• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    উপজেলা পরিষদ চেয়ারম্যানের উপর হামলার ঘটনায় খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    কাপ্তাইয়ের অতি বৃষ্টিতে ক্ষতিগ্রস্হ ৯ পরিবারকে টেউটিন ও নগদ টাকা প্রদান                    নানিয়ারচরের ঘিলাছড়িতে এলজিসহ আটক ২                    স্কুল ছাত্রীকে ধর্ষণের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ-সমাবেশ                    আলীকদমে তিন দিনের ফলদ ও বৃক্ষ মেলার উদ্বোধন                    আলীকদমে হাসপাতালের জমি উদ্ধারে গঠিত তদন্ত কমিটির কাজ শুরু                    খাগড়াছড়িতে তথ্য অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত                    লামায় মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের স্মরনে ৩০ লক্ষ বৃক্ষ রোপন কর্মসূচি                    রাঙামাটি জেনারেল হাসপাতালে সেবা গ্রহীতাদের সাথে হাসপাতাল কর্তৃপক্ষের যৌথ সভা                    রাঙামাটিতে যুবদলের বিক্ষোভ-সমাবেশ                    কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছিতের ঘটনায় পিসিপি’র নিন্দা                    
 

খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রমে চ্যালেঞ্জ ও উত্তরণ বিষয়ক কর্মশালা

স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Feb 2018   Wednesday

একবিংশ শতাব্দীতে পৃথিবীর জীবিতপ্রায় ৬ হাজার ৭ শত ভাষার মধ্যে অর্ধেক বিলুপ্ত হয়ে যাবে উল্লেখ করে বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়রা এই ঝুঁকিতে রয়েছে।

 

বুধবার খাগড়াছড়িতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রমে চ্যালেঞ্জ ও উত্তরণ শীর্ষক এক কর্মশালায় আলোচকরা এসব মন্তব্য করেন।

 

খাগড়াছড়ি সদরের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের হলরুমে আয়োজিত কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। প্যানেল আলোচক ছিলেন অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব উক্যজেন, শিক্ষাবীদ প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান ও গবেষক মথুরা বিকাশ ত্রিপুরা। কর্মশালার মূল প্রবন্ধ পাঠ করেন রাঙামাটির ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত পরিচালক সুগত চাকমা।

 

ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষায় পাঠ্যক্রম কার্যক্রমের আওতায় খাগড়াছড়িতে প্রাক প্রাথমিক ও প্রথম শ্রেণীর চাকমা, মারমা ও ত্রিপুরা শিশুদের মাঝে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। প্রশিক্ষণ না থাকায় গত শিক্ষা বর্ষে এই কার্যক্রম ব্যাহত হলেও চলতি শিক্ষা বর্ষে শিক্ষকদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রথম পর্যায়ে তিন সম্প্রদায়ের ৯০ জন শিক্ষককে পনের দিনের প্রশিক্ষণের আয়োজন করেছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ