• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে মোনঘরের পক্ষ থেকে সাবেক রাষ্ট্রদূত শরদিন্দু শেখর চাকমাকে গুনীজন সংবর্ধনা                    পানছড়িতে ইউনিয়ন মেধা বৃত্তি ও মাতৃত্ব সেবা প্রদানকারী নিঃস্ব মা’দের পরিবহণ সেবা বাবদ নগদ অর্থ প্রদান                    খাগড়াছড়িতে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাবিপ্রবির পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা                    আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে রাঙামাটিতে চাকমা ভাষার অক্ষরে স্বাক্ষরতা অভিযান                    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুর্নীতি বিরোধী সাক্ষরতা অভিযান অনুষ্ঠিত                    কাউখালীতে শিক্ষার্থীদের বাঁশের তৈরী শহীদ মিনারে শ্রদ্ধা                    বরকলে আইন শৃঙ্খলা ও উন্নয়ন বিষয়ক মাসিক সভা                    রাঙামাটিতে কোর গ্রুপ সদস্যদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা                    কাপ্তাই পলিটেকনিক ইনষ্টিটিউটে সিএসই কনফারেন্স অনুষ্ঠিত                    জুরাছড়িতে ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী শ্যামল কান্তি চাকমার প্রার্থীতা বাতিল                    দ্বিতীয় দিনের ম্যাচে ৩-০ গোলে জয় পেলো রেগা স্পোর্টিং ক্লাব                    নানিয়াচরের বিভিন্ন প্রতিষ্ঠানে জেলা পরিষদের ক্রীড়া সামগ্রী ও সাংস্কৃতিক সরঞ্জাম বিতরণ                    রাঙামাটিতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের ৮জনের মনোনয়নপত্র বাতিল                    কাউখালীতে সম্মেলিত উদ্যোগে শহীদ মিনার স্থাপন                    বরকলের খুব্বাং বাজার অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অনিশ্চিত হয়ে পড়ছে শিক্ষা জীবন                    খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে টমটম চালক নিহত                    রাজস্থলীতে পশুপালন ও কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত                    রাঙামাটিতে বৌদ্ধদের মাঘী পূর্ণিমা উদযাপিত                    বাঘাইছড়ির সাজেকে পর্যটকবাহী মাইক্রোবাস উল্টে আহত ৭                    খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ফুটবল টূর্ণামেন্টের উদ্বোধন                    
 

রাঙামাটি শহরের ফিসারী বাঁধ সংযোগ সড়কটি ঝুকিতে

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Oct 2017   Saturday

রাঙামাটি  শহরের রিজার্ভ বাজার-তবলছড়ি-বনরুপার সাথে যোগাযোগের ফিসারী বাঁধ সংযোগ সড়কটি কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বৃদ্ধিতে পানির তরে বাঁধের মাটি ক্ষয়ে যাওয়ায়, মাটি নরম হওয়ায় মারাত্নক ঝুকি দেখা দিয়েছে। প্রতিদিন ভারী যান চলাচলের কারণে বাঁধের মাটি নরম হওয়ায় ৭৮০ মিটার দৈর্ঘ্যর বাধের চারপাশে থাকা অনেক গাছ হেলে পড়ায় যে কোন মহুর্তে দুর্ঘটনার ঘটনার সম্ভাবনা দেখা দিয়েছে। 

 

একাধিক সুত্র জানায়, ১৯৬০ সালের দিকে কর্ণফূলী নদীর উপর বাঁধ দিয়ে বিদ্যূৎ উৎপাদনের জন্য কাপ্তাইয়ে কর্ণফুলী জলবিদ্যূৎ উৎপাদন কেন্দ্র নির্মানের ফলে পুরাতন রাঙামাটি শহরসহ অন্যান্য এলাকা জলমগ্ন হয়। এতে বর্তমান জেলা প্রশাসক বাংলোটি  জেলা প্রশাসনের কার্যালয়সহ অন্যান্য সরকারী দপ্তরগুলো রিজার্ভ বাজার এলাকাসহ অন্যান্য স্থানে স্থানান্তর করা হয়। ওই সময়ে রিজার্ভ বাজার ও তবলছড়ির  সাথে বনরুপার মধ্যে সড়ক যোগাযোগ সুবিধার জন্য ৭৮০ মিটার দৈর্ঘ্যর সংযোগ বাঁধ দেয়া হয়। যা বর্তমানে ফিসারী বাঁধ সংযোগ সড়ক হিসেবে পরিচিত। এই বাঁধটি একদিকে শহরের একমাত্র সংযোগ বাঁধ সড়ক হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে পর্যটন শহর হিসেবে বাঁধটি প্রাকৃতি  সৌন্দর্য্য  শোভামন্ডিত  করেছে। কিন্তু গত ১৩ জুন পাহাড় ধসের কারণে  বাঁধের কয়েকটি অংশ ভেঙ্গে  যাওয়ায় এবং টানা বর্ষনের কারণে হ্রদের পানির উচ্চতা বৃদ্ধিতে পানির ঢেউয়ের কারণে ফিসারী বাঁধ সংযোগ সড়কটির মাটি ক্ষয়ে ক্ষয়ে যাওয়ায় বর্তমানে অতিমাত্রায ঝুকিপুর্ণ হয়ে উঠেছে। এতে বাঁধ রক্ষার জন্য লাগানো বিশাল আকৃতির গাছের মাটি নরম হয়ে গিয়ে হেলে পড়ছে ও এ সড়কে প্রতিনিয়ত ভারী যানবাহন চলাচলের কারণে এই বাঁধটি আরও বেশী হুমকি হয়ে উঠেছে। তবে সড়ক ও জনপথ বিভাগ বাঁধের কয়েকটি স্থানে  ভেঙ্গে যাওয়ায় বল্টি দিয়ে সড়ক রক্ষার চেষ্টা করছে।

 

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের রাঙামাটির নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন জানান, ফিশারী বাঁেধর যে ৭৮০ মিটার দৈর্ঘ্যর রাস্তার রয়েছে সেটি সড়ক ও জনপথ বিভাগ রক্ষাবেক্ষন করে থাকে। ইতোমধ্যে এই বাধেঁর ভেঙ্গে যাওয়া কয়েকটি স্থানে মেরামত করা হয়েছে। তবে বাঁধে পানির উচ্চতা বেশী থাকায় কাজ করা যাচ্ছে না। পানি কমে গেলে মেরামতের কাজ করা সম্ভব হবে।

 

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা জানান, রাঙামাটি পর্যটনের উন্নয়নে ও দেশী-বিদেশী পর্যটকদের আকষ্ট করতে পার্বত্য জেলা পরিষদ থেকে সোয়া ১২শ কোটি টাকার মেঘা প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের একটি অংশ রাঙামাটি শহরের ফিসারী বাঁধ সংযোগের চার দিকে সৌন্দর্য্য  বর্ধনের জন্য কাজ করবে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া গেলে আগামী বছরের প্রকল্পের কাজ শুরু হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ