• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বরকলে ৫হাজার পিচ ইয়বাসহ আটক ২                    বালুখালী ইউনিয়নে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত                    রাজস্থলীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন                    রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত                    ফারুয়া ইউনিয়নে দরিদ্র পরিবারের মাঝে বিনামূল্য সোলার বিতরণ                    ভেষজ ঔষধি বাসক চাষ ও বাজারজাত বিষয়ে রাঙামাটিতে দুদিন ব্যাপী কর্মশালার উদ্বোধন                    রাঙামাটি রাজ বন বিহারে মধু পূর্ণিমা উদযাপিত                    পানছড়িতে নতুন ব্রিগেড কমান্ডারের মতবিনিময় সভা                    লামায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে ইউএনও`র কাছে শিক্ষার্থীদের নালিশ                    জুরাছড়িতে ভিসিএফ এর সুফলভোগীদের মাঝে নগদ অর্থ প্রদান                    কাপ্তাইয়ে মীনা দিবস পালিত                    রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ড্রেস ও শিক্ষার উপকরণ বিতরণ                    ত্রৈমাসিক বোধিধারা পত্রিকার মোড়ক উন্মোচন                    জুরাছড়িতে মিনা দিবস পালিত                    রাঙামাটিতে শুষ্ক মৌসুমে পাহাড়ি এলাকা কৃষি উৎপাদন বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা                    অর্থ সংকট ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে রাঙামাটি ক্রীড়াঙ্গন পিছিয়ে রয়েছে                    খাগড়াছড়িতে কৃষক প্রশিক্ষক অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে উদ্ধারকৃত বিপুল মাদক ধ্বংস করলো পুলিশ                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনে প্রস্তুতি সভা                    স্বামীর বিরুদ্ধে থানায় মামলা করলেন লামা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান                    কর্মদক্ষতার মাধ্যমে ইউএনও রুহুল আমিন সকলের কাছে প্রশংসিত হয়েছেন                    
 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে রাঙামাটিতে সনাকের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 13 Dec 2017   Wednesday

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মঙ্গলবার রাঙামাটিতে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনায় সর্বস্তরের মানুষের অংশগ্রহণ এবং সবার সমন্বয় প্রয়োজন শ্লোগানকে সামনে রেখে জেলা জিমনেসিয়াম চত্বরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটি কমিটির আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল। সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন সনাক উপদেষ্টা ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মং সানুচৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা  রওশন আলী, দুদক সমন্বিত কার্যালয় রাঙামাটির সহকারী পরিচালক সৈয়দ নজরুল ইসলাম। সনাকের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সনাক সদস্য নিরূপা দেওয়ান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য এ্যাডভোকেট সুস্মিতা চাকমা।

 

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিদ্যালয় নয় শিশুদের দুর্নীতিবিরোধী পাঠ পরিবারে বেশি করে কার্যকর হওয়া উচিত শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি কলেজ ও রাঙামাটি সরকারি মহিলা কলেজ অংশগ্রহণ করে। বিতর্ক প্রতিযোগিতায় রাঙামাটি সরকারি মহিলা কলেজ বিজয়ী হয়। বিতর্ক প্রতিযোগিতায় মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য মুজিবুল হক বুলবুল এবং বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন সনাক সদস্য গৈরিকা চাকমা, স্বজন সদস্য এ্যাড. রাজীব চাকমা এবং রাঙামাটি পাবলিক কলেজের ইংরেজি প্রভাষক মুবিনুল হক।


অনুষ্ঠানে কলেজ পর্যায়ে দুর্নীতিবিরোধী রচনা প্রতিযোগীতা ও বিতর্ক প্রতিযোগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে টিআইবি- রাঙামাটির ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক মেঘের আড়ালে ভোরের আলো মঞ্চায়ন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম সফি কামাল বলেন জনগণের সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষভাবে সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে কিনা বা সাধারণ জনগণ সেবা সঠিকভাবে পাচ্ছে কিনা তা পরিমাপের জন্য তিনটি নির্দেশক রয়েছে সময়, ব্যয় ও পরিদর্শন। সেবাগ্রহীতা যদি সেবা নিতে গিয়েপ্রতিষ্ঠানে তাদের অধিক সময়, অতিরিক্ত ব্যয় এবং বারবার প্রতিষ্ঠানে আসতে হয় তাহলে প্রতিষ্ঠানে দুর্নীতি হচ্ছে বলে প্রতিয়মান হবে। বর্তমানে সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে ডিজিটালাইজেশনে ফলে মানুষের দুর্নীতি ও হয়রানি কমে আসছে।

 

বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রওশন আলী বলেন, দুর্নীতি প্রতিরোধ করার জন্য তৃণমূল পর্যায়ে মানুষকে সচেতন করতে হবে এবং প্রত্যেকের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হয়ে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে।


প্রফেসর মং সানুচৌধুরী বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রম একক কোন কাজ নয়, দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন পরিচালনার জন্য সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ও সবার সমন্বয় প্রয়োজন। সমাজের সদস্য হিসেবে এর দায় দায়িত্ব সবার উপর বর্তায়। তিনি আরও বলেন সমাজের অসংগতি দুর করার করার জন্য নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেকের দায়িত্ব পালন করতে হবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ