• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
শিক্ষার সামগ্রিক সংকট নিরসনে রাঙামাটিতে মতবিনিময় সভার আয়োজন                    লামায় এক রোহিঙ্গা পাথর শ্রমিকের লাশ গুমের সময় ধৃত ৪                    খাগড়াছড়িতে ১৫ জেএমবি সদস্যের যাবজ্জীবন                    খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে শান্তিপূর্ন সকাল-সন্ধ্যা হরতাল পালিত                    পাহাড় ধস সম্পর্কে সচেতনতা বৃদ্ধিততে খাগড়াছড়িতে র‌্যালী ও কর্মশালা                    রাঙামাটিতে ঝুকিপূর্ন স্থানে বসবাস না করে নিরাপদ স্থানে বসবাসের আহ্বান জানালেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী                    রাঙামাটিতে সেনা বাহিনীর উদ্যোগে শিশুদের বিনোদনের হ্যাপী আইল্যান্ড উদ্ধোধন                    খাগড়াছড়ির বেতছড়িতে পিতা-পুত্রসহ তিন জনকে অপহরণের নিন্দা                    ইউপিডিএফের নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ,পুলিশী বাধার অভিযোগ                    পানছড়িতে ইউপিডিএফ`র নেতাকে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ                    রাজস্থলীতে পর্যটন সম্ভাবনাময় দর্শনীয় স্থানগুলো অবহেলিত                    লামায় বন্য হাতির আক্রমণে গুরুতর আহত ১                    লামায় অগ্নিকান্ডে ১২টি বসত ঘর ভূস্মিভূত                    পাহাড়ে অবৈধ অস্ত্রধারীদের সংঘাতে সাধারণ মানুষ শংকিত- দীপংকর তালুকদার                    বরকলে বিজিবির উদ্যোগে আইন শৃংখলা বিষয়ে মতবিনিময় সভা                    গুইমারা ও পানছড়িতে দু ব্যক্তির লাশ উদ্ধার                    পানছড়িতে প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফের ১ কর্মী নিহত: গুলিবিদ্ধ ১                    খাগড়াছড়ি শহর পরিদর্শনে ৩৬ পৌর মেয়র                    পাহাড়কে অশান্ত রাখতে একটি মহল ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে-পংকজ দেবনাথ এমপি                    পাহাড় ধসের মোকাবেলায় রাঙামাটিতে চিহিৃত ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসে নিষেজ্ঞা                    মৈত্রী সেতু দু’দেশের অর্থনৈতিক প্রাঁণ চাঞ্চলতা ফিরেয়ে আনবে-নৌপরিবহণ মন্ত্রী                    
 

ফিরে দেখা ২০১৭
ভয়াবহ পাহাড় ধসে ঘটনায় ১৭ সাল ছিল রাঙামাটির জন্য দুর্বিসহ

বিশেষ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 31 Dec 2017   Sunday

ভয়াবহ পাহাড় ধস আর অতি বর্ষণের কারনে ২০১৭ সাল ছিল পার্বত্য রাঙামাটির বাসিন্দাদের জন্য দুর্বিসহ বছর। বছরের মাঝামাঝি জুন মাসের শুরুতে রাঙামাটিতে সর্বোচ্ছ রেকর্ড মাত্রায় বৃষ্টি আর ভয়াবহ পাহাড় ধস জান মালের ব্যাপক ক্ষতি করে। প্রাকৃতিক দুর্যোগে  রাঙামাটির পরিস্থিতি দূর্বিসহ বিভিষিকাময় হয়ে উঠে। বিশ্ব জুড়ে আলোচনার কেন্দ্রে ছিল রাঙামাটি।

 

৩০ মে ঘুনিঝড় মোরার তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি স্বাভাবিক জীবন যাত্রা। প্রাণ হারায় দুইজন। ১৩ জুন ঘটে যায় রাঙামাটির ইতিহাসের স্মরণকালে ভয়াবহ পাহাড় ধ্বসের ঘটনা। ১৩ জুনের ভয়াবহ পাহাড় ধ্বসে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু ও সম্পদের ক্ষতি হয় রাঙামাটিতে। পাহাড় ধ্বসের ঘটনায় ৬ সেনা সদস্যসহ মারা যায় ১২০ জন। আর আহত হয়েছে দেড় হাজারেরও বেশী। ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে প্রায় আড়াই হাজারের মতো। বিভিন্ন স্থানে সড়কের উপর পাহাড় ধনে পড়ে। মানিকছড়ি শালবনে ১০০ মিটার সড়কের অংশ নিশ্চিন্ন হয়ে বিছিন্ন হয়ে যায় রাঙ্গামাটি - চট্টগ্রাম সহ অভ্যন্তরীন সব সড়ক যোগাযোগ।

 

গাছপালা উপড়ে ও বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে লন্ডভন্ড হয়ে যায় রাঙামাটি -হাটহাজারী বিদ্যুৎ সঞ্চালন লাইন। পুরো শহর বিদ্যুৎ বিহীন হয়ে পড়ে, বন্ধ হয়ে যায় পানি সরবরাহ ব্যবস্থা। দেখা দেয় চরম মানবিক সংকট। রাঙামাটি শহরের অভ্যন্তরীন সড়ক ও বিভিন্ন স্থানে মাটি ভাঙ্গন দেখা দেয়ায় সড়কে যান চলাচলে বিঘœ ঘটে। সরকারী ও আবসিক অনেক পাকা ভবন ঝুকিঁপূর্ন হয়ে উঠে।

 

পাহাড় ধ্বসের ৪দিনের মাথায় বিদ্যুৎ সরবরাহ পূনরায় চালু হয় এবং রাঙামাটি চট্টগ্রাম সড়কের ৮ দিন সড়ক যোগাযোগ বিছিন্ন থাকার পর সেনাবাহিনীর তত্বাবধানে মানিকছড়ি শালবন এলাকায় বিকল্প সড়ক চালু করে যোগাযোগ পূর্ণস্থাপিত হয়। একমাস বিচ্ছিন্ন থাকার পর সরাসরি চালু হয় খাগড়াছড়ি –রাঙামাটি সড়ক। এর পর ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসে রাঙামাটির জীবনযাত্রা।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ