• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জুরাছড়িতে এবার কৃষক লীগের কমিটি বিলুপ্ত ঘোষনা!                    টাস্কফোর্সের চেয়ারম্যান হিসেবে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির যোগদান                    বিলাইছড়িতে অঘোষিত ‘অবরোধ’!                    জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে কাপ্তাইয়ে আলোচনা সভা                    বন উজাড়ের কারণে পাহাড় ধ্বসের মত ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়-বৃষকেতু চাকমা                    পানছড়িতে নতুন বিনোদন কেন্দ্র মায়াবিনী হ্রদ                    কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি-কে শরণার্থী ও উদ্বাস্তু পূর্নবাসন টাস্কফোর্সের চেয়াম্যান নিয়োগ                    টাস্কফোর্স চেয়ারম্যান নিয়োগ দেয়ায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা                    জুরাছড়িতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের আরও ৫২জন নেতাকর্মীর পদত্যাগ                    রাঙামাটি প্রাণীসম্পদ দপ্তর হতে স্প্রে মেশিন বিতরণ                    রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচিতদের বনরুপা ব্যবসায়ী সমিতির অভিনন্দন                    বিলাইছড়িতে দুই আওয়ামীলীগ নেতার পদত্যাগ                    জুরাছড়িতে আওয়ামী নেতা হত্যা মামলায় এক ইউপি মেম্বারসহ ৫ জন আটক                    মেডিকেল কলেজে পাহাড়ি শিক্ষার্থীদের বঞ্চিত করে অবৈধ মনোনয়নের ঘটনায় পিসিপি’র উদ্বেগ প্রকাশ                    সভাপতি নির্বাচিত হওয়ায় সোলাইমান চৌধুরীকে আওয়ামীলীগের অভিনন্দন                    আর্ন্তজাতিক মানবধিকার দিবসে রাঙামাটিতে র‌্যালী ও সমাবেশ                    জুরাছড়িতে আ‘লীগ ও অঙ্গ সংগঠনের ১১১জন নেতাকর্মীর পদত্যাগ                    বিজয় দিবস উপলক্ষে কাপ্তাইয়ে ব্যাডমিন্টন প্রতিযোগিতা                    বিশ্ব মানবাধিকার দিবসে কর্নফুলী নদীর দূষণ রোধে ব্যতিক্রমধর্মী র‌্যালী                    রাঙামাটিতে বেগম রোকেয়া দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা                    পানছড়িতে দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা                    
 

রাঙামাটিতে মাসব্যাপী বৌদ্ধদের প্রধান উৎসব দানোত্তম কঠিন চীবর দান শুরু

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 06 Oct 2017   Friday

পঞ্চশীল প্রার্থনা, ধর্মীয় সঙ্গীত ও ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে রাঙামাটির আসামবস্তী বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে বৌদ্ধদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান দানোত্তম কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে। বৌদ্ধ ভিক্ষুরা তিন মাস বর্যাবাস শেষে মাস ব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে পর্যায়ক্রমে এই দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। 

 

বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার ও রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ স্ংস্থার উদ্যোগে বিহার প্রাঙ্গনে আয়োজিত বিহারের ১৮তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব উপলক্ষে ধর্মসভায় প্রধান ধর্মদেশক হিসেবে স্বধর্ম দেশনা দেন সংঘরাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মকৃতি মহাথেরো। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী।

 


বিহার পরিচালনা কমিটির সহ-সভাপতি রনজিৎ কুমার বড়–য়ার সভাপতিত্বে ধর্মীয় সভায় বক্তব্যে দেন বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের করুনাময় ভিক্ষু, রাঙ্গাপানি মিলন পুর বিহারের আবাসিক ভিক্ষু প্রজ্ঞাদীপ্তি ভিক্ষু ও বিহার পরিচালনা কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক আশিষ বড়–য়া। অনুষ্ঠান পরিচালনা করেন রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়া। অনুষ্ঠানে বুদ্ধাংকুর স্মরণিকা নামে একটি সংকলনের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে শত শত বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ অংশ গ্রহণ করেন। এছাড়া সন্ধ্যায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও বৌদ্ধ কীর্তনানুষ্ঠান অনুষ্ঠিত হয়।


এর আগে কঠিন চীবর দান উপলক্ষে বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে ভোরে প্রার্থনা ও সূত্র পাঠের মধ্য দিয়ে ধর্মীয় উৎসবের কর্মসূচির সূচনা করা হয়। এছাড়া কর্মসূচির মধ্যে ছিল সকালে পুষ্পপূজা ও ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, জাতীয় পতাকা ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, শীল গ্রহণ, সংঘদান ও ভিক্ষু সংঘের ধর্মদেশনা, অনুত্তর পুন্যক্ষেত্র ভিক্ষুসংঘকে পিন্ডদানসহ ইত্যাদি।



প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, বর্তমান সরকার সাম্প্রদায়িক সম্প্রীতি ও মানব কল্যানে বিশ্বাসী। বাংলাদেশে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাড়িয়ে বিশ্বে আবারও প্রমান করেছে এই সরকার মানব কল্যানে বিশ্বাসী। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ অঞ্চলের মানুষের সম্প্রীতি অটুট রাখতে আমাকে পৌর নির্বাচনে নৌকা প্রতীক দিয়ে নির্বাচনে দাঁড় করিয়েছেন এবং আমাকে যোগ্য মনে করে সকল ধর্ম-বর্নের মানুষ ভোট দিয়ে জয়ী করেছেন।


তিনি সকল সম্প্রদায় যাতে যার যার ধর্ম সঠিকভাবে পালন করতে পারে সে লক্ষ্যে রাঙামাটির পৌরসভার পক্ষে যতটুকু সম্ভব ধর্মীয় প্রতিষ্ঠানে সহায়তার আশ্বাস এবং সকল সম্প্রদায় যাতে যার যার ধর্ম উৎসব সঠিকভাবে পালন করতে পারে সে লক্ষ্যে সবাই সহযোগিতা কামনা করেন।


ধর্মালোচনা সভায় ধর্মীয় ভিক্ষুরা বলেন, পঞ্চশীল গ্রহণ করে বুদ্ধের বাণীগুলো যথাযথ ভাবে অনুসরণ ও সংঘাত পরিহার করে মৈত্রী ভাবনা চর্চা করলে সৎ পথে এগোনো সম্ভব। ধর্মীয় ভিক্ষুরা বলেন, গৌতম বুদ্ধের শিক্ষা ও আদর্শের প্রতি সকলকে আদর্শবান হয়ে মিথ্যাকে পরিহার করে পৃথিবীর সার্বিক উন্নয়নে কাজ করে যেতে হবে। তা হলেই বিশ্বে উন্নয়ন ও শান্তি ফিরে আসবে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ