• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
দীঘিনালার সাংবাদিক পলাশ বড়ুয়া’র পিতৃবিয়োগ                    দুই ত্রিপুরা কিশোরীর হত্যাকারীদের শাস্তির দাবিতে ঢাকায় মানববন্ধন ও সমাবেশ                    লামায় সপ্তম শ্রেণীর এক ছাত্রী ৫ দিন ধরে নিখোঁজ                    কাপ্তাইয়ে বিজিবির ইফতার মাহফিল অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে ৩৪ পরিবারকে আর্থিক সহায়তা প্রদান                    রাঙামাটিতে কৃষকদের সহজলভ্য ঋনের সেবা পেতে ব্যাংক প্রধানদের সাথে পরামর্শক কর্মশালা                    খাগড়াছড়িতে অবিস্ফোরিত আতশবাজিতে শিশু দগ্ধ                    খাগড়াছড়িতে দুগ্রুপের গোলাগুলি বিনিময়, সন্ত্রাসীদের ধরতে যৌথ বাহিনীর অভিযান                    দীঘিনালায় দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ’র সাবেক কর্মী নিহত                    আলীকদমে শিশু ও নারী উন্নয়নে ওরিয়েন্টেশন কর্মশালা                    লামায় বেইলি ব্রীজের পাটাতন ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগ চরমে                    মাইসছড়ি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষনা                    রাজস্থলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ওয়াই-ফাই সেবা প্রদান                    উপকার ভোগীদের সরকারী ও প্রাইভেট সেক্টরের উন্নয়ন সেবা সহজলভ্য করতে রাঙামাটিতে কর্মশালা                    লংগদুতে মাস ব্যাপি ক্রিকেট প্রশিক্ষনের সনদ পত্র বিতরণ                    সীতাকুন্ডে দুই কিশোরীর হত্যায় জড়িতদের শাস্তির দাবীতে রাঙামাটিতে মানববন্ধন                    নাইক্ষ্যংছড়িতে মাটি চাপায় নারী শ্রমিকসহ নিহত ৪, আহত ১                    পাহাড়ে আবারও রক্তের হোলি খেলা শুরু হয়েছে-উষাতন তালুকদারএমপি                    পানছড়ি বাজারে ক্রেতাদের অনুপস্থিতি কোটি টাকার লোকসানে ব্যবসায়ীরা                    লামায় আগুণ লেগে ৩ দোকান পুড়ে ছাই                    রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন                    
 

রাঙামাটি শহরের ফিসারী বাঁধ সংযোগ সড়কটি ঝুকিতে

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 07 Oct 2017   Saturday

রাঙামাটি  শহরের রিজার্ভ বাজার-তবলছড়ি-বনরুপার সাথে যোগাযোগের ফিসারী বাঁধ সংযোগ সড়কটি কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বৃদ্ধিতে পানির তরে বাঁধের মাটি ক্ষয়ে যাওয়ায়, মাটি নরম হওয়ায় মারাত্নক ঝুকি দেখা দিয়েছে। প্রতিদিন ভারী যান চলাচলের কারণে বাঁধের মাটি নরম হওয়ায় ৭৮০ মিটার দৈর্ঘ্যর বাধের চারপাশে থাকা অনেক গাছ হেলে পড়ায় যে কোন মহুর্তে দুর্ঘটনার ঘটনার সম্ভাবনা দেখা দিয়েছে। 

 

একাধিক সুত্র জানায়, ১৯৬০ সালের দিকে কর্ণফূলী নদীর উপর বাঁধ দিয়ে বিদ্যূৎ উৎপাদনের জন্য কাপ্তাইয়ে কর্ণফুলী জলবিদ্যূৎ উৎপাদন কেন্দ্র নির্মানের ফলে পুরাতন রাঙামাটি শহরসহ অন্যান্য এলাকা জলমগ্ন হয়। এতে বর্তমান জেলা প্রশাসক বাংলোটি  জেলা প্রশাসনের কার্যালয়সহ অন্যান্য সরকারী দপ্তরগুলো রিজার্ভ বাজার এলাকাসহ অন্যান্য স্থানে স্থানান্তর করা হয়। ওই সময়ে রিজার্ভ বাজার ও তবলছড়ির  সাথে বনরুপার মধ্যে সড়ক যোগাযোগ সুবিধার জন্য ৭৮০ মিটার দৈর্ঘ্যর সংযোগ বাঁধ দেয়া হয়। যা বর্তমানে ফিসারী বাঁধ সংযোগ সড়ক হিসেবে পরিচিত। এই বাঁধটি একদিকে শহরের একমাত্র সংযোগ বাঁধ সড়ক হিসেবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে পর্যটন শহর হিসেবে বাঁধটি প্রাকৃতি  সৌন্দর্য্য  শোভামন্ডিত  করেছে। কিন্তু গত ১৩ জুন পাহাড় ধসের কারণে  বাঁধের কয়েকটি অংশ ভেঙ্গে  যাওয়ায় এবং টানা বর্ষনের কারণে হ্রদের পানির উচ্চতা বৃদ্ধিতে পানির ঢেউয়ের কারণে ফিসারী বাঁধ সংযোগ সড়কটির মাটি ক্ষয়ে ক্ষয়ে যাওয়ায় বর্তমানে অতিমাত্রায ঝুকিপুর্ণ হয়ে উঠেছে। এতে বাঁধ রক্ষার জন্য লাগানো বিশাল আকৃতির গাছের মাটি নরম হয়ে গিয়ে হেলে পড়ছে ও এ সড়কে প্রতিনিয়ত ভারী যানবাহন চলাচলের কারণে এই বাঁধটি আরও বেশী হুমকি হয়ে উঠেছে। তবে সড়ক ও জনপথ বিভাগ বাঁধের কয়েকটি স্থানে  ভেঙ্গে যাওয়ায় বল্টি দিয়ে সড়ক রক্ষার চেষ্টা করছে।

 

রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের রাঙামাটির নির্বাহী প্রকৌশলী এমদাদ হোসেন জানান, ফিশারী বাঁেধর যে ৭৮০ মিটার দৈর্ঘ্যর রাস্তার রয়েছে সেটি সড়ক ও জনপথ বিভাগ রক্ষাবেক্ষন করে থাকে। ইতোমধ্যে এই বাধেঁর ভেঙ্গে যাওয়া কয়েকটি স্থানে মেরামত করা হয়েছে। তবে বাঁধে পানির উচ্চতা বেশী থাকায় কাজ করা যাচ্ছে না। পানি কমে গেলে মেরামতের কাজ করা সম্ভব হবে।

 

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা জানান, রাঙামাটি পর্যটনের উন্নয়নে ও দেশী-বিদেশী পর্যটকদের আকষ্ট করতে পার্বত্য জেলা পরিষদ থেকে সোয়া ১২শ কোটি টাকার মেঘা প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের একটি অংশ রাঙামাটি শহরের ফিসারী বাঁধ সংযোগের চার দিকে সৌন্দর্য্য  বর্ধনের জন্য কাজ করবে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া গেলে আগামী বছরের প্রকল্পের কাজ শুরু হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ