• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
সন্ত্রাস ও অস্ত্রবাজী করে পাহাড়ে আওয়ামীলীগের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না                    রাঙামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে                    বাঘাইছড়িতে ৪৮ ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধের প্রথম শান্তিপূর্নভাবে পালিত                    কেপিএমের সকল সমস্যা সমাধানে যা করনীয় তাই করা হবে-দীপংকর তালুকদার এমপি                    বিলাইছড়ি সেনা জোন কর্তৃক সম্প্রীতি ষ্টোর ও টিভি প্রদান                    রাঙামাটির রিজার্ভ বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ                    জুরাছড়িতে জোন অধিনায়কের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত                    আওয়ামীলীগ সরকার সবসময় অসহায় মানুষের পাশে ছিল এবং থাকতে দায়বদ্ধ                    বরকলে বিধবার বসত বাড়ি আগুনে পুড়ে ছাই                    রাঙামাটিতে টেলিভিশন সাংবাদিকদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    খাগড়াছড়ির রামগড়ে দুর্বৃত্তদের গুলিতে যুব সমিতির কর্মী নিহত                    ডিজিটাল নিরাপত্তা আইনে খাগড়াছড়িতে সাংবাদিক নেতা নূরুল আজম গ্রেপ্তার                    রাঙামাটির রিজার্ভ বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৮৪টি কাঁচা ঘর পুড়ে ছাই                    শাহিনা আক্তারকে সংরক্ষিত নারী আসনের এমপি চান খাগড়াছড়িবাসী                    খাগড়াছড়িতে জেলা আইন-শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত                    ইলেকট্রনিক্স মিডিয়া কর্মীদের নিয়ে রাঙামাটিতে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    মারমা সম্প্র্রদায়কেও আরো সুশিক্ষায় শিক্ষিত হয়ে এগিয়ে যেতে হবে- কংজরী চৌধুরী                    শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে বীরশ্রেষ্ঠ ফাউন্ডেশনের উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার                    বালুখালীর কাপ্তাই হ্রদের ধারে বৌদ্ধ সাধক বনভান্তের ২৪ ফুট উচ্চতার মুর্তি উদ্বোধন                    দুটি কিডনী বিকল হয়ে যাওয়া ঝুনুর হাসি ফুটাতে রাঙামাটিতে তরুন সমাজের তহবিল সংগ্রহ                    জাতীয় বিশ্ব বিদ্যালয়ের ভিসির সাথে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ ফাউন্ডেশনের মতবিনিময়                    
 

ফিরে দেখা ২০১৭
ভয়াবহ পাহাড় ধসে ঘটনায় ১৭ সাল ছিল রাঙামাটির জন্য দুর্বিসহ

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 Dec 2017   Sunday

ভয়াবহ পাহাড় ধস আর অতি বর্ষণের কারনে ২০১৭ সাল ছিল পার্বত্য রাঙামাটির বাসিন্দাদের জন্য দুর্বিসহ বছর। বছরের মাঝামাঝি জুন মাসের শুরুতে রাঙামাটিতে সর্বোচ্ছ রেকর্ড মাত্রায় বৃষ্টি আর ভয়াবহ পাহাড় ধস জান মালের ব্যাপক ক্ষতি করে। প্রাকৃতিক দুর্যোগে  রাঙামাটির পরিস্থিতি দূর্বিসহ বিভিষিকাময় হয়ে উঠে। বিশ্ব জুড়ে আলোচনার কেন্দ্রে ছিল রাঙামাটি।

 

৩০ মে ঘুনিঝড় মোরার তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি স্বাভাবিক জীবন যাত্রা। প্রাণ হারায় দুইজন। ১৩ জুন ঘটে যায় রাঙামাটির ইতিহাসের স্মরণকালে ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনা। ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু ও সম্পদের ক্ষতি হয় রাঙামাটিতে। পাহাড় ধ্বসের ঘটনায় ৬ সেনা সদস্যসহ মারা যায় ১২০ জন। আর আহত হয়েছে দেড় হাজারেরও বেশী। ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে প্রায় আড়াই হাজারের মতো। বিভিন্ন স্থানে সড়কের উপর পাহাড় ধনে পড়ে। মানিকছড়ি শালবনে ১০০ মিটার সড়কের অংশ নিশ্চিন্ন হয়ে বিছিন্ন হয়ে যায় রাঙ্গামাটি - চট্টগ্রাম সহ অভ্যন্তরীন সব সড়ক যোগাযোগ।

 

গাছপালা উপড়ে ও বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি -হাটহাজারী বিদ্যুৎ সঞ্চালন লাইন। পুরো শহর বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে, বন্ধ হয়ে যায় পানি সরবরাহ ব্যবস্থা। দেখা দেয় চরম মানবিক সংকট। রাঙামাটি শহরের অভ্যন্তরীন সড়ক ও বিভিন্ন স্থানে মাটি ভাঙ্গন দেখা দেয়ায় সড়কে যান চলাচলে বিঘœ ঘটে। সরকারী ও আবসিক অনেক পাকা ভবন ঝুকিঁপূর্ন হয়ে উঠে।

 

পাহাড় ধ্বসের ৪দিনের মাথায় বিদ্যুৎ সরবরাহ পূনরায় চালু হয় এবং রাঙামাটি চট্টগ্রাম সড়কের ৮ দিন সড়ক যোগাযোগ বিছিন্ন থাকার পর সেনাবাহিনীর তত্বাবধানে মানিকছড়ি শালবন এলাকায় বিকল্প সড়ক চালু করে যোগাযোগ পূর্ণস্থাপিত হয়। একমাস বিচ্ছিন্ন থাকার পর সরাসরি চালু হয় খাগড়াছড়ি –রাঙামাটি সড়ক। এর পর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসে রাঙামাটির জীবনযাত্রা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ