• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বরকলের ১৮টি বৌদ্ধ বিহারে কঠিন চীবর দান উদযাপনে জেলা পরিষদের আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটির দুর্গম বসন্ত পাংখোয়া পাড়ায় সদর উপজেলা পরিষদ চেয়ারম্যাদের পরিদর্শন                    রাঙামাটি সরকারি কলেজের ভাইস-প্রিন্সিপালকে এসএসসি‌`র ৮৯ ব্যাচের বিদায় সংবর্ধনা                    রাঙামাটি রাজবন বিহারে আগামী ১৫ ও ১৬ নভেম্বর কঠিন চীবর দানোৎসব                    রাঙামাটিতে জেলা বিএনপির কালো পতাকা মিছিল-সমাবেশ                    চন্দ্রঘোনায় প্রাক্তন ছাত্রলীগের রেজিষ্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন                    মহালছড়িতে ব্রীজ ভেঙ্গে ১ মাস অতিবাহিত হলেও নির্মাণের উদ্যেগ নেই                    রাঙামাটিতে শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত                    উষাতন তালুকদার এমপির রাঙামাটি শহরের বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের রাঙামাটি শহরের বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শন                    নানিয়ারচরে দুর্বৃত্তদের গুলিতে গণতান্ত্রিক ইউপিডিএফের এক কর্মী নিহত                    জুরাছড়িতে ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন                    মহালছড়িতে পূজামন্ডপ পরিদর্শন ও স্বাস্থ্যসেবা ক্যাম্প উদ্বোধন                    বরকলে ১৩টি গ্রামে নতুন বিদ্যুৎ লাইন সংযোগের জন্য দাবী                    রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রথম বিভাগ ফুটবল লীগের উদ্বোধন                    রাঙামাটিতে বিভিন্ন পূজামন্ডপে পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানের পরিদর্শন                    সরকার সাফল্য নিয়ে চিত্র প্রদর্শন ও আলোচনা সভা রাজস্থলীতে                    আলীকদমে গরু ব্যবসায়ীর নিহতের ঘটনায় গ্রেপ্তার ৬                    মহিলাদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ                    রাঙামাটিতে জেএসএসের চিকিৎসা বিভাগের ২ সদস্যকে চাদা রশিদসহ আটক                    বাঘাইছড়িতে সৌখিন ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত                    
 

খাগড়াছড়িতে বীর মুক্তিযোদ্ধা জুলু মারমা’র মৃত্যুবরণ

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Oct 2018   Thursday

খাগড়াছড়ির বীর মুক্তিযোদ্ধা বয়োবৃদ্ধ মংশোয়েঅং মারমা (৮১) প্রকাশ জুলু মারমা ও জুলু বাবু বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা নাগাদ জেলা শহরের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তিনি তিন সন্তান, এক কন্যা, স্ত্রী, পুত্রবধু, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

 

রামগড়ে জন্ম নেয়া প্রবীন এই মুক্তিযোদ্ধা রামগড়-মানিকছড়িসহ মুক্তিযুদ্ধের রণাঙ্গনে সম্মুখসমরে অংশ নিয়ে জীবনযুদ্ধে জয়ী হন। কর্মজীবনে কৃষি বিভাগে কর্মকর্তা হিশেবে কর্মরত ছিলেন। নির্লোভ-অমায়িক ও বন্ধুবৎসল মানুষ হিশেবে খাগড়াছড়িতে তাঁর সুনাম নিবিদিত তিনি দেশের প্রথম বেসরকারী টেলিভিশন একুশে টেলিভিশনের প্রতিনিধি খাগড়াছড়ির প্রথম নারী সাংবাদিক চিংমেপ্রু মারমার শুশুর। তাঁর মৃত্যুর সংবাদ পেয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে শত শত মানুষ তাঁর বাড়িতে ভীড় জমান।


খাগড়াছড়ি জেলা সংস্থা’র সা: সম্পাদক ও জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা জানান, ভীষণ ক্রীড়ামোদী এই মানুষটি খাগড়াছড়ির প্রবীন সমাজের এক গুরুত্বপূর্ণ অভিভাবক ছিলেন। একজন বীর মুক্তিযোদ্ধা হয়েও কখনো নিজের জন্য কিছু চান নি। জুলু বাবু’র সন্তানদের মধ্যে খাগড়াছড়ির ক্রীড়াঙ্গণের উজ্জল নক্ষত্র প্রয়াত অংক্যজাই মারমা টকি ছাড়াও সাবেক ছাত্রনেতা রুকু মারমা, রুপেন মারমাও কৃতী ক্রীড়াবিদ।


খাগড়াছড়ির নারী (একুশেটিভির) সাংবাদিক ও জুলু মারমা’র পুত্রবধু চিংমেপ্রু মারমা জানান, তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। জাতির একজন শ্রেষ্ঠ সন্তান হলেও শেষ বয়সে সরকারের নানা কর্তৃপক্ষ থেকে তাঁর পাশে সহযোগিতার হাত বাড়ানোর দরকার ছিল। কিন্তু সেটি হয়নি বলে জুলু মারমা কখনো অসন্তুষ্টি প্রকাশ করেননি।


জুলু মারমা’র মৃত্যুতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম, রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা বিএনপি’র যুগ্ম-সা: সম্পাদক শহিদুল ইসলাম ভূইয়া ফরহাদ, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সা: সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রে¤্রাচাই চৌধুরী, পানছড়ি ডিগ্রী কলেজের অধ্যক্ষ সমীর দত্ত চাকমা, মারমা উন্নয়ন সংসদ-এর কেন্দ্রীয় সভাপতি মংপ্রু চৌধুরী, সা: সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মংসুই প্রু চৌধুরী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে),খাগড়াছড়ি জেলা বিএনপির যুগ্ন সাধারণ সম্পাদক অনিমেষ চাকমা(রিংকু), খাগড়াছড়ি প্রবীন হিতৈষী সংঘ-এর সা: সম্পাদক প্রবৃত্তি কুমার চাকমা, খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন-এর সভাপতি প্রদীপ চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমা ও সা: সম্পাদক জহির উদ্দিন ফিরোজ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এবং নজরুল সংগীত শিল্পী পরিষদ সভাপতি রতন দেবনাথ ও খাগড়াছড়ির একাত্তর টিভির এবং হিলবিডি ও চেতনা নিউজের ব্যুরোচীফ রূপায়ন তালুকদার পৃথক পৃথক বিবৃতিতে শোক প্রকাশ করেছেন।

 

এছাড়া পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন পোর্টাল হিলবিডি টোয়েন্টিফোর ডটকম পরিবারের পক্ষ থেকে প্রয়াতের প্রতি গভীর শোক প্রকাশ করা হয়েছে।


প্রয়াতের মেঝ সন্তান ও খাগড়াছড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংপ্রু মারমা ও তার সহধর্মিনি একুশে টেলিভিশনের খাগগড়াছড়ি প্রতিনিধি চিংমেপ্রু মারমা জানান, শুক্রবার দুপুরের পর খাগড়াছড়ির বটতলীস্থ মহাশ্মশানে জুলু বাবু’র দাহক্রিয়া সম্পন্ন করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ