• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালার সাংবাদিক পলাশ বড়ুয়া’র পিতৃবিয়োগ                    দুই ত্রিপুরা কিশোরীর হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকায় মানববন্ধন ও সমাবেশ                    লামায় সপ্তম শ্রেণীর এক ছাত্রী ৫ দিন ধরে নিখোঁজ                    কাপ্তাইয়ে বিজিবির ইফতার মাহফিল অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ৩৪ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে কৃষকদের সহজলভ্য ঋনের সেবা পেতে ব্যাংক প্রধানদের সাথে পরামর্শক কর্মশালা                    খাগড়াছড়িতে অবিস্ফোরিত আতশবাজিতে শিশু দগ্ধ                    খাগড়াছড়িতে দুগ্রুপের গোলাগুলি বিনিময়, সন্ত্রাসীদের ধরতে যৌথ বাহিনীর অভিযান                    দীঘিনালায় দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ’র সাবেক কর্মী নিহত                    আলীকদমে শিশু ও নারী উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা                    লামায় বেইলি ব্রীজের পাটাতন ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ চরমে                    মাইসছড়ি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষনা                    রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ওয়াই-ফাই সেবা প্রদান                    উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে রাঙামাটিতে কর্মশালা                    লংগদুতে মাস ব্যাপি ক্রিকেট প্রশিক্ষনের সনদ পত্র বিতরণ                    সীতাকুন্ডে দুই কিশোরীর হত্যায় জড়িতদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নাইক্ষ্যংছড়িতে মাটি চাপায় নারী শ্রমিকসহ নিহত ৪, আহত ১                    পাহাড়ে আবারও রক্তের হোলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদারএমপি                    পানছড়ি বাজারে ক্রেতাদের অনুপস্থিতি কোটি টাকার লোকসানে ব্যবসায়ীরা                    লামায় আগুণ লেগে ৩ দোকান পুড়ে ছাই                    রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন                    
 

ঢাবি-তে মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Mar 2018   Saturday

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনাকে  ধারন করে  শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

পাহাড়ী ছাত্র পরিষদের(পিসিপি) আয়োজনে ঢাবি শাখার উদ্যোগে মাতৃভাষায় কবিতা আবৃত্তি ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন পিসিপি’র ঢাবি শাখার সভাপতি অমর শান্তি চাকমা। আলোচনা সভায় অংশ নেন ঢাকা বিশ্ব^বিদ্যালয় জুম্ম শিক্ষার্থী পরিবারের সিনিয়র শিক্ষার্থী অর্পন ত্রিপুরা, সৌরভ চাকমা, ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির সভাপতি কিংশুক চাকমা এবং পিসিপি ঢাবি শাখার সিনিয়র সদস্য জিনেট চাকমা, ঢাকা মহানগর শাখার সহ-সভাপতি জ্ঞানজ্যোতি চাকমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পিসিপি ঢাবি শাখার সাধারন সম্পাদক অরুন কান্তি তঞ্চঙ্গ্যা।


অনুষ্ঠানে পাহাড় ও সমতলের ভিন্ন ভাষাভাষী ১০ টি আদিবাসী জনগোষ্ঠীর মাতৃভাষায় কবিতা পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া আদিবাসী শিক্ষাথীরা। সমাপনি বক্তব্যে রাখেন পিসিপি ঢাবি শাখার সভাপতি অমরশান্তি চাকমা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ভাষা একটি জাতির আত্মপরিচয়ের প্রধান মাধ্যম। ভাষা হারিয়ে যাওয়া মানে সেই ভাষার জাতির বিলুপ্তি ঘটার সামিল। বিশ্বায়নের এই যুগে নব্য উপনিবেশিক কায়দায় বৃহত্তর জাতি ক্ষমতার মাধ্যমে তাদের ভাষা ছোট জাতি গোষ্ঠীগুলোর উপর চাপিয়ে দিয়ে শাসন ও শোষনের অবস্থানকে পাকাপোক্ত করছে । এই একই মেকানিজমের মাধ্যমে বাংলাদেশে বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর ভাষাও আজ হারিয়ে যাওয়ার পথে। অস্তিত্ব সংকটের এই পর্যায়ে তাই আমাদের প্রথমেই স্ব-স্ব মাতৃভাষাকে রক্ষা করা জরুরী হয়ে পড়েছে।


বক্তারা আরো বলেন, সরকার ২০১০ সালে জাতীয় শিক্ষানীতিতে সকল আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার কথা বলা হলেও এখনো সকল আদিবাসীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করেনি। বরং যে ৫ টি আদিবাসী ভাষায় প্রাক- প্রাথমিক পর্যায়ে শিক্ষার ব্যবস্থা চালু করা হয়েছে সেগুলোতেও ভুলে ভরা তথ্য দেওয়া হয়েছে।


বক্তারা বলেন, ১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তিতেও সকল জুম্ম জনগোষ্ঠীর স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতের কথা বলা রয়েছে। অত্যন্ত দুঃখের বিষয় হলেও সত্য চুক্তির মৌলিক বিষয়গুলোও বাস্তবায়ন না হওয়ার কারণে এ বিষয়টিও অবাস্তবায়িত অবস্থায় রয়ে গেছে। উপরন্তু রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোধিত হয়ে শাসক গোষ্ঠী প্রতিনিয়ত আদিবাসীদের নিজ ভূমি থেকে উচ্ছেদ, আদিবাসী নারী ধর্ষণ, ভাষাগত, সংস্কৃতিগত আগ্রাসন চালিয়ে নিয়ে যাচ্ছে।


বক্তারা পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলোর দ্রুত বাস্তবায়ন ও সকল আদিবাসীদের স্ব-স্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করে সকল আদিবাসীদের ভাষা, শিল্প, সাহিত্য ও সংস্কৃতিগুলো সংরক্ষনের জোর দাবী জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ