• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

দুই ত্রিপুরা কিশোরীর হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকায় মানববন্ধন ও সমাবেশ

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 25 May 2018   Friday

চট্টগ্রামের সীতাকুন্ডে দুই ত্রিপুরা কিশোরীকে হত্যারকারীদের শাস্তির দাবীতে শুক্রবার ঢাকায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ আদিবাসী ফোরাম।

 

মানববন্ধনে বক্তারা ঘটনার সাথে জড়িতদের অতি দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, সারাদেশ ধর্ষকদের অভয়্যারণ্যে পরিণত হচ্ছে। দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় সারাদেশে ধর্ষণ বাড়ছে।


বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ সভাপতি উইলিয়াম নকরেক এর স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়,সকালে শাহবাগস্থ জাতীয় জাদু ঘরের সামনে ঘন্টাব্যাপী মানবন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রংএর সভাপতিত্বে অন্যান্যর মধ্যে বক্তব্যে দেন বর্ষীয়ান রাজনীতিবিদ ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, অধ্যাপক রোবায়েত ফেরদৌস,বিশিষ্ট নাট্যকার, অভিনেতা ও সাস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুররশীদ, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্র নাথ সরেন,আদিবাসী নেত্রী রাখি ম্রং, ফাল্গুনী ত্রিপুরা,কাপেং ফাউন্ডেশনের পরিচালক পল্লব চাকমা, আদিবাসী ফোরামের সদস্য হিরণ মিত্র চাকমা, ত্রিপুরা কল্যাণ সংসদের সভাপতি বরেন্দ্র লাল ত্রিপুরা প্রমুখ। এসময় বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


মানবন্ধন থেকে দুই ত্রিপুরা আদিবাসী কিশোরীর হত্যাকারীদের ধর্ষণ ও হত্যার সাথে জড়িত সকল আসামীদের দ্রুত গ্রেফতার করে শাস্তির আওতায় নিয়ে আসা,নিহত দুই পরিবারকে যথাযথভাবে ক্ষতিপূরণ প্রদান, সীতাকু-ের আদিবাসী পাড়ায় বখাটেদের উৎপাত বন্ধসহ আদিবাসী নারী ও পরিবারগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা ও সারাদেশে আদিবাসী নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধে রাষ্ট্রকে গুরুত্বসহকারে বিশেষ ব্যবস্থা গ্রহনের দাবী জানানো হয়।


সমাবেশে বর্ষীয়ান রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য বলেন,মাদক ব্যবসায়ীদের প্রতি জিরোটলারেন্স হচ্ছে কিন্তু ধর্ষকদের জিরো টলারেন্স হচ্ছে না। তিনি প্রশ্ন রেখেবলেন, রাষ্ট্র তুমি কার? রাষ্ট্র তুমি ধর্ষকের কিনা, রাষ্ট্র তুমি হত্যাকারী কিনা? রাষ্ট্র তুমি পাকিস্তানি মনস্তত্বের কিনা;আজ এ প্রশ্ন সর্বত্র দেখা দিয়েছে। তিনি ধর্ষক ও হত্যাকারীদের শাস্তি দাবি করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস বক্তব্যে বলেন, ধর্ষণের এ ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়,বাংলাদেশকে সংখ্যালঘুদের থেকে সংখ্যা শূণ্য করার যে রাজনৈতিক প্রক্রিয়া আদিবাসীদেরকে যে প্রান্তিকতার অবস্থানকে আরও প্রান্তিক পর্যায়ে নিয়ে যাওয়ার যে রাজনৈতি কপ্রক্রিয়া এটি তারই অংশ হিসেবে ধর্ষণটি করা হয়। তিনি আরও বলেন, আদিবাসীদেরকে তাদের জায়গাজমি সম্পদ দখল করার জন্য তাদেরকে চারভাগে আক্রমণ করা হয়। প্রথমত, তাদের যে রুটি রুজির ব্যবসা প্রতিষ্ঠান, সেখানে আক্রমণ করা হয়। এটিতে কাজ না হলে, তাদের বসতবাটিতে আক্রমণ করা হয় তাতেও যদি কাজ না হয়, তাদের যে বিশ্বাসের জায়গা সেই উপাসনালয়ে আগুন দেয়া হয় ও ধ্বংস করা হয়। এই তিনটিতে কাজ না হলে আদিবাসী চতুর্থত আদিবাসী নারীকে ধর্ষণ করা হয়। যাতে সামাজিক লোক লজ্জার ভয়ে সেই আদিবাসী জনগোষ্ঠী সেই কমিউনিটির মধ্যে যেন বাস করতে না পারে এবং দেশত্যাগের বাধ্য হয়। ধর্ষণকে তিনি ন্যক্কারজনক ঘটনাউল্লেখ্য করে, তিনি জড়িতদের শাস্তি দাবি করেন।


বিশিষ্ট নাট্যকার, অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুররশীদ বলেন, ধর্ষণ সারাদেশেই হচ্ছে কিন্তু আদিবাসী জনগোষ্ঠীর উপর সংগঠিত উপায়ে হচ্ছে। তবে আদিবাসী নারীদের উপর ধর্ষণ হচ্ছে, নিপীড়ন হচ্ছে একই সাথে আমাদের বাঙালিদের উপর যে হচ্ছে না তা নয়। কিছু দিন আগে মধুপুরে একজন বাস চালক একজন নারীকে ধর্ষণ করে হত্যা করেছে। জানি না এর বিচারই বা ক’দিন পরে হবে, কবে হবে।তিনি সারাদেশে আদিবাসীদের রক্ষার জন্য সবারপ্রতিআহ্বানজানান।


সভাপতির বক্তব্যে সঞ্জীব দ্রং বলেন, আমরা এমন বাংলাদেশ চাই নাই, আমরা চেয়ে ছিলাম একটি মানবিক, সংবেদনশীল, প্রগতিশীল, অসাম্প্রদায়িক একটি রাষ্ট্র, যে রাষ্ট্রের সরকার হবে মানবিক। আমরা রোহিঙ্গাদের জন্য মানবিকতার সবোর্চ্চ মানবিকতা প্রদর্শন করলাম কিন্তু আদিবাসী মানুষের সাথে, সংখ্যালঘু, জাতিগত, মানুষের সাথে আমরা একটি দৈত্য মানবিক আচরণ করে ফেলেছি। আরও বলেন, আমাদে ররাষ্ট্র কোন না কোন সময় একদিন মানবিক, সংবেদনশীল, প্রগতিশীল, অসাম্প্রদায়িকও অনুভূতি প্রবণ হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ