• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে ঐতিহ্যবাহী আহলপালনি উপলক্ষে জাক’র নানান অনুষ্ঠানের আয়োজন                    খাগড়াছড়িতে কিশোরীকে ধর্ষণের ঘটনায় আটক ৫, জড়িতদের গ্রেফতারের দাবীত বিক্ষোভ                    পার্বত্য প্রথাগত আইনগুলো যুগোপযোগী করতে হবে                    খাগড়াছড়ি জেলা পরিষদ পার্কে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ                    রামগড়ে ইয়াবাসহ এক পাচারকাীকে আটক করেছে বিজিবি                    কাপ্তাইয়ের রেশমবাগান-বারঘোনা সড়ক যোগাযোগ বন্ধ, জনদুর্ভোগ চরমে                    লংগদুতে জেলেদের ৪০কেজি করে চাল প্রদানের দাবীতে মানবন্ধন                    আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা                    মাটিরাঙ্গায় পাহাড়ি ঢলে সেতু ধ্বস,১৫ গ্রামের মানুষের জীবনে অচলাবস্থা                    রামগড়ে তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    রামগড়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত                    রামগড়ে অভিযানে ভারতীয় মদ ও ইয়াবা উদ্ধার করেছে বিজিবি                    মহালছড়িতে ৩ গ্রামবাসীকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ ইউপিডিএফের                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    জুরাছড়িতে জেলা পরিষদের নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের বাঘাইছড়িতে বন্যা কবলিত স্থান পরিদর্শন                    ঈদের ছুটিতে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ভীড়                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস`র এক সদস্য নিহত                    রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সাময়িকভাবে ভারী যানবাহন বন্ধ                    বান্দরবানের লামায় এক কিশোরীর লাশ উদ্ধার                    রাঙামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত                    
 

লামার সরই ইউনিয়নকে উপজেলা করার গণবিজ্ঞপ্তি জারীর প্রতিবাদে ২৭ ও ২৮ ডিসেম্বর হরতাল

লামা প্রতিনিধি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 24 Dec 2017   Sunday
no

no

লামা উপজেলাকে দ্বিখন্ডিত করে ৫নং সরই ইউনিয়নকে উপজেলায় রূপান্তর করার জন্য ২৮ ডিসেম্বর সরই ইউনিয়ন পরিষদে গণ শুনানী জারীর প্রতিবাদে রোববার  মানববন্ধন করেছে লামা রক্ষা পরিষদ নামের একটি সংগঠন।

 

মানববন্ধন কর্মসূচী থেকে আগামী ২৭ ও ২৮ ডিসেম্বর দু`দিনের হরতাল ঘোষনা দিয়ে লামা উপজেলা চেয়ারম্যানের মাধ্যমে  প্রধানমন্ত্রীকে  স্মারকলিপি প্রদানের ঘোষনা করা হয়েছে।

 

বান্দরবানের লামা উপজেলার সরই, ফাইতং, আজিজনগর ও গজালিয়াসহ ৪ ইউনিয়নকে নিয়ে সরই নামক পৃথক একটি উপজেলা গঠনের লক্ষ্যে গেল ১৪ ডিসেম্বর লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি গণ বিজ্ঞপ্তি জারী করলে এ আন্দোলনের সূত্রপাত হয়।

 

মানব বন্ধন কর্মসূচী থেকে ৪দিনের কর্মসূচী ঘোষনা করা হয়। তারা ২৮ ডিসেম্বর লামা উপজেলায় সকাল- সন্ধা হরতাল, ২৭ ডিসেম্বর অর্ধ দিবস হরতাল, ২৬ ডিসেম্বর আন্দোলনকারীদের পক্ষে লামা রক্ষা পরিষদ কর্তৃক স্থানীয় শীর্ষ ব্যক্তিদের সাথে সৌজন্য মতবিনিময় ও ২৫ ডিসেম্বর বিকাল ৩ টা উপজেলা পররিষদের সামনে স্বাধীনতাস্তম্ভে আলোচনা সভা করবে।

 

তিন শতাধিক এলাকাবাসীর স্বাক্ষরিত স্মারকলিপিতে তারা দাবী করেছে সরই ইউনিয়নকে উপজেলা করার আবেদনে এলাকাবাসীর স্বাক্ষরের যে কাগজ সংযোক্ত করেছে সে স্বাক্ষরের কাগজ গুলো লামা উপজেলা আওয়ামীলীগের দলীয় মিটিংয়ের নেতা-কর্মীদের উপস্থিতির স্বাক্ষরিত কাগজ বলে দাবী করেন। এ ছাড়া আবেদনে আবেদনকারী কোন ঠিকানা এবং আবেদনের তারিখ উল্লেখ নেই। আবেদনকারী মোঃ ইলিয়াস, মিঃ টমাস ত্রিপুরা ও মিঃ মংনুচিং মার্মাকে গণ শুনানীতে উপস্থিত করার আবেদন জানান। মানব বন্ধনে বক্তারা বলেন, একটি কুচক্রী মহল লামা উপজেলাকে দ্বিখন্ডিত করার লক্ষে মনগড়া আবেদনকারীর নাম উল্ল্যেখ করে বান্দরবান জেলা প্রশাসক বরাবরে একটি ভূয়া দরখাস্ত দিয়ে এ সমস্যাটা সৃষ্টি করেছে। তারা সরই ইউনিয়নকে উপজেলা করার আবেদনটি আরো অধিকতর তদন্ত করলে আবেদনটি ভূয়া প্রমানিত হবে বলে জোর দাবী জানান।

 

বিলাইছড়ি উপজেলা পরিষদ সম্মুখে মুক্তিযোদ্ধা প্রিয়দর্শী বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, মোহাম্মদ কামরুজ্জামান, মো. জালাল আহমদ, মোহাম্মদ রফিকুল ইসলাম, কামাল উদ্দিন, ইউছুপ মজুমদার, জাপান বড়ুয়া, লামা রক্ষা পরিষদের আহবায়ক মো. সাইফুল ইসলাম সোহেল, আনোয়ার হোসেন সোহেল। 

 

এ বিষয়ে লামা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ ইসমাইলের কাছ থেকে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, সরই ইউনিয়নকে উপজেলা করার জন্য  আবেদনে আওয়ামীলীগের মিটিংয়ের নেতা কর্মীদের উপস্থিতির স্বাক্ষরের কপি দিয়ে গন স্বাক্ষার দেওয়ার বিষটি আমি খতিয়ে দেখছি।

 

এ ব্যাপারে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু  বলেন, আগামী ২৮ ডিসেম্বর সরই ইউনিয়কে উপজেলার করার জন্য জনগনের মতামত নেওয়ার জন্য সরকারী আদেশে গণবিজ্ঞপ্তি জারী করছি। চার ইউনিয়নের মানুষের মতামতের উপর ভিত্তি করে উপজেলা হবে। এ বিষয়ে কোন ব্যাক্তির অভিযোগ থাকলে গণ বিজ্ঞপ্তি অনুষ্ঠানে উপস্থাপন করতে পারবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর,

আর্কাইভ