• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার কর্মকর্তাদের সাথে পরিষদ চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাত                    বিলাইছড়িতে বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন ইভেন্ট প্রতিযোগীতা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ের চন্দ্রঘোনায় আ`লীগ নির্বাচনী দলীয় অফিস উদ্বোধন                    কাপ্তাইয়ে ভোটার ৪৩৮৫৪, কেন্দ্র সংখ্যা ১৮                    আওয়ামীলীগ প্রার্থীর পক্ষে নানাভাবে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উষাতন তালুকদারের                    সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনে প্রতিটি কেন্দ্রে নিজেদের কর্মীবাহিনী দিয়ে পাহারা বসানো হবে-দীপংকর তালুকদার                    রাঙামাটি বিভিন্ন এলাকায় নির্বচনী প্রচারনায় হুমকি দেওয়া হচ্ছে-মনি স্বপন দেওয়ান                    পার্বত্য অঞ্চলের কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের পরিদর্শন পার্বত্য সচিবের                    দীপংকর তালুকদার লংগদু উপজেলায় গণসংযোগ ও সমাবেশে ব্যস্ত সময় কাটাচ্ছেন                    রাঙামাটিতে সাংবাদিক মোস্তফা কামাল আর নেই                    পার্বত্য চট্টগ্রাম স্থায়ী সমাধান পেতে সিংহ মার্কায় ভোট চাইলেন উষাতন তালুকদার এমপি                    পার্বত্যচুক্তি বাস্তবায়নের লক্ষে নৌকাকে জয়যুক্ত করার প্রত্যয়                    সিআইপিডি’র উদ্যোগে রাঙামাটিতে প্রবীণদের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটি আসবাবপত্র সমিতিতে ১৪ মাসের মাথায় আহবায়ক কমিটি গঠন                    বিলাইছড়িতে শহীদ বুদ্ধিজীবী দিবসে স্মৃতিচারণ ও আলোচনা সভা                    বুদ্ধিজীবি দিবসে কাপ্তাই কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন                    রাইখালীতে আওয়ামীলীগের দলীয় নির্বাচনী কার্যালয় উদ্বোধন                    খাগড়াছড়িতে শিশুতোষ দ্বি-ভাষিক বই বিষয়ক স্থানীয় পর্যায়ে অধিপরামর্শ সভা                    রাঙামাটিতে ব্লাষ্টের উদ্যোগে এনজিও প্রতিনিধিদের সাথে নেটওয়ার্কিং সভা                    রাঙামাটি আসনের স্বতন্ত্র প্রার্থী ঊষাতন তালুকদার কাপ্তাই থেকে নির্বাচনী প্রচারণা শুরু                    লংগদুতে আওয়ামীলীগ প্রার্থী দীপংকর তালুকদারের প্রচারনা                    
 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে রাঙামাটিতে সনাকের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Dec 2017   Wednesday

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মঙ্গলবার রাঙামাটিতে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনায় সর্বস্তরের মানুষের অংশগ্রহণ এবং সবার সমন্বয় প্রয়োজন শ্লোগানকে সামনে রেখে জেলা জিমনেসিয়াম চত্বরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটি কমিটির আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল। সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন সনাক উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মং সানুচৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  রওশন আলী, দুদক সমন্বিত কার্যালয় রাঙামাটির সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম। সনাকের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সনাক সদস্য নিরূপা দেওয়ান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এ্যাডভোকেট সুস্মিতা চাকমা।

 

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিদ্যালয় নয় শিশুদের দুর্নীতিবিরোধী পাঠ পরিবারে বেশি করে কার্যকর হওয়া উচিত শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি কলেজ ও রাঙামাটি সরকারি মহিলা কলেজ অংশগ্রহণ করে। বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি মহিলা কলেজ বিজয়ী হয়। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য মুজিবুল হক বুলবুল এবং বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য গৈরিকা চাকমা, স্বজন সদস্য এ্যাড. রাজীব চাকমা এবং রাঙামাটি পাবলিক কলেজের ইংরেজি প্রভাষক মুবিনুল হক।


অনুষ্ঠানে কলেজ পর্যায়ে দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগীতা ও বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে টিআইবি- রাঙামাটির ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক মেঘের আড়ালে ভোরের আলো মঞ্চায়ন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল বলেন জনগণের সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষভাবে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে কিনা বা সাধারণ জনগণ সেবা সঠিকভাবে পাচ্ছে কিনা তা পরিমাপের জন্য তিনটি নির্দেশক রয়েছে সময়, ব্যয় ও পরিদর্শন। সেবাগ্রহীতা যদি সেবা নিতে গিয়েপ্রতিষ্ঠানে তাদের অধিক সময়, অতিরিক্ত ব্যয় এবং বারবার প্রতিষ্ঠানে আসতে হয় তাহলে প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে বলে প্রতিয়মান হবে। বর্তমানে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে ডিজিটালাইজেশনে ফলে মানুষের দুর্নীতি ও হয়রানি কমে আসছে।

 

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী বলেন, দুর্নীতি প্রতিরোধ করার জন্য তৃণমূল পর্যায়ে মানুষকে সচেতন করতে হবে এবং প্রত্যেকের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।


প্রফেসর মং সানুচৌধুরী বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রম একক কোন কাজ নয়, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার জন্য সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ও সবার সমন্বয় প্রয়োজন। সমাজের সদস্য হিসেবে এর দায় দায়িত্ব সবার উপর বর্তায়। তিনি আরও বলেন সমাজের অসংগতি দুর করার করার জন্য নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকের দায়িত্ব পালন করতে হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ