• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে বন গবেষণা ইন্সটিটিউটের উদ্ভাবিত প্রযুক্তির পরিচিতি বিষয়ক কর্মশালা                    বিলাইছড়িতে এ্যাডভোকেসী কর্মশালার আয়োজন                    মহালছড়িতে ৬ বছরের শিশু ধর্ষণের অভিযোগে আটক ১                    শিক্ষার কোন বিকল্প নেই -লে: কর্ণেল মেহেদী হাসান                    মানিকছড়িতে ‘সততা’ ফার্মের অসততার বর্জ্যে অতিষ্ঠ এলাকাবাসী                    খাগড়াছড়িতে ৮৩ প্রাথমিক বিদ্যালয়ে চলছে ঝুঁকিপূর্ন ভবনে পাঠদান                    দীঘিনালায় কোটি টাকা ব্যয়ে নির্মিত পানি শোধানাগার কেন্দ্র চালু হয়নি এক দশকেও                    খাগড়াছড়িতে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট’র তিন দিনের বুুনিয়াদী প্রশিক্ষণ শুরু                    রাঙামাটিতে শটপিচ নাইট ক্রিকেট টুর্ণামেন্ট শুরু                    বিলাইছড়িতে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা                    প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় জেলা প্রশাসনের লিফলেট বিতরণ                    কাপ্তাই হ্রদে ১মে থেকে তিন মাসের জন্য মাছ শিকার নিষিদ্ধ হচ্ছে                    পাহাড়ে নিরাপদ পানি নিশ্চিত করতে হলে ঝিরি ও ঝর্ণা বাঁচাতে হবে                    অবৈধভাবে পাহাড়ের খাস জমি বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে-জেলা প্রশাসক                    পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠিত                    বরকলে হাডুডু খেলাকে কেন্দ্র করে দু’পরিবারের মধ্যে সংঘর্ষ আহত ৩                    দীঘিনালায় উৎসবমুখর পরিবেশে চলছে বৈসুক,সাংগ্রাই,বিঝু মেলা                    লামায় ৫৫৩টি গাঁজার গাছ জব্দ, গ্রেপ্তার ১                    বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুল রউফের শাহাদাৎ বার্ষিকীতে রাঙামাটিতে আলোচনা সভা ও বৃত্তি প্রদান                    রাঙামাটিতে কৃষকলীগের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত                    ভারতের দাদুর বাড়িতে বেড়াতে গিয়ে লাশ হয়ে ফিরলো বরকলের যুবতি রুপালি চাকমা                    
 

ঢাবি-তে মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Mar 2018   Saturday

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনাকে  ধারন করে  শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

পাহাড়ী ছাত্র পরিষদের(পিসিপি) আয়োজনে ঢাবি শাখার উদ্যোগে মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র ঢাবি শাখার সভাপতি অমর শান্তি চাকমা। আলোচনা সভায় অংশ নেন ঢাকা বিশ্ব^বিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবারের সিনিয়র শিক্ষার্থী অর্পন ত্রিপুরা, সৌরভ চাকমা, ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির সভাপতি কিংশুক চাকমা এবং পিসিপি ঢাবি শাখার সিনিয়র সদস্য জিনেট চাকমা, ঢাকা মহানগর শাখার সহ-সভাপতি জ্ঞানজ্যোতি চাকমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পিসিপি ঢাবি শাখার সাধারন সম্পাদক অরুন কান্তি তঞ্চঙ্গ্যা।


অনুষ্ঠানে পাহাড় ও সমতলের ভিন্ন ভাষাভাষী ১০ টি আদিবাসী জনগোষ্ঠীর মাতৃভাষায় কবিতা পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আদিবাসী শিক্ষাথীরা। সমাপনি বক্তব্যে রাখেন পিসিপি ঢাবি শাখার সভাপতি অমরশান্তি চাকমা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ভাষা একটি জাতির আত্মপরিচয়ের প্রধান মাধ্যম। ভাষা হারিয়ে যাওয়া মানে সেই ভাষার জাতির বিলুপ্তি ঘটার সামিল। বিশ্বায়নের এই যুগে নব্য উপনিবেশিক কায়দায় বৃহত্তর জাতি ক্ষমতার মাধ্যমে তাদের ভাষা ছোট জাতি গোষ্ঠীগুলোর উপর চাপিয়ে দিয়ে শাসন ও শোষনের অবস্থানকে পাকাপোক্ত করছে । এই একই মেকানিজমের মাধ্যমে বাংলাদেশে বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর ভাষাও আজ হারিয়ে যাওয়ার পথে। অস্তিত্ব সংকটের এই পর্যায়ে তাই আমাদের প্রথমেই স্ব-স্ব মাতৃভাষাকে রক্ষা করা জরুরী হয়ে পড়েছে।


বক্তারা আরো বলেন, সরকার ২০১০ সালে জাতীয় শিক্ষানীতিতে সকল আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার কথা বলা হলেও এখনো সকল আদিবাসীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করেনি। বরং যে ৫ টি আদিবাসী ভাষায় প্রাক- প্রাথমিক পর্যায়ে শিক্ষার ব্যবস্থা চালু করা হয়েছে সেগুলোতেও ভুলে ভরা তথ্য দেওয়া হয়েছে।


বক্তারা বলেন, ১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তিতেও সকল জুম্ম জনগোষ্ঠীর স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতের কথা বলা রয়েছে। অত্যন্ত দুঃখের বিষয় হলেও সত্য চুক্তির মৌলিক বিষয়গুলোও বাস্তবায়ন না হওয়ার কারণে এ বিষয়টিও অবাস্তবায়িত অবস্থায় রয়ে গেছে। উপরন্তু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোধিত হয়ে শাসক গোষ্ঠী প্রতিনিয়ত আদিবাসীদের নিজ ভূমি থেকে উচ্ছেদ, আদিবাসী নারী ধর্ষণ, ভাষাগত, সংস্কৃতিগত আগ্রাসন চালিয়ে নিয়ে যাচ্ছে।


বক্তারা পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলোর দ্রুত বাস্তবায়ন ও সকল আদিবাসীদের স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করে সকল আদিবাসীদের ভাষা, শিল্প, সাহিত্য ও সংস্কৃতিগুলো সংরক্ষনের জোর দাবী জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ