসদে পাঠাতে হবে- উষাতন তালুকদার                    জাতীয় পার্টির প্রার্থী পারভেজ তালুকদারের নির্বাচনী ইশতেহার ঘোষনা                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান                    মহালছড়িতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন                    বাঘাইছড়িতে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে আওয়ামীলীগ-বিএনপির সংঘর্ষে ২২ জন আহত                    রাঙামাটিতে নির্বাচনী প্রচারনাকালে আওয়ামীলীগ-বিএনপির মধ্যে সংঘর্ষে ২৪ জন আহত                    বরকলে দুই রোহিঙ্গা যুবক আটক                    রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত                    জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    পার্বত্য অঞ্চলের কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিদর্শন পার্বত্য সচিবের                    
 

রাঙামাটিতে বর্ষপূর্তির আলোচনা সভায় জনসংহতি সমিতির নেতৃবৃন্দ
পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে নতুন করে অশান্তি সৃষ্টি হয়েছে

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 02 Dec 2018   Sunday

পার্বত্য চুক্তির ২১তম বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে রোববার রাঙামাটিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

আলোচনা সভায় বক্তারা  সরকারের সদিচ্ছা না থাকায় ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার পার্বত্য চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায় হয়নি দীর্ঘ ২১ বছরেও। পার্বত্য  চুক্তি  বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে নতুন করে অশান্তি সৃষ্টি হয়েছে একটা সংকটময় অবস্থায় বিরাজ করছে, মাথাচাড়া দিয়ে উঠেছে চুক্তি বিরোধীরা।  বক্তারা চুক্তি বাস্তবায়নে গড়িমসি না করে চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়নের  জন্যে সরকারের কাছে দাবী জানান। অন্যথায় সরকারকে তার খেসারত দিতে হবে বলে হুশিয়ারী উচ্চারণ করেন।

 

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় জনসংহতি সমিতির জেলা শাখার সহ-সাধারন সম্পাদক নতুন কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনসংহতির সহ-সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য ঊষাতন তালুকদার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য গুণেন্দু বিকাশ চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের পার্বত্য অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা,সাংস্কৃতিক কর্মী শিশির চাকমা। বক্তব্য রাখেন পাহাড়ী ছাত্র পরিষদের সভাপতি জুয়েল চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির নেতা অরুন ত্রিপুরা ও হিল ইউমেন্স ফেডারেশনের নেত্রী রীনা চাকমা। স্বাগত বক্তব্যে রাখেন জনসংহতি সমিতির বরকল উপজেলা নেতা শ্যাম রতন চাকমা।

 

আলোচনা সভায় বক্তারা পার্বত্য চুক্তি বাস্তবায়নে কালক্ষেপন করার অভিযোগে সরকারের তীব্র সমালোচনা করে আরো বলেন, সরকারের সদিচ্ছা না থাকায় এবং ভেতরে বাইরে নানা ষড়যন্ত্রের কারণে গত ২১ বছরেও পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়িত হতে পারেনি। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদকে অথর্ব করে রাখা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির সঙ্গে সংগতি বিধানকল্পে পার্বত্য চট্টগ্রামে প্রযোজ্য আইনগুলো সংশোধন করা হয়নি। উপরন্তু পার্বত্য অঞ্চলে জুম্ম জনগণের ওপর চলছে শাসকগোষ্ঠীর দমনপীড়ন, নির্যাতন, অবিচার। 

 

ক্ষোভ প্রকাশ করে বক্তারা  বলেন, শাসকগোষ্ঠীর রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার, চরম দুর্নীতি, চাঁদাবাজি, টেন্ডারবাজি, দলীয়করণ, পার্বত্য চুক্তি বাস্তবায়নে সরকারের অসদিচ্ছা ও অনীহা, পার্বত্য চুক্তি ও জুম্ম স্বার্থবিরোধী সশস্ত্র সংগঠনগুলোর অত্যাচার ও ভূমি বেদখল, মিথ্যা মামলা, দমনপীড়নে আজ জুম্ম জনগণ গভীরভাবে শঙ্কিত।

 

প্রধান অতিথির বক্তব্যে উষাতন তালুকদার এমপি বলেন, সরকার চুক্তির মৌলিক বিষয়গুলোর মধ্যে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন ও তিন পার্বত্য জেলা পরিষদ আইনের সাথে সঙ্গতি বিধানকল্পে পুলিশ এ্যাক্ট, পুলিশ রেগুলেশন ও ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন ইত্যাদিসহ পার্বত্য চট্টগ্রামে প্রযোজ্য অন্যান্য আইন সংশোধন করা হয়নি। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদ সম্বলিত বিশেষ শাসনব্যবস্থার প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি।

 

পার্বত্য চুক্তি বাস্তবায়িত না হওয়ায় একটা সংকটময় চলছে উল্লেখ করে তিনি বলেন, জনসংহতি সমিতি সদিচ্ছা নিয়ে ও খোলা মন নিয়ে চুক্তি করেছে। কোন তৃতীয় পক্ষ ছাড়াই চুক্তি করা হয়েছে। তাই চুক্তি বাস্তবায়নে এখনো সময় আসে।  আমাদেরকে দুরে সরিয়ে দেবেন না। সময় পুড়িয়ে গেলে অনেক দুরে যাবে।

 

অপরদিকে পার্বত্য শান্তিচুক্তির ২১ বর্ষপূর্তি উপলক্ষে  পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সম্মেলন কক্ষে আঞ্চলিক পরিষদের সদস্য ডা. নীলু কুমার তঞ্চঙ্গ্যার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিষদের মুখ্যনির্বাহী কর্মকর্তা সুবর্না চাকমা, সদস্য হাজি মো.কামাল উদ্দিন,বিশিষ্ট ব্যক্তি চাঁদ রায়, ইউসুফ আলম,সাধুরাম ত্রিপুরা প্রমুখ।তারা দ্রুত পার্বত্য চুক্তি বাস্তবায়নের জন্য সরকারকে এগিয়ে আসার আহবান জানান।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ