• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
মাটিরাঙ্গায় পাহাড়ি ঢলে সেতু ধ্বস,১৫ গ্রামের মানুষের জীবনে অচলাবস্থা                    রামগড়ে তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    রামগড়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত                    রামগড়ে অভিযানে ভারতীয় মদ ও ইয়াবা উদ্ধার করেছে বিজিবি                    মহালছড়িতে ৩ গ্রামবাসীকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ ইউপিডিএফের                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    জুরাছড়িতে জেলা পরিষদের নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের বাঘাইছড়িতে বন্যা কবলিত স্থান পরিদর্শন                    ঈদের ছুটিতে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ভীড়                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস`র এক সদস্য নিহত                    রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সাময়িকভাবে ভারী যানবাহন বন্ধ                    বান্দরবানের লামায় এক কিশোরীর লাশ উদ্ধার                    রাঙামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র এক কর্মী নিহত                    খাগড়াছড়িতে মাসব্যাপী আম মেলা শুরু হয়েছে                    ঢাবি’র মেধাবী ছাত্র সুমন চাকমার জীবন বাঁচাতে সহায়তার কামনা                    জেলা পরিষদের বিলাইছড়িতে দুঃস্থদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ                    জেলা পরিষদের বরকলে বন্যা দুর্গতদের নগদ অর্থ ও বস্ত্র বিতরণ                    লংগদুতে দুুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র ১ কর্মী নিহত,আহত ১                    বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত,পানিতে ডুবে ১জনের মৃত্যু                    মগবানের টর্নেডোতে ৩টি বাড়ী বিধস্ত,গাছগাছালির ব্যাপক ক্ষয়ক্ষতি                    
 

প্রথাগত আইনে নারী অবস্থান করণীয় সেমিনার
পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ের মানুষ অধিকার থেকে বঞ্চিত

স্টাফ রিপোটার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 May 2018   Thursday

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে শুধু নারীরা নয়, পাহাড়ের নারী পুরুষ সবাই তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। চুক্তি অকার্যকর অবস্থায় থাকার কারণে মানুষ তাদের অধিকার ভোগ করতে পারছে না। এ অবস্থায় আদিবাসীদের প্রথাগত আইনসমূহগুলোও অস্তিত্বের হুমকিতে পড়েছে। তাই চুক্তি বাস্তবায়ন করা জরুরী।

 

বৃহস্পতিবার রাঙামাটি শহরের আশিকা সম্মেলন কক্ষে প্রথাগত আইনে নারীর অবস্থান ও করণীয় এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা।


বাংলাদেশ নারী প্রগতি সংঘের সহায়তায় স্থানীয় উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ এ সেমিনার আয়োজন করে।


সেমিনারে বক্তারা বলেন, ১৯৯৭ সালের পার্বত্য চট্টগ্রাম চুক্তি আলোকে তিন (রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান) পার্বত্য জেলা পরিষদ শক্তিশালী করা হয়। এ পরিষত পাহাড়ে বসবাসরত স্থায়ী বাঙালী ও আদিবাসীদের নির্বাচিত প্রতিনিধিদের দারা পরিচালিত হওয়ার কথা। কিন্তু সেটি না হয়ে যে সরকার আসে সে সরকার তার মনোনীত লোক বসিয়ে দিচ্ছে। এতে পাহাড়ের মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।


যেখানে প্রত্যকটি পরিষদে ৩৪ জন জনগণের ভোটে নির্বাচিত সদস্য থাকার কথা। কিন্তু সেখানে ১৫ জন মনোনীত লোক বসিয়ে দিয়ে পরিষদ চালানো হচ্ছে। এ অবস্থায় আঞ্চলিক পরিষদও একই অবস্থা। বর্তমানে যেভাবে পরিষদগুলো পরিচালিত হচ্ছে এতে উভয় পরিষদে নারীদের উপস্থিতি সন্তোষজনক নয়।


চুক্তি মতে যদি এসব প্রতিষ্ঠান পরিচালিত হত তাহলে এসব অসঙ্গতি দুর হয়ে মানুষ তাদের অধিকার ভোগ করতে পারত।


সেমিনারে প্রধান অতিথি রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুন কান্তি চাকমা বলেন, পাহাড়ের মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত। চুক্তির আলোকে যেসব অধিকার পাওয়ার কথা সে অধিকার তারা ভোগ করতে পারছে না। তাই চুক্তি বাস্তবায়ন জরুরী।


বক্তারা আরো বলেন, প্রথাগত আইনের নারীদের অধিকারের কথা বললে ভুমির কথা, সম্পত্তির কথা চলে আসে। কিন্তু যেখানে আদিবাসীদের ভুমির অধিকার নিশ্চিত হয়নি সেখানে অধিকার কথা বলা হচ্ছে। ভুমি বিরোধ নিষ্পত্তি করার জন্য কমিটি গঠন করা হয়েছে কিন্তু সেটি এখন পর্যন্ত বিরোধ নিষ্পত্তি করতে পারছে না। চুক্তির মধ্যে আদিবাসীদের প্রথাগত প্রতিষ্ঠানসমূহের স্বীকৃতি দেওয়া হয়েছে। কিন্তু চুক্তি বাস্তবায়ন না হওয়ায় এসব প্রতিষ্ঠান গুরুত্বহীনভাবে দেখা হচ্ছে।


প্রোগ্রেসিভের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমার সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন, রাঙামাটি সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, হিমাওয়ান্তির নির্বাহী পরিচালক নারী নেত্রী টুকু তালুকদার, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, আইনজীবী সুস্মিতা চাকমা, হেডম্যান থোয়াই অং মারমা প্রমূখ। সেমিনারে রাঙামাটি জেলার একাধিক নারী গ্রাম প্রধান, মৌজা প্রধান, মানবাধিকার কর্মী অংশ নেয়।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ