• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে কৃষক প্রশিক্ষক অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে উদ্ধারকৃত বিপুল মাদক ধ্বংস করলো পুলিশ                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনে প্রস্তুতি সভা                    স্বামীর বিরুদ্ধে থানায় মামলা করলেন লামা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান                    কর্মদক্ষতার মাধ্যমে ইউএনও রুহুল আমিন সকলের কাছে প্রশংসিত হয়েছেন                    কাপ্তাইয়ে পল্লী সঞ্চয় ব্যংককের ছাদ ঢালাই কাজের উদ্বোধন                    মহালছড়িতে বেইলী ব্রীজ ভেঙ্গে নিখোঁজ শ্রমিক মমিনুলের মৃতদেহ উদ্ধার                    রাঙামাটির রাজবন বিহারে জুরাছড়ির শলক এলাকাবাসীর চতুর্দশ সর্বজনীন মহাসংঘদান                    পাথর বোঝাই ট্রাকে চেঙ্গি ব্রীজ ভেঙ্গে মুবাছড়ি ইউনিয়নের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন,নিখোঁজ ১                    এক মাসের মধ্যে রাঙামাটি শিশু পার্কটি আকর্ষনীয় করা হবে-জেলা প্রশাসক                    নিখোঁজ স্ত্রীসহ তিন সন্তানকে উদ্ধারের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের উদ্যোগে লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা                    কাপ্তাইয়ে শান্তি, সম্প্রীতি ও বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা                    নানিয়ারচরে দুর্বৃত্তদের ব্রাশ ফায়ারে ইউপিডিএফের দুই কর্মী নিহত                    মগবানে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ                    বরকলে ১৫ জন কৃষকদের মাঝে ৩ লক্ষ ৫০ হাজার টাকার কৃষি ঋণ বিতরণ                    পানছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও খাদ্যশস্য বিতরণ                    বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    
 

লামায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত

এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন, লামা : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Aug 2018   Wednesday

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে বান্দরবানের লামায় শোক র‌্যালী, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

 

লামা উপজেলা প্রশাসনের  উদ্যোগে সকালে উপজেলা চত্ত্বর থেকে বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষার্থী, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজের প্রতিনিধি, আইন শৃঙ্খলা বাহিনী ও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের অংশগ্রহণে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে টাউন হলে আলোচনা সভায় মিলিত হয়।

 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আলী হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল।

 

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, সরকারি মাতামুহুরী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান জেলা পরিষদের সদস্য ফাতেমা পারুল, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার আবু সালাম চৌধুরী, বিভাগীয় বন কর্মকর্তা কামাল উদ্দিন আহম্মেদ, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, অফিসার ইনচার্জ লামা থানা অপ্পেলা রাজু নাহা, উপজেলা ভাইস চেয়ারম্যান শারাবান তহুরা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান।

 

এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষক, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষার্থী ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।

 

আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।  গেল মঙ্গলবার লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে রচনা, চিত্রাংকন, হামদ্ ও নাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথি লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ মোহাম্মদ ইসমাইল বলেন, শোকাবহ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস আজ। বাঙালি ও বাংলাদেশের শোকের দিন আজ। শোকাবহ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবসে ইতিহাসের মহানায়ক, হাজার বছরের শ্রেষ্ঠতম বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উদযাপনে লামা উপজেলার ধর্ম-বর্ণ নির্বিশেষ সকলে মিলে পালন করেছে।

 

তিনি আরো বলেন, ১৯৭৫-এর এই কালো দিনটিতেই জাতি হারিয়েছে তার গর্ব, আবহমান বাংলা ও বাঙালির আরাধ্য পুরুষ, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রক্তঝরা এই দিনটিতে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের শিকার হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিবার-পরিজনসহ নৃশংসভাবে শহীদ হন ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বর সড়কের নিজ বাসভবনে। কিছু বিশ্বাসঘাতক রাজনীতিকের চক্রান্ত এবং সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্যের নির্মম বুলেটের আঘাতে বঙ্গবন্ধুর সঙ্গে সেদিন প্রাণ হারান তার প্রিয় সহধর্মিণী বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল ও দশ বছরের শিশুপুত্র শেখ রাসেল এবং নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। তবে প্রবাসে থাকায় সেদিন প্রাণে রক্ষা পান বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।

 

তিনি আরো বলেন, আগামী কয়েকমাস পর অনুষ্ঠিত হবে জাতিয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে সকল নেতা-কর্মীদের সকল বিবেদ ভূলে এক হয়ে কাজ করতে হবে। এ নির্বাচন দলীয় নেতা-কর্মীদের মধ্যে কেউ ষড়যন্ত্র করলে কাউকে ছাড় দেওয়া হবে না। আমরা গঠনতন্ত্র মোতাবেক দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে বাধ্য হবে।

 

অপরদিকে লামা  উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিল, কোরআন খতম ও লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ৫ হাজার মানুষের জন্য কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়।

 

এছাড়া উপজেলা অধিকাংশ প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, লামা সিনিয়র জুডিসিয়াল মাজিস্ট্রেট আদালত, সরকারি মাতামুহুরী কলেজ ও বিভিন্ন সরকারি দপ্তর পৃথক ভাবে শোক দিবস পালন করেছে।  সন্ধ্যায় “বঙ্গবন্ধু ও স্বাধীনতা” শীর্ষক উপজেলা পরিষদ চত্বরে প্রমাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করে লামা তথ্য অফিস।

 

এদিকে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্টেট আদালত ও আইনজীবি সমিতি লামা।

 

এতে প্রধান অতিথি ছিলেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মোঃ আলী আক্কাস। এ্যাডভোকেট মো. মামুন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লামা আইনজীবি সমিতির সভাপতি এ্যাডভোকেট মুহাম্মদ জামশেদ উদ্দিন। এ সময় এডভোকেট মুদুল বড়ুয়াসহ অন্যান্য আইনজীবি ও কোর্টের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ